শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

বন্দরে অবৈধ কয়েল ও তুলা কারখানা বন্ধের দাবী

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৫ মে ২০২১  

বন্দরে জনবসতী এলাকায় ঘন ঘন অগ্নিকান্ড ও তুলার ডাস্ট এবং কয়েল কারখানার বিষাক্ত রাসনিক গ্যাস থেকে মুক্তি পাওয়া জন্য নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র, বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন্দর থানা অফিসার ইনর্চাজের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছে ২৬ নং ওয়ার্ডের স্থানীয় এলাকাবাসী।

 

মঙ্গলবার (২৫ মে) দুপুরে বন্দরে ২৬ নং ওয়ার্ডের ৪০টি পরিবারের নিরাপত্তার দাবিতে উল্লেখিত দপ্তরে এ অভিযোগ দায়ের করেন তারা। অভিযোগ সূত্রে জানা গেছে, তুলা কারখানার মালিক জনৈক হাজী আব্দুল মবিন মিয়া প্রভাব বিস্তার করে বন্দর থানার ২৬ নং ওয়ার্ডের সোনাচড়া বাগ জনবসতী এলাকায় একটি তুলার কারখানা ও একটি অবৈধ কয়েল কারখানা স্থাপন করে পরিবেশ মারাত্মক ভাবে দুষন করে আসছে।

 

এ ছাড়াও তুলার কারখানার র্নিগত ডাস্ট ও তুলা কারখানায় ঘনঘন অগ্নিকান্ড সংগঠিত হওয়ার কারনে সাধারন জনগনের ঘরবাড়ী ও মসজিদে অগ্নিকান্ড সংগঠিত হয়ে ব্যাপক ক্ষতি সাধন হয়। এর ধারাবাহিকতায় গত ৭মে দিবাগত রাতে হাজী আব্দুল মবিন মিয়ার মালিকানাধীন তুলার কারখানায় আবারও অগ্নিকান্ড ঘটনা ঘটে।

 

পরে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে এসে ৫-৬ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। অর্থলোভী মালিক তার অবৈধ ব্যবসা পরিচালনা করার জন্য সেখানে পুনরায় আবারও তুলা কারখানা নির্মানের পাঁয়তারা করছে। এ অবস্থা থেকে রেহাই পাওয়া জন্য ভূক্তভোগী ৪০টি পরিবার সংশ্লিষ্ট দপ্তরের সুদৃষ্টি কামনাসহ অবৈধ কয়েল কারখানা ও তুলা কারখানা বন্ধের জোর দাবি জানায়


 

এই বিভাগের আরো খবর