বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

বাজারে কাঁচা মরিচের কেজি তিনশ’ টাকা

পরিচয় প্রকাশ গুপ্ত

প্রকাশিত: ১১ আগস্ট ২০২২  

 

 

জ্বালানী তেলের অযৌক্তিক ও অতিরিক্ত মূল্যবৃদ্ধির উত্তাপ এখন বাজারময় ছড়িয়ে পড়েছে। আবার বেড়েছে চাল, ডাল, আটা, ময়দা, মুরগী, ডিম, পেঁয়াজ, রসুন ও চিনির দাম। আজ বাজার থেকে একশ’ গ্রাম কাঁচামরিচ কিনেছি ৩০ টাকা দিয়ে। অর্থাৎ, বাজারে কাঁচা মরিচের কেজি তিনশ’ টাকা।

 

এত দামের হেতু জানতে চাইলে বিক্রেতা জানালেন, উত্তরবঙ্গ থেকে যে ট্রাকে চড়ে এ মরিচ নারায়ণগঞ্জ এসেছে, সে ট্রাক ভাড়া আগের চেয়ে তিন হাজার টাকা বেশী দিতে হয়েছে। তাই আগেই বলে রাখছি. তিনশ’ টাকা কেজির কাঁচা মরিচ খেয়ে এ লেখাও ঝাল হবে।

 

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, পরিবহন ব্যায় বৃদ্ধির কারণে ইতিমধ্যেই চালের দাম কেজিতে ২ টাকা বেড়েছে। মিল পর্যায়ে উৎপাদন ব্যায় বাড়লে মিলাররা আরেক দফা দাম বাড়াতে পারেন। বর্তমানে স্বর্না, পাইজাম ও বিআর২৮ চালের দাম কেজিতে বেড়েছে দুই টাকা। মিনিকেট চাল ৬৮ টাকা থেকে প্রতি কেজিতে চার টাকা বেড়ে হয়েছে ৭২ টাকা। নাজিরশাইল চাল ৭৫ টাকা থেকে সাত টাকা বেড়ে প্রতি কেজি হয়েছে ৮২ টাকা।

 

আটা কেজি প্রতি দু’ থেকে তিন টাকা বেড়েছে। ব্রয়লার মুরগী কেজিতে বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। প্রতি হালি ডিমের দাম বেড়েছে দু’ থেকে চার টাকা। আদা, পেঁয়াজ ও রসুনের দাম কেজি প্রতি বেড়েছে পাঁচ থেকে দশ টাকা। প্রতি কেজিতে চিনির দাম বেড়েছে আট টাকা।

 

ওয়াকিবহাল মহল মতে, জ্বালানী তেলের দামবৃদ্ধি সমাজে সুদূর প্রসারি প্রভাব ফেলবে। এর প্রভাবে লবণ, পানি, বিদ্যুত ও গ্যাস ইত্যাদির দামও বাড়বে। কারণ, সকল প্রকার উৎপাদনের সঙ্গেই জ্বালানী তেলের ওতপ্রোত সম্পর্ক। কৃষকের পাওয়ার ট্রিলার এবং পানির পাম্প চালাতেও জ্বালানী তেলের প্রয়োজন হয়। 

 

সারা দুনিয়ায় জ্বালানী তেলের দাম যখন কমে আসছে তখন হুট করে এভাবে জ্বালানী তেলের অতিরিক্ত মূল্যবৃদ্ধি সঠিক হয়নি বলে মতামত দিয়েছেন নারায়ণগঞ্জের বিশিষ্টজনেরা।  এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর