বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

মহানগর ছাত্রলীগের কমিটিতে রদ-বদলের চান্স কম

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২  

 

# আমাদের সাথে নতুন কেউ নেই; আগের আমরাই কাজ করছি : রিয়াদ

 

প্রাচ্যের ডান্ডি খ্যাত নারায়ণগঞ্জকে আন্দোলনের সূতিকাগার বলা হয়ে থাকে। তার কারন, ৫২’র ভাষা আন্দোলন থেকে ৭১’র মুক্তিযুদ্ধ কিংবা ৬৬’র ছয় দফা থেকে ৬৯’র গণঅভ্যুত্থান, সর্বক্ষেত্রেই আন্দোলনে দলমত নির্বিশেষে সক্রিয় ছিল নারায়ণগঞ্জের রাজনৈতিক ছাত্র সংগঠনসহ সর্বস্তরের শিক্ষার্থীরা। এমনকি সকল প্রকারের আন্দোলন ও সংগ্রামে ও ব্যাপক ভূমিকা পালন করতে দেখা গেছে এই ছাত্র সংগঠনগুলোকে। 

 

 

তারই ধারাবাহিকতায় দল ছাত্র সংগঠনগলোকে মূল দলগুলোর সহযোগী সংগঠন বলা হয়ে থাকে। বর্তমানে এই ছাত্রসংগঠনগুলো দৈন্যদশার রূপ ধারণ করেছে। এমনই চিত্রের দেখা মিলছে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগের কমিটি প্রায় এগারো মাস যাবৎ বিলুপ্ত অবস্থায় পরে আছে। 

 

 

মহানগর ছাত্রলীগে নতুন নেতৃত্ব আসতে চাইলে ও পুরাতন নেতৃত্বের ভিড়ে তারা সামনে আসতে পারছে না। যার কারণে তৃণমূল পর্যায়ের নেতৃবৃন্দরা বলছে আগামীতে নবাগত কমিটি হলে ও রদবদলের চান্স অনেকটাই কম। যার কারণে ঝড়ে পরতে পারে মহানগর ছাত্রলীগে আসতে চাওয়া অনেক তৃণমূল নেতারা। 

 

 

দলীয় সূত্রে জানা যায়, ২০১৫ সালে ৪ সদস্য বিশিষ্ট মহানগর ছাত্রলীগের আংশিক কমিটি গঠন করা হয়। যে কমিটির আহ্বায়ক ছিলেন হাবিবুর রহমান রিয়াদ ও যুগ্ম আহ্বায়ক ছিলেন হাসনাত রহমান বিন্দু।

 

 

পরবর্তীতে দীর্ঘ তিন বছর পর ২০১৮ সালে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি কর্তৃক রিয়াদকে সভাপতি ও বিন্দুকে সাধারণ সম্পাদক করে ১৬১ বিশিষ্ট মহানগর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। 

 

 

কিন্তু আহ্বায়ক কমিটি থেকে পূর্ণাঙ্গ কমিটি অতিবাহিত হওয়ার পর ও তাদেও দৃশ্যমান কোন কার্যক্রম দেখা যায়নি। মাঠে পর্যায়ে তাদের সক্রিয়তা ছিল অনেকটাই না দেখার মতো।

 

 

দলীয় যে কোন পোগ্রামে তারা ছিল ধরা ছোয়ার বাহিরে অন্যদিকে শুধু নারায়ণগঞ্জ ৪ আসনের সাংসদ শামীম ওসমানের নানা সমাবেশ, অনুষ্ঠান ও তার পুত্র অয়ন ওসমানের সকল কাজে ছাত্রলীগকে ব্যাপক ভূমিকা পালন করতে দেখা গেছে। 

 

 

তারই ধারাবাহিকতায় শামীম ওসমানের সাথে মেয়র আইভীর দা কুমড়ার সম্পর্ক হওয়ার কারণে মহানগর ছাত্রলীগের কর্মীরা সিটি কর্পোরশেন নির্বাচনে মেয়র আইভী দলীয় মনোনয়ন পরবর্তীতে সকল কিছু ভুলে দলীয় নির্দেশে অনেকেই আইভীর পক্ষে মাঠে নামে।

 

 

