শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

প্রার্থী বিবেচনায় আইভীই সেরা

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২১  

# যত গর্জে তত বর্ষে না


# দূর থেকেই হুঙ্কার, দুধের স্বাধ ঘোলে মেটানো


# সমালোচনার জন্যই সমালোচনা, গুডবুকে আইভীই



স্বচ্ছ রাজনীতি আর উন্নয়ন কতখানি শক্তিশালী তাঁর উৎকৃষ্ট উদাহরণ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। ক্ষমতার বাইরে থাকা অবস্থাতেও নারায়ণগঞ্জ পৌরসভার নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। পৌরসভা ভেঙে গঠন করা হলো নারায়ণগঞ্জ সিটি করপোরশেন। এখানেও দ্যুতি ছড়ালেন আইভী। প্রভাবশালীর তকমা লাগানো শামীম ওসমানকে হারালেন লাখ খানেক ভোটের ব্যবধানে। প্রথম সিটি নির্বাচনে শামীম ওসমানের এমন ভরাডুবিতে পুরো বিশ্বের মনোযোগ কেড়েছিলেন ডা. সেলিনা হায়াৎ আইভী। এর পরের গল্প সবার জানা।

 

সন্ত্রাস, গডফাদারদের রক্তচক্ষু উপেক্ষা করে কীভাবে স্বচ্ছ রাজনীতি আর উন্নয়নের ধারবাহিকতা রক্ষা করতে হয় সেটি ক্রমাগত করে দেখিয়েছেন মেয়র আইভী। কাজটি অবশ্য ওতোটা সহজ ছিলনা। নারায়ণগঞ্জবাসীকে শেখালেন কীভাবে নিজের অধিকার আদায়ে রক্তচক্ষুকে উপেক্ষা করতে হয়। বদলে যাওয়া শুরু করলো  নারায়ণগঞ্জ। ২০১৬ সালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের দ্বিতীয় নির্বাচনের আগেই দেখিয়ে দিলেন উন্নয়ন কীভাবে করতে হয়। বন্দর ও নারায়ণগঞ্জের চেহারা তখন আমূল বদলে গেছে। তখনো পিছিয়ে সিদ্ধিরগঞ্জের কিছু এলাকা। নাসিকের দ্বিতীয় নির্বাচনে দলীয় মনোনয়ন পেলেন আইভী। আস্থার প্রতিদান দিলেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে।

 

নির্বাচনে বিএনপি প্রার্থীকে প্রায় ১ লাখ ভোটের ব্যবধানে হারিয়ে আবারো প্রমাণ করলেন নিজের জনপ্রিয়তাটাকে। এরপরের ইতিহাসও শুধু তার। ডিএনডি প্রজেক্টের অন্তর্ভুক্ত এলাকায় ড্রেন,রাস্তাঘাট, সেতুর মাধ্যমে সিদ্ধিরগঞ্জে তৈরি হয়েছে আরেক হাতিরঝিল। শহরে শেখ রাসেল পার্ক, বাবুরাইল খালের মাধ্যমে চিরচেনা চেহারাই বদলে দিয়েছেন। তবে একাজগুলো করার আগে ও পড়ে নানা ধরণের প্রতিবন্ধকতা তৈরি হয়েছে। নিজ দলেরই অনেকের প্রতিহিংসার আঁচও প্রতিনিয়ত তাকে পোহাতে হয়েছে। তবে সেসব কিছুই সফল হয়নি। দরজায় কড়া নাড়ছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচন। নির্বাচনের আগে থেকেই আইভীর বিরুদ্ধে সদা জাগ্রত একটি পক্ষ। কখনো একে, আবার কখনোবা ওকে প্রার্থী বানানোর চেষ্টা করা হয়েছে। তবে ধোপে টেকেনি কেউই।  

 

