বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

বকেয়া বেতনের দাবিতে কাঁচপুরে শ্রমিকদের বিক্ষোভ অবরোধ

সোনারগাঁও প্রতিনিধি

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২১  

তিন মাসের বকেয়া বেতন ভাতার দাবীতে সোনারগাঁয়ের কাঁচপুরে ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবরোধ করে বিক্ষোভ করছে ওপেক্স ও সিনহা গ্রুপের শ্রমিকরা। বুধবার বিকাল ৫ টায় এই শ্রমিক কর্মসূচীতে মদনপুর থেকে কাচঁপুর এবং কাচঁপুর থেকে রূপগঞ্জ গাউছিয়া পর্যন্ত যানজট ছড়িয়ে পড়ে। এতে এসব এলাকায় শতশত পণ্যবাহী গাড়ি আটকে যায়। 

 

শ্রমিকরা অভিযোগ করে, কাঁচপুর শিল্প নগরীর ওপেক্স ও সিনহা গ্রুপের শ্রমিকদের প্রতি মাসের বেতন পরিবর্তী মাসের সাত কর্মদিবসের মধ্যে বেতন ভাতা দেওয়ার কথা থাকলেও গার্মেন্টস কর্তৃপক্ষ ২২ তারিখেও দেয় না। বর্তমানে তিন মাসের বেতন ভাতা বকেয়া আটকা পড়ে আছে শ্রমিকদের। গতকাল বুধবার তিন মাসের বেতন দেওয়ার কথা ছিল। তাই সকাল থেকেই তারা বকেয়া বেতনের জন্য অপেক্ষা করছিল। বিকেল পর্যন্ত মালিক পক্ষের কোন সাড়া না পেয়ে শ্রমিকরা মহাসড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ শুরু করে। এ সময় কাঁচপুর ওপেক্স ও সিনহা গ্রুপের সকল শ্রমিকরা তাদের বেতন ভাতা প্রদানসহ সকল অনিয়ম বন্ধের দাবিতে বিকাল ৫ থেকে মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে বিভিন্ন শ্লোগান দেয় এবং খন্ড খন্ড মিছিল বের করে।

 

রাস্তা থেকে শ্রমিকদের সরিয়ে দিতে সোনারগাঁ থানা পুলিশ, শিল্প পুলিশের সদস্যরা অবস্থান নেয় এবং শ্রমিকসহ মালিক পক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করে।

 

প্রতিষ্ঠানের শ্রমিক রায়হান, নোমান, আছিয়া বেগম জানান, লকডাউন থেকেই তাদের বেতন বকেয়া রয়েছে। আজ তিন মাসের বকেয়া বেতন দেয়ার কথা বলেছিলেন মালিক পক্ষ। হঠাৎ আগামী মাসে বেতন দেওয়া হবে বলে একটি নোটিশ ঝুলিয়ে দেয়। তারপরও আমরা বেতনের জন্য মালিক পক্ষের সঙ্গে কথা বলার চেষ্টা করেছি। কিন্তু মালিক পক্ষের লোকজন আমাদের সঙ্গে কোন কথা বলেননি। বাধ্য হয়েই বিকেলে সড়ক অবরোধ করতে হয়েছে।

 

সিনহা ওপেক্স গার্মেন্টের সুইং সেকশনের শ্রমিক মিজানুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে আমাদের বেতন বকেয়া রয়েছে। ফলে আমরা বেতন না পাওয়ায় মানবেতর জীবন যাপন করছি। এখন দোকান বাকি ও বাসা ভাড়া বকেয়া রাখছে না মালিকরা। নিরুপায় হয়ে আমাদের আন্দোলন করতে হচ্ছে।

 

এ বিষয়ে সোনারগাঁ থানার (ওসি) মো. হাফিজুর রহমান বলেন, মালিক ও শ্রমিকদের সাথে কথা বলে সমঝোতার চেষ্টা চলছে। শ্রমিকদের দাবি, তিন মাসের বকেয়া বেতন দেয়ার কথা বলে তাদের সকাল থেকে অপেক্ষা করিয়ে এখনো বেতন দেয়া হয়নি। সিনহা এন্ড ওপেক্স গ্রুপের মালিক পক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে।

 

কাঁচপুর হাইওয়ে থানার ওসি মো. মনিরুজ্জামান জানান, শ্রমিকদের অবরোধের কারণে মহাসড়কে যানজটের সৃষ্টি হয়েছে। অবরোধ প্রত্যাহার করে পরিস্থিতি স্বাভাবিক হবে।
 

এই বিভাগের আরো খবর