শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

বাইরে ঐক্যবদ্ধ ভেতরে কোন্দল

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

 

সোনারগাঁয়ে আওয়ামী রাজনীতিতে বরাবরই থানা আওয়ামীলীগের শীর্ষ নেতারা বিভিন্ন সভা সমাবেশে ঐক্যবদ্ধ আওয়ামীলীগের বাণী পেশ করছেন। তবে সে বাণীর বিপরীত ঘটছে সভা সমাবেশই।

 

 

কারণ নেতাদের ভিতরে পুষে রাখা বিভেদের জেড় কর্মী সমর্থকদের মধ্যে লুফে দেয়ার কারণে বরাবরই সোনারগাঁয়ে আওয়ামী রাজনীতিতে রক্তক্ষয়ী সংঘর্ষ সংগঠিত হচ্ছে।

 

 

যেটা শম্ভুপুরা ইউনিয়নের কর্মী সম্মেলন এবং জামপুর ইউনিয়ন কর্মী সম্মেলনে লক্ষ্য করা গেছে। রক্তক্ষয়ী সংঘর্ষের সূত্রপাত ঘটছে পাল্টা পাল্টি স্লোগান এবং উষ্কানীমূলক বক্তব্যের জের ধরেই বিপপ্তি ঘটছে কর্মী সভাগুলোতে।

 

 

আর এই সকল সাংঘর্ষিক ঘটনার সামাল দিতে বরাবরই ব্যর্থ হচ্ছেন সোনারগাঁ থানা আওয়ামীলীগের শীর্ষ নেতারা।
সূত্র বলছে, সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের পূর্নাঙ্গ কমিটি গঠনের লক্ষ্যে উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভার কর্মী সম্মেলনের আয়োজন করে সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগ।

 

 

এর মধ্যে দুটি ইউনিয়নে পাল্টা পাল্টি স্লোগান এবং উষ্কানীমূলক বক্তব্যের কারণে হয়েছে সংঘর্ষ একটি ইউনিয়নের সম্মেলন হয়েছে পন্ড। এছাড়া কর্মী সম্মেলনে এসকল ঘটনা কেন্দ্র করে সভাগুলোতে ব্যাপক হারে রক্তক্ষয়ী সংঘর্ষ বৃদ্ধি পাচ্ছে।

 

 

গত ২৫ জানুয়ারি শম্ভুপুরা ইউনিয়ন আওয়ামীলীগের বিকেলে দু’পক্ষের মধ্যে সংঘর্ষে ৩০ জন নেতাকর্মী আহত হয়। শম্ভুপুরা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আবু বকর সিদ্দিক মোল্লা ও গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার মনোনীত প্রার্থী নাসিরউদ্দিনের সমর্থকদের মধ্যে উষ্কানীমূলক বক্তব্যের জের ধরে সংঘর্ষের ঘটনা ঘটে।

 

 

দীর্ঘদিন ধরে এ ইউনিয়নের সভাপতি আবু বকর সিদ্দিক মোল্লা ও নৌকার প্রতীকে মনোনীত প্রার্থী নাসিরউদ্দিনের মধ্যে দ্বন্ধ চলছিল। আবু বকর সিদ্দিক মোল্লাও বিগত নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যশী ছিলেন। এ ইউনিয়নে আগামী কমিটিতে দু’জনেরই সভাপতি প্রার্থী। ফলে তাদের মধ্যে দ্বন্ধ চরমে বিরাজমান করছিল।

 

 

কর্মী সম্মেলন চলাকালীন সময়ে সভাপতি আবু বকর সিদ্দিক মোল্লা তার স্বাগত বক্তব্যে বলেন গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার প্রার্থী নাসিরউদ্দিনকে মনোনয়ন দেওয়া আওয়ামীলীগের ভুল সিদ্ধান্ত ছিল। ফলে গত নির্বাচনে এ ইউনিয়নের নৌকার ভরাডুবি হয়।

 

 

এছাড়াও নাসিরউদ্দিনের বিরুদ্ধে বিভিন্ন প্রকার বিরূপ মন্তব্য করে বক্তব্য দেওয়ার কারণে নাসিরউদ্দিন সমর্থকরা উত্তেজিত হয়ে পড়ে। এই বক্তব্যে পরই বাঁধে সংঘর্ষ পরবর্তীতে দুই গ্রুপের সংঘর্ষের কারণে সম্মেলন পন্ড করে উপজেলা আওয়ামীলীড়।

 

 

এর আগে জামপুর ইউনিয়নের কর্মী সম্মেলনে পাল্টা পাল্টি স্লোগানে সাবেক চেয়ারম্যান শিপলু এবং বর্তমান চেয়ারম্যান হুমায়ন কবীরের দুই গ্রুপের মধ্যে বাঁধে সংঘর্ষে। এতে আহত হয় ১০জন নেতাকর্মী।

 

 

তবে সোনারগাঁ আওয়ামীলীগের এসকল কর্মকান্ডের উপর বিরক্ত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। কারণ সোনারগাঁয়ের লোক কারুশিল্পে উদ্ধোধন অনুষ্ঠানে নেতাদের পাল্টাপাল্টি স্লোগানে বিরক্ত হয়ে যান এবং নেতাকর্মীদের এসকল রাজনৈতিক স্টাইল পরিবর্তনের ঘোষণা দেন। তবে এসকল কর্মকান্ডে বিভিন্ন বিশৃঙ্খলামূলক কর্মকান্ড সামাল দিতে ব্যর্থ হচ্ছেন।

 

 

তবে সংঘর্ষে আহত নেতাদের এবং সংঘর্ষ জড়ানোর উভয় পক্ষকে দলের গঠনতন্ত্র অনুযায়ী উভয় পক্ষের দোষীদের চিহ্নিত করে সাংগঠনিকভাবে ব্যবস্থা নেওয়ায় বাণী শুনিয়ে তারা নেতাকর্মীদের আশ্বস্ত করে এসকল ঘটনাকে সামাল দিচ্ছেন। এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর