শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

ভিক্টোরিয়ায় বিশুদ্ধ পানির সংকট চরমে

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩  

 

# সরবরাহকৃত পানি সকল কাজে ব্যবহৃত হলেও পানযোগ্য নয়
 

নগরীর বহুল ব্যবহৃত হাসপাতাল গুলোর মধ্যে অন্যতম হলো নারায়ণগঞ্জ জেনারেল ভিক্টেরিয়া হাসপাতাল। প্রতিদিন প্রায় শতাধিক রোগীরা এখানে আসে চিকিৎসা নেওয়ার জন্য। এছাড়াও যাদের অবস্থা গুরতর থাকে সেসব রোগী নিয়মিত চিকিৎসার কারনে সাধারনত ভর্তি হয়ে থাকেন।

 

 

হাসপাতালের পানি  গোসল কিংবা অন্যান্য কাজের ক্ষেত্রে ব্যবহার করা গেলেও তা খাওয়ার উপযোগী নয় বলে মনে করেন রোগীরা। তবে কর্তৃপক্ষের দাবি হাসপাতালে যে ডিপের পানি রয়েছে সেই পানি বিশুদ্ধ এবং খাবারের জন্য উপযোগী। এমন কি তারা নিজেরাও সেই পানি পান করেন।

 

 
সরেজমিনে গিয়ে দেখা যায়, রোগীর সাথে থাকা এক অভিভাবক হাসপাতালের পাশে অবস্থিত মসজিস থেকে ৫ লিটারের বোতলে করে পানি নিয়ে আসছেন। বাহির থেকে পানি আনার কারন জিজ্ঞাসা করলে সে বলে হাসপাতালে যে পানি রয়েছে সেগুলো দিয়ে অন্যান্য কাজ করা গেলেও খাওয়া যায় না।

 

 

এদিকে হাসপাতালে ফিলটার থাকলেও তা অকেজো অবস্থায় রয়েছে। হাসপাতালে ফিলটার থাকা সত্ত্বেও কেন তা ব্যবহার করা হচ্ছে না এমন প্রশ্নের জবাবে হাসপাতাল কর্তৃপক্ষ যুগের চিন্তাকে বলেন, হাসপাতালের পানি সম্পূর্ণভাবে বিশুদ্ধ। কারণ এটি ডিপের পানি।

 

 


জেরিন খাতুন নামে এক নারী বলেন, গত এক সপ্তাহ ধরে আমার স্বামীকে নিয়ে ভর্তি আছি। আসার পর থেকেই সিটি করপোরেশন অথবা মসজিদ থেকে পানি এনে খাচ্ছি। তারা বলে পানি ভালো খাওয়া যাবে তবে আমার রুচিতে টানে না তাই কষ্ট করে বাহির থেকেই এনে খাই। হাসপাতালে ফিল্টার রয়েছে এ কথা শুনে মুচকি হেসে তিনি বলেন সরকারি হাসপাতাল আবার নাকি ফিল্টার।

 

 


সালমা বেগম নামের আরেক নারী বলেন, হাসপাতালে বিশুদ্ধ খাওয়ার পানির ব্যবস্থা নেই। আর ফিল্টার যেগুলো রয়েছে সেইগুলো নষ্ট কোনো কাজের না। পানি না খেয়ে তো আর থাকা যায় না। তাই কষ্ট হলেও বাহির থেকেই পানি এনে খাই। শুধু আমিই না যারা ভর্তি আছেন তারা সবাই বাহির থেকে নিয়ে আসে অথবা কিনে খান।

 

 


এ ব্যাপারে নারায়ণগঞ্জ ভিক্টোরিয়া হাসপাতালের আরএমও কে একাধিক বার মুঠোফোনে যোগাযোগ করার  চেষ্টা করেও তাকে পাওয়া যায় নি।  

এই বিভাগের আরো খবর