শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

বাস, ট্রাক ও হকারে দিনভর দুর্ভোগ

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ৩১ আগস্ট ২০২১  

শহরের এক নম্বর গেট এলাকায় থেকে কালির বাজার ফ্রেডস মার্কেট পর্যন্ত সড়কের এক পাশে সারা দিন যানজট থাকে। এর কারণ হিসেবে বাস, ট্রাক, মালবাহী যান ও হকারদের দায়ী করছেন যাত্রীরা। তাদের অভিযোগ, এ সড়কে পুলিশের তৎপরতাও তেমন একটা দেখা যায়না তাই মাত্র কয়েক মিনিটের রাস্তা পার হয়ে ঘন্টা পেরিয়ে যায়। তবে ট্রাফিক পুলিশের দাবি, দ্রুত তৎপরতা বাড়িয়ে যানজট নিয়ন্ত্রণে আনবেন তারা।  


জানা গেছে, নবাব সিরাজউদৌল্লাহ সড়ককের দুপাশের ফুটপাত দখল করে রেখেছে হকাররা। বিকেলের পর তারা সড়ককের প্রায় মাঝ পথ দখল করে ফেলে। এদিকে বিভিন্ন স্থান থেকে আগত পন্যবাহী ট্রাক ও খালি ট্রাকগুলো এ সড়ক দিয়ে শহরে নিতাইগঞ্জ এলাকায় প্রবেশ করে। দিনভর মাল ভর্তি ট্রাক সহ পন্য খালাস করে ফিরে আসা ট্রাকের চাপও থাকে দ্বিগুন। তাছাড়া বিভিন্ন পরিবহনের বাসগুলো ঘন্টার পর ঘন্টা সেখানে থামিয়ে রাখার কারণে দিনভর সড়কটিকে যানযট লেগে থাকে বলে অভিযোগ যাত্রীদের।


এ সড়ককে চলাচলরত যাত্রী ও সাধারণ মানুষের আরও অভিযোগ, এসব কারণে যান চলাচলে বিগ্ন ঘটছে প্রতিদিন। অনেকে বাধ্য হয়ে রিকশা থেকে নেমে হেঁটে সড়কটি পাড় হচ্ছেন। তাছাড়া ১ নম্বর গেট এলাকায় ফলপট্টি মার্কেট নামের পরিচিত ওই মার্কেটের দোকানিরা রাস্তায় মালপত্র রেখে ও সেখানে পন্য লোড আন লোড করতে গাড়ি থামিয়ে সড়কটিতে আরও যানযট সৃষ্টি করে। পাশাপাশি রাস্তার উপর বিভিন্ন ভ্রাম্যমাণ দোকান বসানো হয়েছে সেখানে।

 

এসব বিষয়ে সেখানকার দায়িত্বরত ট্রাফিক পুলিশের সদস্যরা তেমন একটা ব্যবস্থা নেন না। তাই সড়কটিতে দিনভরই যানজট লেগে থাকে। তবে ট্রাফিক পুলিশের দাবি, করোনার জন্য লোকবল কম থাকায় এ সমস্যা বেড়েছে। দ্রুত এই সমস্যা সামাধানের আশ্বাস দিয়েছে ট্রাফিক পুলিশের পরিদর্শক (প্রশাসন) কামরুল ইসলাম। তিনি জানান, সিরাজউদৌল্লাহ সড়কে একজন টিআই ও কয়েকজন কনেস্টবল কাজ করে থাকেন। করোনার সংক্রমণ কমে আসার পর অনেকে ছুটিতে গেছেন। এ কারণে লোকবল কমেছে তবে দ্রুত সেখানে তৎপরতা বাড়ানো হবে যাতে করে সমস্যাটি কাটিয়ে দ্রুত ওই এলাকার যানজট নিয়ন্ত্রণ করা যায়। 

এই বিভাগের আরো খবর