শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

বাণিজ্যমেলায় হুররাম সুলতানের দোকানে ভিড়

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২  

আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এবার ইতিহাতের সেই অটোম্যান সাম্রাজ্যের প্রভাবশালী নারী হুররাম সুলতানের দোকানে ক্রেতা ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। মেলার অটোমান সাম্রাজ্যের বিভিন্ন আসবাবপত্র, আলোকসজ্জার প্রোডাক্ট নজর কেড়েছে মেলায় আসা সকলের। 

 

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সরেজমিনে মেলা ঘুরে অরিজিনাল ইস্তাম্বুল ক্রিস্টাল তুর্কিস প্যাভিলিয়ন যা হুররাম সুলতানের দোকান খ্যাত, সেখানে ঘুরে এমন দৃশ্য দেখা গেছে। মেলার ৫ ও ৬ নং স্টল এটি। সরেজমিনে দেখা যায়, স্টলটির বাইরেও যেমন ভিড় ভেতরেও তেমন। এদের কেউবা কেনাকাটা করছেন আবার অনেকে ছবি তুলছেন।

 

এই স্টলের প্রতিটি আসবাবপত্র, লাইট, শো-পিস, এক্সেসরিজ দামি। অনেকেই দাম দেখে আগ্রহ থাকলে কিনতে পারছেন না কোন কিছুই। তবে দোকানের সাজসজ্জা ও প্রতিটি জিনিস ক্রেতা ও দর্শনার্থীদের আকর্ষণ করে।  দোকানের একটি লাইট শো-পিসের দাম ৩৮ হাজার টাকা। এটি দেখছিলেন মেলায় আসা রহমান মিয়া ও তার স্ত্রী শিল্পী। দুজনের এটি পছন্দ হলেও দামের কারণে কিনেননি। তবে এখান থেকে অন্য একটি বাটি তারা কিনেছেন সাজিয়ে রাখায় জন্য।

 

এত দামের কারণ জানতে চাইলে বিক্রেতারা জানান, এখানের সকল কিছুই অরিজিনাল তুরস্কের প্রোডাক্ট। তাই দাম বেশী। এই দোকানে হুররামের ছবি দেয়া কারণ বাংলাদেশের হুররামের সিরিয়াল সুলতাল সোলেমান দেখে অনেকেই তার প্রতি আগ্রহী। তাই এ নাম দেখে অনেকে এখানে ভিড় করেন।


অটোমান সাম্রাজ্য প্রতিষ্ঠিত হয়েছিল প্রথম উসমানের দ্বারা। ১৪৫৩ সালে সুলতান দ্বিতীয় মুহাম্মদ যখন কনস্টান্টিনোপল জয় করেন তখন রাষ্ট্রটি একটি শক্তিশালী সাম্রাজ্যে পরিণত হয়। ১৬শ শতাব্দীতে সুলতান প্রথম সেলিম এর কাছে আব্বাসীয় খলিফা কর্তৃক ইসলামী খেলাফত হস্তান্তর করা হয় শুরু হয় উসমানীয় খেলাফতএবং তার পরে তার ছেলে সুলতান প্রথম সুলাইমানের অধীনে সাম্রাজ্যটি সমৃদ্ধির চূড়ায় পৌছেছিল, তখন এর সীমানা ছিল পূর্বে পারস্য উপসাগর থেকে ইউরোপের বলকান অঞ্চল, উত্তরপূর্বেহাঙ্গেরি, উত্তর কৃষ্ণ সাগর রাশিয়া,ককেসাস, পশ্চিমে ইরান,মধ্যপ্রাচ্য ইরাক সিরিয়া ফিলিস্তিন লেবানন জর্ডান মক্কা মদিনা এবং দক্ষিণে মিশর থেকে উত্তর আফ্রিকা পর্যন্ত। এই সাম্রাজ্যের পতন ঘটে প্রথম বিশ্বযুদ্ধের মাধ্যমে মিত্রশক্তির ও ব্রিটিশদের মিত্র আরব জাতীয়তাবাদী বিদ্রোহীদের কাছে পরাজয়ের মাধ্যমে।

 

১৯২২ সালে তুরস্কের স্বাধীনতা যুদ্ধের ফলে গ্র্যান্ড ন্যাশনাল এসেম্বলি অটোমান সাম্রাজ্য ও ইসলামী খেলাফত বিলুপ্ত ঘোষণা করে। এ সাম্রাজ্যের সবচেয়ে প্রভাবশালী ও আলোচিত নারী ছিলেন এই হুররাম সুলতান। এবারের বাণিজ্য মেলায় মোট ২২৭টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। মেলা চলবে পুরো চলতি মাসজুড়ে। করোনা সংক্রামণ বৃদ্ধি পাওয়ায় মেলায় স্বাস্থ্যবিধির ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

এই বিভাগের আরো খবর