সূত্র জানিয়েছে, এই বছরের শুরুতে আওয়ামী লীগের কয়েক নেতার নাম নিয়ে সিটি নির্বাচনের প্রস্তুতি নিতে বলেছিলেন সাংসদ সেলিম ওসমান। কিন্তু এটি সীমাবদ্ধ ছিলো ওই পর্যন্তই। যাদের নাম সাংসদ সেলিম ওসমান বলেছিলেন তারা প্রত্যেকেই নিজের সাথে মেয়র আইভীর তুলনা করে পিছু হটেছেন। প্রার্থী খুঁজে না পেলেও সদা সমালোচনায় মুখর ছিলেন এমপি শামীম ওসমান ও এমপি সেলিম ওসমান। নানা সমালোচনা করলেও যোগ্য কোন প্রার্থী নারায়ণগঞ্জবাসীর কাছে তুলে ধরতে পারেননি। এরমধ্যে এমপি শামীম ওসমান তো খোদ নিজেই ২০১১ সালের নির্বাচনে ব্যাপক ভরাডুবির মাধ্যমে পরাজয় বরণ করেছেন মেয়র আইভীর কাছে।

 

সমালোচকরা বলেন, সেই হারের কষ্ট না কি এখনো ভুলতে পারেননি শামীম ওসমান। আর তাই বিরোধীদলের যে কারো চেয়ে নিজ দলের মেয়র আইভী সমালোচনায় মুখর থাকেন তিনি। বলা হয়ে থাকে, মেয়র আইভীর জনপ্রিয়তায় ঝাঁকুনি দিতে তিনি নানাসময় নানা কাজ করে থাকেন, করেন নানা পরিকল্পনা তবে সেসব কিছুই শেষ পর্যন্ত ফ্লপ হয়। ২০১৬ সালের সিটি নির্বাচনের আগে মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেনকে নিয়ে সিটি করপোরেশন নির্বাচনে মনোয়ন দৌঁড়ে কিছুটা আলোড়ন তুললেও এবার মেয়র আইভীর  মনোনয়ন বাধাগ্রস্ত করতে তেমন কোন প্রার্থীই নেই তার হাতে। আনোয়ার হোসেন ভাবছেন জেলা পরিষদ নিয়ে। আর তাই শামীম ওসমানকে শুধু সীমাবদ্ধ থাকতে হচ্ছে আইভী সমালোচনা নিয়েই। শামীম ওসমানের মতোই ফাঁকে ফাঁকে মেয়রকে নিয়ে সমালোচনায় কার্পণ্য করেননা এমপি সেলিম ওসমান।

 

সম্প্রতি বিকেএমএইএ’র এজিএম সভায় জায়গা সংক্রান্ত ব্যাপার নিয়ে মেয়র আইভীর উদ্দেশ্য করে বক্তব্য রাখেন তিনি। অনেকে মনে করেন, নির্বাচনের আগে ব্যবসায়ী সম্প্রদায়কে মেয়রের বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলার চেষ্টা করেছিলেন সেলিম ওসমান। কিন্তু সেটিও ব্যর্থ। নির্বাচন কমিশন বলছে, ডিসেম্বরে অনুষ্ঠিত হবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। এই নির্বাচনে মেয়র আইভীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার মতো কোন প্রার্থী বিএনপি থেকে আগ্রহ দেখায়নি।

 

নগর সংশ্লিষ্টরা বলছেন, সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচনে প্রার্থী বিচেনায় ডা. সেলিনা হায়াৎ আইভীর কোন প্রতিদ্বন্দ্বী নেই, তিনিই সেরা। আর যত ধরণের সমালোচনা করা হচ্ছে তা শুধু সমালোচনার জন্যই। আদতে যারা সমালোচনা করছেন, তারাও জানেন, মেয়র আইভীর হাত ধরে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় উন্নয়নে আমূল পরিবর্তন এসেছে। আর সাথে সাথে নাগরিক  সেবা প্রদানের মাধ্যমে সাধারণ মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে মেয়র আইভী’র। আর সেসবে ঈর্ষান্বিত হয়ে সমালোচনার মাধ্যমে দুধের স্বাধ ঘোলে মেটাবার চেষ্টা করেন মাঝে মাঝে কেউ কেউ।

এই বিভাগের আরো খবর