বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

বিক্ষোভে উত্তাল রাজপথ, ছাত্রদের আন্দোলন নিয়ে বললেন পার্থ

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৮  

(যুগের চিন্তা ২৪) : নিরাপদ সড়কের জন্য আন্দোলনরত শিক্ষার্থীদের ৯ দফা দাবির সমর্থন দিয়ে বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান (বিজেপি) ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ বলেছেন, ছাত্রদের এই আন্দোলনের সঙ্গে আজকে সমগ্র দেশবাসী আছে। তিনি বলেন, এই আন্দোলনটা গুছিয়ে আনা উচিত এবং ছাত্রদের পক্ষে কারও থাকা উচিত কারণ, ভবিষ্যতে যখন এই আইনের খসড়া করা হবে সেই কমিটিতে তারা যেন থাকে।

 

বৃহস্পতিবার তার ভেরিফায়েড ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন। এতে তিনি ছাত্রদের ৯ দফা দাবির সঙ্গে আরও কয়েকটি বিষয় যোগ করেন। আন্দালিব রহমান লাইসেন্স পরীক্ষার মান বাড়ানোর পাশাপাশি ভারী যানবাহন বাস/ট্রাক চালানোর লাইসেন্সের চালকের বয়সসীমা বাড়ানোরও দাবি জানান।

 

 

তিনি গাড়িতে ড্যাশ ক্যামেরার দাবি জানিয়ে বলেন, কোন গাড়িতে  ‘Dash Cam’ না থাকলে চালক দোষী সাব্যস্ত হবে। মদ্যপান কিংবা নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালালে চালক আজীবন নিষিদ্ধ হবে। কোনো গাড়ির ড্রাইভারের লাইসেন্স কিংবা গাড়ির Fitness না থাকলে মালিককে দায়ী করতে হবে। এছাড়াও Helper যাতে কখনও গাড়ি না চালায় সেই ব্যাপারে আইন করার দাবি জানান।

 

আন্দালিব রহমান বলেন, প্রত্যেক বাস এবং ট্রাকে ‘Dash Cam’ (ড্যাশ ক্যামেরা) স্থাপন করতে হবে যা কিনা বাসের এবং ট্রাকের ১ মাসের চলাচল Record থাকবে। ‘উধংয ঈধস’ এর মূল্য ৫-১০ হাজার টাকা এবং অনেক দেশেই আছে। এই ‘Dash Cam’ এর  Recordরাখার জন্য Central Monitoring Cell করতে হবে। শুধু যে দুর্ঘটনা হলে বিচার হবে তা না, কোনো কারণে খালি রাস্তায় ও যদি নির্ধারিত গতিসীমার বেশি গাড়ি চালায় তাহলে চালকের শাস্তির বিধান থাকবে হবে এবং চালকের লাইসেন্স বাতিল হবে।

 

পার্থ আরও বলেন, এই ‘Dash Cam’ স্থাপন করলেই অনেক সমস্যার সমাধান হবে। কারণ বাস্তবে মামলায় দুর্ঘটনার সাক্ষী পাওয়া কঠিন আর আইনের ফাঁকফোকর দিয়ে চালক বের হয়ে যায়। এই ক্যামেরার রেকর্ডিংয়ে পরিষ্কার বোঝা যাবে কে দায়ী। মনে রাখতে হবে যে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর পাশাপাশি হাজারও মানুষ আজীবনের জন্য পঙ্গু হয়ে যায়।

 

তিনি সরকারের সমালোচনা করে বলেন, সরকার কিন্তু মুখে মুখে সব দাবি মেনে নেবে কিন্তু আইনের খসড়া ঠিক করে DRAFT না হলে তেমন কোনো ফল আসবে না।

এই বিভাগের আরো খবর