শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

ফতুল্লায় রাস্তা দখল করেছে টিসিবির ট্রাক, ঘটছে দুর্ঘটনা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২ জুলাই ২০২২  

ঢাকা নারায়ণগঞ্জ পুরাতন রাস্তার অবস্থা ভালো না। দুর্ঘটনাও ঘটছে প্রায়ই। আর অনেক ক্ষেত্রেই দেখা যায়, দুর্ঘটনার কারণ রাস্তার গা ঘেঁষে দাঁড়িয়ে থাকা ট্রাক। (২৯ জুন) দুপরে ফতুল্লার দাপা ইদ্রাকপুর শৈলকুড়া টিসিবি গুদামের সামনে ট্রাক ও ইজিবাইকের মুখোমুখি সংঘর্ষে ইজিবাইক চালক নাসির ঘটনাস্থলেই মারা যায়। অপর একজন গুরুতর আহত হয়। 

 

প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা নারায়ণগঞ্জ পুরাতন সড়কটি ১ লেনের। এমনিতেই যান চলাচলের সমস্যা হয়। এরপরেও যে যেভাবে পারছে রাস্তার উপর ট্রাক ধার করিয়ে রাখছে। এতে করে রাস্তা আরো ছোট হয়ে যায়। এ কারণেই প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। নিহত হচ্ছে সাধারণ মানুষ। এদিকে দাপা ইদ্রাকপুর শৈলকুড়া এলাকায় সরকারি টিসিবির গুদামের গাড়ি রাস্তার পাশে প্রতিনিয়তই দাঁড় করিয়ে রাখে। এতে করে রাস্তায় যান চলাচলের বিঘ্নতা সৃষ্টি হয়। 

 

টিসিবি গুদামের সামনে সরকারি জায়গা থাকলেও সেটিকে তারা বালু ব্যবসায়ীদের কাছে ভাড়া দিয়েছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। এই কারণেই সেখানে তারা গাড়ি না রেখে রাস্তার উপর গাড়ি রাখায় এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে বলে জানায়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ দাপা ইদ্রাকপুর শৈলকুড়া এই এলাকায় টিসিবি পরপর সার দিয়ে প্রচুর ট্রাক দাঁড়িয়ে থাকে। ফলে রাস্তা অনেকটা সঙ্কুচিত হয়ে গিয়েছে।

 

আবার অনেক সময় উল্টো দিক থেকে আসা গাড়ির আলো চোখে পড়ে না। কিছু বুঝে ওঠার আগেই ঘটে যায় দুর্ঘটনা। এমন দুর্ঘটনা প্রায়ই ঘটছে। কিন্তু কেন এ ভাবে রাস্তার পাশে এই সব গাড়ি দাঁড় করিয়ে রাখেন চালকেরা। রাস্তার উপর গাড়ি রাখার বিষয়ে টিসিবির এক ট্রাক চালক এর কাছে জানতে চাইলে তিনি বলেন, গুদামের আশেপাশে ট্রাক রাখার কোন জায়গা নাই। তাই এখানে রেখেছি।

 

এ বিষয় টিসিবির অফিস প্রধান হুমায়ন কবির কাছে জানতে চাইলে তিনি জানান, টিসিবি হচ্ছে একটি সরকারি প্রতিষ্ঠান টিসিবি ন্যায্য মূল্যের এই পণ্য মানুষকে দিয়ে থাকি। তারা অভিযোগ করেছে যে আমাদের গাড়ি সড়কের পাশে রাখার কারনে যানজট সৃষ্টি হচ্ছে। এই কথাটা ঠিক না সেখানে মালবাহী ও লবন কারখানার গাড়ি রাখে। আমরা এর জন্য পাশে একটি দেয়াল দিয়েও রেখেছি যাতে তারা গাড়ি না রাখতে পারে।

 

তিনি আরো বলেন, সরকারি প্রতিষ্ঠান টিসিবি সেখানে ঘুদামের পাশে একটি খালি জায়গা আছে সেখানে গাড়ি না রেখে সড়কের দুই পাশে গাড়ি রাখার কারন জানতে চাইলে তিনি জানান, সেখানে এক প্রভাবশালী ব্যাক্তি আছে তারা সেই জায়গা দখল করে বালুর ব্যবসা করছে। তাদের কয়েক দফা বলার পরও তাদের ব্যাবসা চালিয়ে যাচ্ছে।

 

আমরা সেই জায়গায় গাড়ি রাখতে পারলে আমাদের জন্যই ভালো হতো। কিন্তু কখনই চাইনা যানজটের জন্য মানুষের কোন ক্ষতি হোক। আপনারা খোজ নিয়ে দেখেন সড়কের দুই পাশে কাদের গাড়ি রাখা হয়। কারা জায়গা দখল করে ব্যাবস্যা করছে আমাদের গাড়ি লোড আনলোড করে চলে যায়। আমাদের গাড়ির কারণে কোন হচ্ছে না বলে জানায় তিনি।এসএম/জেসি 

এই বিভাগের আরো খবর