বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

ফতুল্লায় গ্যাস সংকট, পোশাক কর্মীদের ভোগান্তি

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২২  

 

রোববার থেকে ১২ নভেম্বর শনিবার পর্যন্ত জিটিসিএলের গ্যাস সঞ্চালন লাইন মেরামতের জন্য গ্যাস সরবরাহ ব্যাঘাতের কারণে ভোগান্তিতে ফতুল্লাসহ নারায়ণগঞ্জের সাধারণ মানুষ। এই সমস্যার কারণে বেশি ভোগান্তিতে পড়েছেন ফতুল্লার বিসিক শিল্পাঞ্চলের পোশাক কারখানায় নিয়োজিত কর্মীরা।

 

 

মঙ্গলবার (৮ নভেম্বর) কথা হয় পোশাক শ্রমিক মনোয়ারা বেগমের সাথে। তিনি বলেন, গ্যাস না থাকার কারণে সকালে রান্না করতে পারিনি। তাই সকালে না খেয়েই অফিসে যাচ্ছি। রাতেও গ্যাস থাকে না। যার কারণে রাতে রান্না করতেও সমস্যা হয়। শুনেছি সাত দিন গ্যাস থাকবে না।

 

 

গ্যাস না থাকলে আমাদের রান্না করতে খুবই সমস্যা হয়। প্রতিদিনই সকালে না খেয়ে অফিসে যেতে হয়। আরেক পোশাক শ্রমিক শাকিলা বলেন, এখন না হয় গ্যাসের পাইপলাইন ঠিক করতেছে যার কারণে গ্যাস সমস্যা দিচ্ছে কিন্তু যখন পাইপলাইন ঠিক ছিল তখনও তো গ্যাস ঠিকমতো ছিল না।

 

 

যার কারণে আমাদের সকাল-সন্ধ্যা রান্না করতে ভীষণ ভোগান্তিতে পোহাতে হচ্ছে। প্রতিদিনই না খেয়ে অফিসে যেতে হয়। তিনি আরো বলেন, না খেয়েই যদি অফিসে যেতে হয় তাহলে প্রতি মাসের শেষে গ্যাস বিল দিয়ে আমাদের লাভ কি।

 

 

কথা হয় শাসনগাও পূর্ব পাড়ার বাড়িওয়ালা রাসেলের মিয়ার সাথে। তিনি বলেন, গ্যাস না থাকলে ভাড়াটিয়াদের রান্না করতে ভীষণ কষ্ট হয়। তারা প্রায় প্রতিদিন না খেয়ে অফিসে যায়। আরো বলেন, আমার মেয়ে এবারে পরীক্ষা দিচ্ছে। ঠিক মতো গ্যাস না থাকার কারণে ওর খাওয়া-দাওয়ায় সমস্যা হচ্ছে।

 

 

আবার বাড়ির ছোট বাচ্চাদের খাবার তৈরিতেও সমস্যা হচ্ছে। উল্লেখ্য তিতাসের জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘জিটিসিএল কর্তৃক ৬ নভেম্বর রোববার থেকে ১২ নভেম্বর শনিবার পর্যন্ত বাখরাবাদ-সিদ্ধিরগঞ্জ ৩০ ইঞ্চি ব্যাস, ৬০ কিলোমিটার দীর্ঘ উচ্চ চাপবিশিষ্ট গ্যাস সঞ্চালন পাইপলাইনে ইন্টেলিজেন্ট পিগিং করা হবে।

 

 

এর ফলে এ সময়ের মধ্যে তিতাস গ্যাসের অধিভুক্ত ঢাকা মহানগরীর দক্ষিণ অংশের আংশিক এলাকা, জিঞ্জিরা, কেরানীগঞ্জ, মেঘনাঘাট, সোনারগাঁ, হরিপুর, নারায়ণগঞ্জ, ফতুল্লা ও মুন্সিগঞ্জ এলাকায় গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটবে। কোথাও কোথাও স্বল্প চাপ বিরাজ করতে পারে।’
 

এই বিভাগের আরো খবর