শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

বাসে হাফপাস ও সড়কে নিরাপত্তার দাবিতে শিক্ষার্থীদের অবস্থান

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২১  

গণপরিবহনে হাফপাস ও নিরাপদ সড়কের দাবিতে নগরীতে অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

শনিবার (২৭ নভেম্বর) সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চাষাড়া কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে বঙ্গবন্ধু সড়কে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে অবস্থান কর্মসূচি পালন করে তারা।

 

শিক্ষার্থীরা বলেন, ‘এই বাংলাদেশের বুকেতে ২০১৮ সালেও আপনারা দেখেছেন এক ছাত্রের হত্যা বা মৃত্যু হওয়ার পর থেকে সে ঘটনাকে কেন্দ্র করে নিরাপদ সড়কের দাবি এবং এই রাষ্ট্র মেরামতের দাবি নিয়ে শিক্ষার্থীরা অবস্থান নিয়েছিল। গত ৩দিন আগেও ঢাকায় নটরডেম কলেজের শিক্ষার্থী নাইম নগর ভবনের ময়লার গাড়ি চাপায় নিহত হয়েছেন এবং তার পরবর্তী থেকে শিক্ষার্থীরা ঢাকায় নানান সময়ে বিভিন্ন কর্মসূচি পালন করছে।

 

আমরা তাদের সাথে সংহতি জানিয়ে স্পষ্টভাষায় বলতে চাই, এই সড়ক আপনার আমার প্রত্যেকের সড়ক। এদেশ আমার আপনার সবার। আমরা দেখি প্রতিনিয়ত এই শহরের সড়কে মানুষ মরে। আমরা জন্মগ্রহণ করেছি মৃত লাশ হয়ে যাবার জন্যে না। আমরা আমাদের জীবনের স্বাভাবিক মৃত্যু এবং আমাদের জীবনের নিশ্চয়তা চাই। তাই স্পষ্ট করে আবারও বলছি, আমরা আমাদের জীবনের নিরাপত্তা চাই ও জীবনের তাগিদে প্রতিটি গণপরিবহনে নিরাপত্তা এবং হাফপাস নিশ্চিত করতে হবে।

 

শিক্ষার্থীরা আরও বলেন, গতকাল ওবায়দুল কাদের সাহেব বলেছেন ডিসেম্বরের ১ তারিখ থেকে বিআরটিসির বাসের জন্যে হাফপাস নিশ্চিত করা হবে। তাদের কাছে প্রশ্ন রাখতে চাই বিআরটিসি বাস কয়টা আছে? যদি আমরা ছাত্রদের জন্যে এই জায়গাটাতে আসতে পারি তাহলে তাদের পরিবহনের জন্যে যাতায়াতের সুযোগ রাষ্ট্র কেন করে দিবে না? ছাত্ররা তো শেষ পর্যন্ত রাষ্ট্রের জন্যেই কাজ করে। সেদিক থেকে আমরা বলতে চাই, শুধু বিআরটিসি না ছাত্রদের জন্যে প্রতিটি গণপরিবহনে হাফপাস নিশ্চিত করতে হবে।

 

আমরা বিশ্বাস করি সত্য এবং ন্যায্য কথা যদি একজন মানুষ উপলব্ধি করতে পারে তাহলে সেটা তারই বলা উচিত। সে জায়গা থেকে আমরা সংখ্যার উপর ভিত্তি করিনি এবং আমরা তা করবোও না। সত্য এবং ন্যায্য কথা প্রতিবার আমরা ছাত্ররা বলেছি এবং আমরা এবারও বলতে চাই।

এই বিভাগের আরো খবর