কিন্তু দলীয় নির্দেশের পরেও  মাঠে নামেনি মহানগর ছাত্রলীগ যার কারণে চলতি বছরের ৮ই জানুয়ারি বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক ভট্টাচার্য মেয়াদ উত্তীর্ণের ইস্যু দেখিয়ে কমিটি বিলুপ্তের ঘোষণা দেন। 

 

 

এর আগে ও ফতুল্লা ইউনিয়ন পরিষদ নির্বাচনে মহানগর ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান রিয়াদের নেতৃত্বে ছাত্রলীগের একদল ক্যাডার পশ্চিম মাসদাইর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখল করে। খবর পেয়ে র‌্যাব গিয়ে লাঠি ও দেশীয় অস্ত্রসহ  রিয়াদসহ চারজনকে আটক করে। 

 

 

তাদের ছাড়াতে ঘটনাস্থলে যান এমপি শামীম ওসমান। রিয়াদ তখন এমপি শামীম ওসমানের কাছে অভিযোগ করেন, র‌্যাব তাদের ‘কুত্তার মতন পিটাইছে।’ এই কথোপকথনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। 

 

 

এ ঘটনার পর থেকে হাবিবুর রহমান রিয়াদ নারায়ণগঞ্জে ‘কুত্তার মতন পিটাইছে’ নামে পরিচিতি লাভ করে। মহানগর ছাত্রলীগের বিরুদ্ধে এ ধরণের নানা অভিযোগ পাওয়ার কারণে নবাগত কমিটি এখনো হচ্ছে না বলে মনে করছে তৃণমূল।

 

 

দলীয় সূত্রে আরো জানা যায়, নির্বাচনকে সামনে রেখে দল গোছাতে পুড়ো দমে ব্যস্ত সময় পার করছে আওয়ামী লীগ ইতি মধ্যে তাদের মূল দল ও অঙ্গ সংগঠনগুলোর সম্মেলন শুরু হয়ে গেছে। অপর দিকে ছাত্রলীগ আওয়ামী লীগের সহযোগী সংগঠন হওয়ার কারণে বাংলাদেশ ছাত্রলীগে নবাগত কমিটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মানণীয় প্রধাণমন্ত্রী শেখ হাসিনা। 

 

 

বাংলাদেশ ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলন আগামী ৮ ও ৯ ডিসেম্বর আয়োজনের অনুমতি দেওয়া হয়েছে। এই সম্মেলনের পরেই বিলুপ্ত হওয়া কমিটিগুলো পুনরায় রূপ পেতে পারে। 

 

 

নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগ বিলুপ্ত অবস্থায় থাকার পরেও তারা রাজনীতির মাঠে শক্ত অবস্থান ধরে রেখেছেন। এবং পুনরায় আবার বহাল থাকার ইচ্ছে পোষণ করেই বসে আছেন। যার কারণে মূল্যায়ন পাওয়ার সম্ভবনা নেই কমিটিতে আসতে চাওয়া নতুদের।

 

 

এ বিষয়ে মহানগর ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সভাপতি হাবিবুর রহমান রিয়াদ যুগের চিন্তা জানান, ‍“ছাত্রলীগের কমিটি কবে নাগাদ হতে পারে এটা আমি বলতে পারছি না। ৮ ও ৯ তারিখ বাংলাদেশ ছাত্রলীগের সম্মেলন তার পর যদি কেন্দ্র কমিটি বিষয়ে কিছু বলে তখন জানতে পারবো।”

 

 

তিনি আরো বলেন, “ইতিমধ্যে আমরা জেলা আওয়ামী লীগের সম্মেলনে ব্যাপকভাবে লোক সমাগম নিয়ে অংশগ্রহণ করেছিলাম। এবং ৮ তারিখে বাংলাদেশ ছাত্রলীগের সম্মেলন হবে সেই প্রস্তুতি আমরা নিচ্ছি। 

 

 

আর এখন পর্যন্ত নতুন কোন নেতাকর্মী আমাদের সাথে যোগ দিয়ে কার্যক্রম করছে না। আমরা আগে যারা ছিলাম তারই মাঠে কাজ করছি এবং সকল কাজে ব্যাপক সক্রিয় ভূমিকা পালন করছি।” এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর