শনিবার   ৩০ মার্চ ২০২৪   চৈত্র ১৬ ১৪৩০

ফতুল্লায় স্কুলের সীমানা প্রাচীর ধসে কিশোরসহ, আহত ৩

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২২  

ফতুল্লার কাশীপুর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের সীমানা প্রাচীর (বাউন্ডারি দেয়াল) ধসে পড়ে এক কিশোরসহ তিনজন আহত হয়েছেন। মঙ্গলবার (১৮ জানুয়ারি) বেলা পৌনে ১২টার দিকে কাশীপুর ইউনিয়ন পরিষদের কার্যালয়ের পেছনে এই ঘটনা ঘটে। 

 

আহতরা হলেন: আসিফ (১৪), মুন্সিগঞ্জ জেলার লৌহজং এলাকার ফজলুর রহমান হাওলাদারের ছেলে জহির (৪৫) ও বরিশাল জেলার আবু জাফর। প্রত্যক্ষদর্শী ও স্থানীয় জনপ্রতিনিধি সূত্রে জানা যায়, কাশিপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) কার্যালয়ের পেছনের খালি জায়গায় গত শুক্রবার অস্থায়ী পৌষ সংক্রান্তি মেলা শুরু হয়। তার পাশেই কাশীপুর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়ের দক্ষিণ পাশের সীমানাপ্রচীর ঘেষে মেলার ৬টি দোকান স্থাপন করা হয়েছিল।

 

 মঙ্গলবার বেলা পৌনে ১২টার দিকে সীমানা প্রাচীর দোকানগুলোর উপর ধসে পড়ে। এতে ছয়টি দোকানই দেয়ালের নিচে পরে যায়। পরে স্থানীয় লোকজন ও ফায়ার সার্ভিস সদস্যরা ঘটনাস্থল থেকে ৩ জনকে উদ্ধার করে। তাদের মধ্যে দু’জনকে নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালে এবং একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তবে শিশুটির অবস্থা গুরুতর বলে জানা গেছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত খেলনা দোকানি মো. বাকের উল্লাহ বলেন, আমরা গরিব মানুষ, এই করেই আমাদের সংসার চলে। মেলার জন্য আমরা সবাই ধার-দেনা কইরা মালপত্র উঠাইছিলাম। প্রত্যেক দোকানে অন্তত দেড়, দুই লাখ টাকার মালামাল ছিল। এই ঘটনায় আমার সব শেষ। আর কিছুই রইল না। দেয়াল পইরা আমাগো সব মালামাল নষ্ট হইয়া গেসে। এই ঘটনার পর স্থানীয় ইউপি সদস্য ডালিম শিকদার ঘটনাস্থলে আসেন। তিনি বলেন, দীর্ঘদিন যাবৎ এখানে পৌষ সংক্রান্তির মেলা হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় গত শুক্রবার মেলা শুরু হয়। আজ সকালে হঠাৎ করে দেয়াল ধসের খবর পাই। বিদ্যালয়ের সীমানা প্রাচীরটি দীর্ঘদিনের পুরোনো। এটি নাজুক অবস্থায় ছিল। তাই হয়তো দেয়ালটি ধসে পড়েছে। 

 

এ বিষয়ে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন বলেন, সকালে খবর পেয়ে আমরা ঘটনাস্থলে যাই। আমরা গিয়ে দেখি দোকানগুলো সীমানা প্রাচীরের নিচে। আমাদের যাওয়ার পূর্বে ২ জনকে উদ্ধার করা হয়, আমরা আরেকজনকে উদ্ধার করি। যার মধ্যে ১৪ বছরের আসিফ গুরতর আহত হয়েছে। আহতের হাসপাতালে প্রেরণ করা হয়েছে। তিনি আরো বলেন, স্কুলের সীমানা প্রাচীর তৈরিতে কোনো সমস্যা ছিল অথবা দেয়ালটি অনেক পুরোনো। দেয়ালটি দুর্বল ছিল বলেই এ ঘটনা ঘটেছে।

 

 ফতুল্লা মডেল থানার উপপরিদর্শক (এসআই) দীপঙ্কর ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি জানান, অস্থায়ী মেলাটি বন্ধের নির্দেশ দিয়েছেন ইউপি চেয়ারম্যান সাইফুল্লাহ বাদল।

এই বিভাগের আরো খবর