শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

বাংলাদেশ জুট এসোসিয়েশন (বিজেএ)’র ৫৪তম বার্ষিক সাধারণ সভা

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২১  

বাংলাদেশ জুট এসোসিয়েশন(বিজেএ)’র ৫৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। নব নির্বাচিত চেয়ারম্যান শেখ সৈয়দ আলীর সভাপতিত্বে এবং নব নির্বাচিত সিনিয়র ভাইস চেয়ারম্যান আরজু রহমান ভূইয়ার সঞ্চালনায় এই সভা অনুষ্ঠিত হয়

বাংলাদেশ জুট এসোসিয়েশন(বিজেএ)’র ৫৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। নব নির্বাচিত চেয়ারম্যান শেখ সৈয়দ আলীর সভাপতিত্বে এবং নব নির্বাচিত সিনিয়র ভাইস চেয়ারম্যান আরজু রহমান ভূইয়ার সঞ্চালনায় এই সভা অনুষ্ঠিত হয়

বাংলাদেশ জুট এসোসিয়েশন(বিজেএ)’র ৫৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার বিজেএ নারায়ণগঞ্জ অফিসে আফজাল হোসেন মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় আলোচ্যসূচী অনযায়ী ৩০ জুন ২০১৯ সালের নিরীক্ষিত অডিট রিপোর্ট সর্বসম্মত্তিক্রমে অনুমোদিত হয় এবং ২০১৮-২০১৯, ২০১৯-২০২০ সালের কার্যনির্বাহী কমিটির কার্যক্রমের প্রতিবেদন পঠিত হয় এবং সর্বসম্মত্তিতে গৃহিত হয়। প্রথা অনুযায়ী অদ্যকার বার্ষিক সাধারন সভায় নব নির্বাচিত কার্যনির্বাহী কমিটির সদস্যদের দায়িত্বভার অর্পণ করা হয়।

 

নব নির্বাচিত চেয়ারম্যান শেখ সৈয়দ আলীর সভাপতিত্বে এবং নব নির্বাচিত সিনিয়র ভাইস চেয়ারম্যান আরজু রহমান ভূইয়ার সঞ্চালনায় এই সভা অনুষ্ঠিত হয়। সভায় বিজেএ’র ঢাকা, নারায়ণগঞ্জ এবং দৌলতপুর অঞ্চলের সম্মানিত সদস্যগণ উপস্থিত ছিলেন। পাট জগতে এ পর্যন্ত যারা মৃত্যুবরণ করেছেন তাদের রুহের মাগফেরাত কামনায় নিরবতা পালন করা হয় এবং যারা বর্তমানে অসুস্থ আছেন তাদের রোগমুক্তি কামনায় মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া প্রার্থনা করা হয়।


সভায় বিজেএ’র নবনির্বাচিত চেয়ারম্যান অদ্যকার বার্ষিক সাধারণ সভায় উপস্থিত সকল কাঁচাপাট ব্যবসায়ী ও রপ্তানীকারকদের আন্তরিক অভিনন্দন জানিয়ে তার বক্তব্যে বলেন, কাচাঁ পাট ব্যবসা ও রপ্তানীর সার্বিক উন্নয়নে আমরা বিভিন্ন সময়ে বস্ত্র ও পাট মন্ত্রী মহোদয়ের সাথে আলোচনা করে কিভাবে অদূর ভবিষ্যতে কাঁচাপাট ব্যবসা ও রপ্তানী বৃদ্ধি করা যায় এ ব্যাপারে মন্ত্রনালয়ের সাথে আলাপ আলোচনার যথেষ্ঠ প্রয়োজন রয়েছে। তিনি আরও বলেন সারা বিশ^ যখন করোনা ভাইরাস কভিড-১৯ আক্রান্ত এবং মন্দার কারনে বিজেএ কাঁচাপাট ব্যবসায়ীদের ব্যবসা যখন বন্ধের উপক্রম হয় তখনও বিজেএ’র পক্ষ হতে নারায়নগঞ্জ ও দৌলতপুর অঞ্চলের পাট শ্রমিক ও দুঃস্থদের মানবিক সহায়তা প্রদান করা হয়। তাছাড়া উৎস কর ১ শতাংশ হতে ০.২৫ শতাংশ  হ্রাস করার জন্য আপ্রান চেষ্টা চালিয়ে আমরা সফল হই।

 

ফাইটোস্যানেটারী চার্জ কমানোর জন্য কৃষি মন্ত্রনালয় ও কৃষি সম্প্রসারন অধিদপ্তরকে পত্রের মাধ্যমে চার্জ কমানোর অনুরোধ করা হলে আমরা সুফল লাভ করি। তিনি আরও বলেন ইতিমধ্যে নারায়ণগঞ্জ ও ফরিদপুর অঞ্চলে পাট ও পাট জাত পণ্যের রপ্তানী প্রক্রিয়াজাতকরণ জোন স্থাপনে আমরা ইতিমধ্যেই মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়, বস্ত্র ও পাট মন্ত্রনালয়ে এ বিষয়ে উদ্যোগ গ্রহন করার জন্য আবেদন করি। যা বর্তমানে চলমান অবস্থায় রয়েছে। নবনির্বাচিত চেয়ারম্যান জনাব শেখ সৈয়দ আলী বাংলাদেশ জুট এসোসিয়েশন (বিজেএ)’র কার্য়নির্বাহী কমিটির ২০২১-২০২২ এবং ২০২২-২০২৩ সালের জন্য নবনির্বাচিত সদস্যগণকে আন্তরিক ধন্যবাদ এবং পাট খাতের সার্বিক উন্নয়নে একসাথে কাজ করার উদার্থ আহবান জানান।


নব নির্বাচিত কার্যনির্বাহী কমিটির ২০২১-২০২ এবং ২০২২-২০২৩ সালের কার্যনির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান জনাব এফ.এম সাইফুজ্জামান এবং কার্যনির্বাহী কমিটির অন্যান্য সদস্যরা হলেন জনাব লিয়াকত হোসেন,জনাব মো. জিয়াউদ্দিন আহমেদ,  মো. নূরুল ইসলাম বাবুল, শেখ দাউদ হায়দার, সিরাজুল ইসলাম মোল্øা, এস.এম সাইফুল ইসলাম পিয়াস, শেখ কাউসার আলী, শেখ শহিদুল ইসলাম, আব্দুস সোবহান শরীফ, মো. কুতুবউদ্দিন, মো. তোফাজ্জল হোসেন, মো. নূরুল হোসেন, মো. খন্দকার আলমগীর কবীর, এস.এম হাফিজুর রহমান, শহীদ হোসেন দুলাল। সভায় দেশের বিভিন্ন জেলার পাট ব্যবসায়ীরা অংশগ্রহণ করেন।


উল্লেখ্য, গত ২৭ নভেম্বর-২০২১ইং তারিখে বাংলাদেশ জুট এসোসিয়েশনের ২০২১-২০২৩ সালের নির্বাচনে অর্ডিনারি গ্রুপে ১২ জন এবং এসোসিয়েট গ্রুপে ৬ জন সহ মোট ১৮ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি সদস্য বিশিষ্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ২৯ নভেম্বর-২০২১ইং তারিখে যথাক্রমে চেয়ারম্যান, সিনিয়র ভাইস চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত হয়।

এই বিভাগের আরো খবর