শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

বেড়েছে মাছ ও কাঁচা মরিচের দাম

মেহেদী হাসান

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২১  

লকডাউন শিথিল হওয়া পর থেকেই বাজারগুলোতে সবজির দাম স্থির। বেড়েছে মাছ ও কাঁচা মরিচের দাম। তাছাড়াও মাংসের দাম কেজিতে কিছুটা কমেছে। সবজি বিক্রেতারা জানান, লকডাউন শিথিল হওয়ার পর থেকেই বাজারে সবজির আমদানি বেড়েছে, কিন্তু ক্রেতা না বাড়ার কারনে সবজির দাম স্থির রয়েছে।

 

তবে আগামী সপ্তাহ থেকে সবজির দাম কিছুটা কমতে পারে। মাংস বিক্রেতা জানান, কোরবানীর ঈদের পর থেকেই মাংস বিক্রি অনেক কম হচ্ছে তাই কেজি প্রতি মাংসের দামও কমিয়ে দেওয়া হয়েছে। এদিকে মাছ বিক্রেতারা জানান, নদীতে পানি বেশি তাই মাছ কম ধরা পড়ছে। মাছের আমদানি না থাকার কারণে বাজারে মাছের দাম বেশি।

 

গতকাল নারায়ণগঞ্জ পাইকারী দিগুবাবু বাজার ঘুরে দেখা যায়, পেঁয়াজ গত সপ্তাহে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হলেও এই সপ্তাহে বিক্রি হচ্ছে ৪৮টাকা কেজি ও ১ পাল্লা (৫কেজি) ২৩৫ থেকে ২৪০ টাকা। আদাঁ (দেশি) ৯০-১০০ টাকা কেজি ও (চায়না) আদা ১২০ টাকা কেজি , রসুন (দেশি) টা ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ও (চায়না) টা ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। শুকনো মরিচ  দেশি) টা ১৪০ টাকা ও ইন্ডিয়ান টা ২৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়াও সয়াবিন  তেল  খোলাটা ১৩৪ টাকা লিটার, কোয়ালিটি লিটার ১২৫ টাকা। ৫ লিটার সয়াবিন কোম্পানির টা বিক্রি হচ্ছে ৬৯০ টাকা লিটার।

 

সবজির বাজার ঘুরে দেখা যায় লকডাউন শিথিলের পর থেকে সবজির দাম স্থির কিন্তু বেড়েছে কাঁচা মরিচের দাম। বাজারে কাঁচা মরিচ ১৬০থেকে ২৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ২০ টাকা দরে  ৫ কেজি ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। কালো বেগুন লম্বা টা ৪০ টাকা ও গোলটা ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। টমেটো বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি , পেঁপে ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। পটল ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কাকরল ৫০ টাকা কেজি, ঢ়েড়স ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কহি ৪০ টাকা কেজি। শশা ২০ থেকে ৩০ টাকা কেজি, লেবু ১০ টাকা হালি, করলা  ৫০ থেকে ৬০ টাকা, জালি কুমড়া প্রতি পিস ৩০-৪০ টাকা, লাল শাক ৩০ টাকা কেজি,  পুই শাক ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মাছের বাজার ঘুরে দেখা যায় , প্রতি কেজি বড় সাইজের ইলিশ ১১০০ থেকে ১০০০ টাকা কেজি ও মাঝারি ৭০০ ও ছোট সাইজের ইলিশ ৪০০ থেকে ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

 

চিংড়ি প্রতি কেজি ৭০০ থেকে  ৫৫০ টাকা ,রূপ চাঁদা ৬৫০ থেকে ৭০০ টাকা কেজি, রুই প্রতি কেজি ২৫০ থেকে ৩৫০ টাকা বিক্রি হচ্ছে। পাঙ্গাশ  ১০০ থেকে ১২০ টাকা কেজি, কাতল ২৮০ থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে , কই মাছ ১৬০ থেকে ২০০ টাকা কেজি, শিং ৩৫০ থেকে ৫০০ টাকা কেজি। গরুর মাংসের দাম প্রতি কেজি ৫৮০ টাকা , খাসির মাংস  ৮০০ টাকা কেজি , বরকীর মাংসের দাম ৬৫০ টাকা কেজি। ব্রয়লার মুরগি কেজি ১৩০ টাকা দরে বিক্রি হচ্ছে । লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২২০ টাকা। দেশি মুরগির ডিম ৬০ টাকা হালি, হাসেঁর ডিম ৫০ টাকা হালি, লাল ব্রয়লার মুরগির ডিম ৩০ থেকে ৩৫ টাকা হালি দরে বিক্রি হচ্ছে।

এই বিভাগের আরো খবর