শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

বায়তুল আমান নয় মিউচুয়েল ক্লাবে আওয়ামী লীগের জন্ম

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২১  

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, ‘নারায়ণগঞ্জে আওয়ামী লীগের জন্ম হয়েছিল। পাইকপাড়ার মিউচুয়াল ক্লাবে আওয়ামী লীগের জন্ম। এটা সত্য যে, মিটিং হওয়ার কথা ছিল বায়তুল আমানে। কিন্তু ওইদিন ১৪৪ ধারা জারি করায় সেখানে মিটিং হয় নাই। মিটিং না হওয়াতে বঙ্গবন্ধু চলে যাচ্ছিলেন।

 

পরে পাইকপাড়ায় স্থানীয় আওয়ামী লীগের নেতারা বঙ্গবন্ধুকে থামালেন। বঙ্গবন্ধুকে পাইকপাড়ার মিউচুয়াল ক্লাবে নিয়ে গেলেন। দেওভোগ, বাবুরাইল, শীতলক্ষ্যা, মাসদাইর, সৈয়দপুরের নেতারা মিলে বঙ্গবন্ধুকে নিয়ে মিটিং করলেন। ওই মিউচুয়াল ক্লাবে কমিটি গঠন করা হলো। এইখানে সবকিছু গুছিয়ে তিনদিন পর ঢাকার রোজ গার্ডেনে কমিটির আত্মপ্রকাশ হয়। বঙ্গবন্ধু তার আত্মজীবনীতে এই কথা উল্লেখ করেছেন। তিনি মিউচুয়াল ক্লাবের নামটি হয়তো ভুলে গিয়েছিলেন তবে পাইকপাড়াস্থ ক্লাবের কথা উল্লেখ করেছেন। ওনার আত্মজীবনীতে এগুলো লেখা আছে।’ গতকাল বুধবার (২২ সেপ্টেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগরভবনের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে মুক্তিযোদ্ধার সন্তানদের মাঝে বই উপহার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

তিনি আরও বলেন, ‘এই রোজ গার্ডেনের বাড়িটি কিনে নিয়েছেন প্রধানমন্ত্রী। ওইখানে উনি মুক্তিযুদ্ধসহ অন্যান্য স্মৃতিবিজড়িত বিষয় নিয়ে কাজ করছেন। এই কথা শোনার পর আমি মিউচুয়াল ক্লাবও সংরক্ষণের সিদ্ধান্ত নিলাম। জরাজীর্ণ একতলা ক্লাব ভবন আমি তিনতলা করেছি। ১৯৪৭ থেকে শুরু করে সকল নেতাদের ছবি চারদিকে থাকবে। সুন্দর করে সাজানোর চেষ্টা করছি। শেখ রাসেল কর্ণার, বঙ্গবন্ধু কর্ণারও থাকবে। এটি মাননীয় প্রধানমন্ত্রী যাতে উদ্বোধন করেন সেই চেষ্টা করছি।’

 

আইভী বলেন, ‘প্রধানমন্ত্রীর বাণীতে মিউচুয়াল ক্লাবের কথা আছে। কারণ পাইকপাড়ার লোকজন এই ক্লাবে অনেক প্রোগ্রাম করেছেন। শেখ সেলিম ভাই এখানে এসে যুবলীগের অভিষেক অনুষ্ঠান উদ্বোধনের সময় মিউচুয়াল ক্লাবের কথা বলেছেন। বিভিন্ন অনুষ্ঠানে পাইকপাড়ায় আওয়ামী লীগের জন্মের কথা শুনেছি। শত শত বার মফিজ কাকা, আনসার কাকার মুখে এই কথা শুনেছি।

 

কিন্তু বিগত ৪-৫ বছর যাবৎ কোনো এক জুজুর আওয়ামী লীগের জন্ম কোথায় সেইটা বলতে ভুলে গেছি। আমরা স্টাবলিশ করার চেষ্টা করছি যে, বায়তুল আমানে আওয়ামী লীগের জন্ম। এটা একদমই মিথ্যা কথা। মিটিং সেখানে হয়নি তবে হওয়ার কথা ছিল। এটা সত্য যে, বঙ্গবন্ধুর সাথে বায়তুল আমানের একটা সুসম্পর্ক ছিল। এখানে আসতেন, যেতেন। কেননা নারায়ণগঞ্জ ছিল আন্দোলনের সূতিকাগার।’ 

এই বিভাগের আরো খবর