শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

বন্দরে রেলওয়ের পুকুর ভরাট করে দখল কারার অভিযোগ

বন্দর প্রতিনিধি

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

 

নারায়ণগঞ্জ বন্দরে মদনগঞ্জ-নরসিংদী রেল সড়কের পশ্চিম হাজীপুর এলাকায় রেলওয়ের পুকুর অরগারা দিয়ে বালু ফেলে দখল করার অভিযোগ উঠেছে স্থানীয় ভূমিদস্যু মনিক হোসেনের বিরুদ্ধে। গত কয়েক দিন ধরে বালু ফেলে এ জমি দখল করে নেওয়া হচ্ছে বলে জানান এলাকাবাসী। রেলওয়ের পুকুর নিজের দাবি করে বালু ফেলে ভরাট করছে বলে অভিযোগ রয়েছে।

 

 

অভিযোগ রয়েছে, রেলওয়ের কর্মকর্তা ও কর্মচারীদের যোগসাজশে এসব জমি দখল হয়ে যাচ্ছে। লিজ দেওয়া না হলেও তাদের সঙ্গে আর্থিক লেনদেনের কারণে বেহাত জমি উদ্ধারের তৎপরতা নেই। জানা যায়, মদনগঞ্জ-নরসিংদী রেল সড়কে বাংলাদেশ রেলওয়ের জমি রেললাইন থেকে দুই পাশে ১২০ ফিট চওড়া। কোথাও কোথাও ৪০০ ফিট রয়েছে। তবে রেল স্টেশন এলাকায় ২ হাজার ফিট এলাকা জুড়ে জমি রয়েছে।  

 

 

বাণিজ্যিক লিজ অনেক আগেই বন্ধ করে দেওয়া হয়েছে। বর্তমানে কৃষি লিজও বন্ধ রয়েছে। কৃষি লিজ নিয়ে শুধু কৃষি আবাদ করতে পারবেন। শ্রেণি পরিবর্তন করে কেউ রাস্তা, বিপণিবিতান, পাকা কোনো স্থাপনা, মার্কেট নির্মাণ বা দেওয়াল দিয়ে দখলে নেওয়ার কোনো সুযোগ নেই। এগুলো করে থাকলে সবই অবৈধ দখলদার হিসেবে গণ্য হবেন। বর্তমানে মদনগঞ্জ থেকে নরসিংদী সড়কে সব দখলদারই অবৈধ হিসেবে দখলে আছে।

 

 


সরজমিনে ঐ এলাকায় গিয়ে দেখা যায়, পশ্চিম হাজীপুর এলাকায় রেলওয়ের পুকুর অরগারা দিয়ে বালু ফেলে দখল করছেন স্থানীয় ভূমিদস্যু মানিক হোসেন রেলওয়ে থেকে কোনো প্রকার লিজ না নিয়েই তিনি দখল করছেন।

 

 


অভিযুক্ত মনিক হোসেন বলেন, আমার নিজস্ব জায়গায় আরগারা দিয়ে বালু বরাট করছি তবে পাশে রেলওয়ের জায়গা আছে। বাংলাদেশ রেওলয়ের অতিরিক্ত সচিব (আইন ও ভূমি) মো: ফারুকুজ্জামান বলেন, মদনগঞ্জ-নরসিংদী সড়কটি রেলওয়ের পরিত্যক্ত থাকায় দখলদাররা দখল করেছে। অবৈধ দখল দারদের শীঘ্রই দখল মুক্ত করা হবে।
 

এই বিভাগের আরো খবর