বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

ভাষা আন্দোলনের পথ ধরেই স্বাধীনতা এসেছে : পলাশ

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২১  

জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স কেন্দ্রীয় কমিটির সভাপতি কাউসার আহমাদ পলাশ বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৮ সালে মাতৃভাষার দাবিতে গঠিত ‘সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ’ এর নেতৃত্ব দেন এবং কারাবরণ করেন।  তৎকালীন গণপরিষদ সদস্য ধীরেন্দ্রনাথ দত্তসহ সকল ভাষা-সংগ্রামীদের দূরদৃষ্টি, অসীম ত্যাগ, সাহসিকতা, সাংগঠনিক দক্ষতা ও তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণের ফলে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা-আন্দোলন চূড়ান্ত পরিণতি লাভ করে। বাঙালি পায় মাতৃভাষার অধিকার।বাহান্নর ভাষা আন্দোলনের পথ ধরেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা লাল সবুজের পতাকা খচিত একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ পেয়েছি।বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা বাংলা ভাষা ও স্বাধীনতা পেতাম না।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকায় বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্য়ালয়ে ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স কেন্দ্রীয় কমিটির উদ্যোগে অনুষ্ঠিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

 

তিনি আরো বলেন, ভাষা আন্দোলনের পথ ধরেই স্বাধীনতা পেয়েছি।যার বীজ বপন করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ভাষা আন্দোলন, স্বাধীনতা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একই সুত্রে গাথা।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন  বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক জাতীয় সংসদ সদস্য বি এম মোজাম্মেল হক।

 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিকলীগের সভাপতি নুর কুতুব আলম, প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কে এম আজম খসরু,।

 

এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় নেতা আবুল কাশেম, সহসভাপতি রুহুল আমিন, শ্রী তপন, আবুল হাসেম মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক শেহেলী আফরোজ লাভলী, সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম, প্রচার ও প্রকাশনা সম্পাদক শহিদুল্লা কাউসার, দপ্তর সম্পাদক নাসিমা ইয়াসমিন, অর্থ সম্পাদক শাহাদাৎ হোসেন সেন্টু, মোজাম্মেল শিকদার, নাজনীন আক্তার, মোঃ বাবুল, মোকসেদুল রহমান মুকুল, ইলিয়াস হাওলাদার, সীমা, ইমন শিকদার, ইউসুফ প্রমুখ।    
 

এই বিভাগের আরো খবর