শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

ফতুল্লাকে নাসিকের আওতায় নেয়ার আকুতি

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৯ মে ২০২১  

ফতুল্লা থানার চারটি ইউনিয়নকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আওতায় নেয়ার জন্য সম্প্রতি মেয়র আইভীর কাছে আবেদন জানিয়েছেন থানা এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। এছাড়া কুতুবপুর ইউনিয়নের গণ্যমান্য ব্যাক্তিরাও পৃথকভাবে তাদের ইউনিয়নকে সিটি করপোরেশনের আওতায় নেয়ার জন্য আবেদন জানিয়েছেন। দুটি গ্রুপই পৃথক সময়ে মেয়রের সাথে সাক্ষাৎ করে এই আবেদন জানান। সংশ্লিষ্ট সূত্রগুলি দৈনিক যুগের চিন্তাকে এসব তথ্য জানিয়েছেন।

 

সূত্রগুলো আরো জানায়, ফতুল্লা থানার এনায়েতনগর ইউনিয়নের বিশিষ্ট নাগরিক জামাল উদ্দিন সবুজ এবং বীর মুক্তিযোদ্ধা সরকারের বিদ্যুৎ বিভাগের সাবেক উর্ধ্বতন কর্মকর্তা হাফিজ উদ্দিন আহম্মেদের নেতৃত্বে এনায়েতনগর, কাশীপুর, ফতুল্লা এবং কুতুবপুর ইউনিয়নের ব্যক্তিবর্গ মেয়রের সাথে সাক্ষাৎ করে তাদের এলাকাকে সিটি করপোরেশনের আওতায় নেয়ার জন্য আবেদন জানান। তারা সিটি করপোরেশন না হওয়ায় ফতুল্লা উন্নয়নের দিক দিয়ে দিনে দিনে পিছিয়ে যাচ্ছে বলে জানান। তাই তারা মেয়রের প্রতি আকুল আবেদন জানান মেয়র যেনো এ বিষয়ে একটি ব্যবস্থা গ্রহণ করেন। জবাবে মেয়র তাদেরকে বলেন, আমিতো এই সকল ইউনিয়নকে সিটি করপোরেশনে নিতেই চাই। আমি সব সময়ই প্রস্তুত। কিন্তু কারা বাধার সৃষ্টি করছে সেটার খোঁজ নিন এবং সেখানে কথা বলুন।


এদিকে এই সকল গণ্যমান্য ব্যক্তিবর্গ মনে করেন, উন্নয়নে মারাত্মকভাবে পিছিয়ে পড়ছে তাদের এলাকা। কোথাও কোনো পরিকল্পিত উন্নয়ন হচ্ছে না। পাড়া মহল্লার রাস্তাগুলি সরু করে নির্মাণ করা হচ্ছে। কোনো কিছুই দেখার কেউ নেই। যে উন্নয়ন হচ্ছে সেটা হচ্ছে একেবারেই অপরিকল্পিত। উন্নয়নের কোনো মাস্টারপ্ল্যান নেই। প্রতি বর্ষায় এমন ভাবে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে যে গোটা এলাকা যেনো ডোবা নালায় পরিণত হচ্ছে। কোথাও ময়লা ফেলার কোনো জায়গা নেই। ফলে গোটা ফতুল্লাই একটি নোংরা এলাকা হিসাবে গড়ে উঠছে। তাই দিনে দিনে গোটা ফতুল্লা থানা এলাকা বসবাসের অনুপোযোগী হয়ে পড়ছে। ফলে এখনই যদি ফতুল্লাকে সিটি করপোরেশনের আওতায় নেয়া না হয় তাহলে আগামী কয়েক বছরের মধ্যে ফতুল্লায় কোনো মানুষ বসবাস করতে পারবে না।


এদিকে বিভিন্ন সূত্রে আরো জানা গেছে, ফতুল্লা থানা এলাকাকে সিটি করপোরেশনের আওতায় নেয়ার ক্ষেত্রে সংসদ সদস্য শামীম ওসমান বাধা দিচ্ছেন। তিনি চান না ফতুল্লা সিটি করপোরেশনের আওতায় যাক। তাহলে নাকি তার আর কাজ করার কোনো ক্ষেত্র থাকছে না। কিন্তু তিনি ভালো কোনো কাজও করছেন না। শামীম ওসমানের উদসীনতার কারনে ফতুল্লার তিনটি ইউনিয়নে ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। কুতুবপুর, ফতুল্লা এবং এনায়েতনগর ইউনিয়নের বিভিন্ন এলাকা জলাবদ্ধতা কবলিত হয়ে পরেছে। ফলে মানুষ ঘর থেকে রাস্তায় বের হতে পারছে না। দিনে দিনে পরিস্থিতি আরো জটিল হচ্ছে। তাই এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ মনে করেন মেয়র আইভী এবং শামীম ওসমান উভয়েরই উচিৎ ফতুল্লার চারটি ইউনিয়নকে সিটি করপোরেশনের আওতায় নিয়ে যাওয়া। কারণ উন্নয়ন থেকে চরমভাবে বঞ্চিত হচ্ছে ফতুল্লা এলাকার মানুষ।

এই বিভাগের আরো খবর