বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

বৃষ্টি ছাড়াই সারা বছর ডুবে থাকে ফতুল্লার বহু রাস্তা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

 

# চেয়ারম্যান শারীরিকভাবে অসুস্থ্য, ক্রমেই বসবাসের অনুপযোগী হচ্ছে এলাকা

 

 

ফতুল্লা ইউনিয়ন এলাকার বাসিন্দাদের মাঝে একটি কথা প্রচলিত হয়ে গেছে যে এই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফর রহমান স্বপন সারা বছরই অসুস্থ্য থাকেন। তিনি সব সময় অসুস্থ্যতার কথা বলে বেড়ান। তাই তিনি যদি জনগনের কাজ করতে এতোটাই অক্ষম হন তাহলে চেয়ারম্যানের পদে আসলের কেনো? এই ইউনিয়নের স্থানীয় সাধারণ মানুষের মতে ফতুল্লা থানার পাঁচটি ইউনিয়নের মাঝে সবচেয়ে অবহেলিত হলো এই ফতুল্লা ইউনিয়ন।

 

ইউনিয়নটির কোথাও চোখে পড়ার মতো কোনো উন্নয়ন হয়নি বরং গোটা ইউনিয়ন এলাকাটি একটি গিঞ্জি এলাকা এবং ময়লা আবর্জনার বাগারে পরিনত হয়েছে। এই ইউনিয়নের সবচেয়ে বড় সমস্যা হলো জলাবদ্ধতার সমস্যা। ইউনিয়নটির অনেক এলাকায় বৃষ্টিপাত ছাড়াই জলাবদ্ধতার সৃষ্টি হয়। কয়েকটি এলাকার বাসিন্দারা এ প্রতিনিধিকে এসব তথ্য জানিয়েছেন। অনেক এলাকার রাস্তায় সারা বছরই পানি জমে থাকে। বৃষ্টির কোনো প্রয়োজন হয় না।

 

সকালে ঘরগৃহস্তালির পানিতে ডুবে যায় রাস্তা। এলাকাবাসী জানিয়েছে কোনো পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এরই মাঝে বসবাসের অনুপযোগী হয়ে পরেছে গোটা ফতুল্লা ইউনিয়ন এলাকা। কিন্তু স্থানীয় চেয়ারম্যান স্বপনের এসব নিয়ে কোনো চিন্তাভাবনা নেই। এসব সমস্যা সমাধানে তার কোনো আন্তরিক প্রচেষ্ঠাও নেই। তাই পরিস্থিতি যেখানে গিয়ে ঠেকেছে তাতে এখনই গোটা ফতুল্লা ইউনিয়ন জুড়ে পরিকল্পিতভাবে ড্রেনেজ সুবিধা গড়ে না তুললে ফতুল্লা ইউনিয়নে বসবাস করতে পারবে না মানুষ।

 

এদিকে ইউনিয়ন এলাকাটি একটি শহর এলাকা হিসাবে পরিচিত হওয়া সত্বেও সংসদ সদস্য একেএম শামীম ওসমান এটিকে গ্রাম এলাকা হিসাবে চিহ্নিত করে রেখেছেন। অথচ নারায়ণগঞ্জ শহর থেকে অনেক বেশি লোক বসবাস করেন ফতুল্লা এলাকায়। তাই ইউনিয়নটি আরো অনেক বছর আগেই একটি পৌরসভা অথবা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের অংশ হওয়া উচিৎ ছিলো। কিন্তু সংসদ সদস্য শামীম ওসমান এটিকে ইউনিয়ন পরিষদ হিসাবেই রেখে দিয়েছেন।

 

আর এ কারনেই এখানে সরকারী বরাদ্ধ আসছে খুবই কম, এলাকায় কোনো পরিচ্ছন্ন কর্মী নেই, মশক নিধন হয় না, রাস্তাঘাট পরিস্কার পরিচ্ছন্ন রাখা হয় না। ড্রেন এবং রাস্তাঘাট দখলমুক্ত রাখারও কেউ নেই, পাকা ড্রেনের তুলনায় কাঁচা ড্রেনের সখ্যাই বেশি। এক কথায় সব ধরনের নাগরিক সুবিধা বঞ্চিত অত্র এলাকার মানুষ। তাই শারীরিক ভাবে অসুস্থ্য একজন চেয়ারম্যান হয়ে লুৎফর রহমান স্বপন এসব সমস্যা কিভাবে এবং কবে নাগাদ সমাধান করবেন সেই প্রশ্ন রয়েছে।

এস.এ/জেসি
 

এই বিভাগের আরো খবর