শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

মামলা ও জিডির তথ্য প্রতিদিন দিতে হবে ডিসিকে

মো. মোমিনুল ইসলাম

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২১  

# যেমন চলতেছে, তেমনিই চলুক- সেলিম ওসমান


# স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুলিশকে আবার স্মরণ করিয়ে দিয়েছে- ডিসি


# নির্দেশনা তার কাছে আসেনি- পুলিশ সুপার


# প্রশাসনের অতি ক্ষমতা লক্ষ করা যাচ্ছে- রফিউর রাব্বি


# পুলিশ চাচ্ছেনা তাদের কার্যক্ষেত্রে কেউ হস্তক্ষেপ করুক- শাহ্ আলম



মামলা ও জিডির প্রতিদিনের তথ্য জেলা ম্যাজিস্ট্রেট বা জেলা প্রশাসককে (ডিসি) দিতে পুলিশ সুপারদের (এসপি) নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন-নিরাপত্তা বিভাগ। গত রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ নির্দেশনা দেওয়ার পর বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া দেখা গেছে এসপিদের মধ্যে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এমন নির্দেশনা নারায়ণগঞ্জেও এসেছে। জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।


 
এদিকে নারায়ণগঞ্জ জেলার পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম জানিয়েছেন, এমন কোন নির্দেশনা তার কাছে আসেনি। অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান যুগের চিন্তাকে বলেছেন, এমন একটি নির্দেশনা সম্পর্কে তিনি  জ্ঞাত আছেন। কিন্তু ছুটিতে থাকায় বিষয়টি নিয়ে কোন মন্তব্য করতে পারেন না।


 
নারায়ণগঞ্জ নাগরিক কমিটির উপদেষ্ট রফিউর রাব্বি যুগের চিন্তাকে জানান, সবকিছু নির্ভর করে সরকারের সৎ ইচ্ছার উপরে। বর্তমান সময়ে প্রশাসনের অতি ক্ষমতা লক্ষ করা যাচ্ছে। পুলিশ প্রশাসন ও আমলাদের মধ্যে সমস্যা প্রকট হচ্ছে এবং সেটা দৃশ্যমান। তাই এ সময় পুলিশ তাদের কার্যক্রমের যাবতীয় তথ্যাদি জেলা প্রশাসকের কাছে সরবরাহ করাটা সঠিক কিনা কিংবা তা নিয়ে ভাবতে হবে।  


 
নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি খন্দকার শাহ্ আলম বলছেন, থানার প্রতিদিনের মামলা ও জিডি’র তথ্যগুলো যদি পুলিশ জেলা প্রশাসককে দেয় তাহলে কিছু বিষয়ে জেলা প্রশাসক মিনিটরিং করতে পারবে। এতে করে আইনশৃঙ্খলার উন্নতি হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরপত্তা বিভাগের এমন আদেশের বিষয়টি পুলিশ সুপাররা কেন বিরোধীতা করছে সেটা তারাই ভালো বলতে পারবেন। তবে আমাদের ধারণা হয়তো পুলিশ চাচ্ছেনা তাদের কার্যক্ষেত্রে অন্য কেউ হস্তক্ষেপ করুক, বা মাতাব্বুরি আসুক। হয়তোবা পুলিশ তাদের কাজের মধ্যেই সীমাবদ্ধ থাকতে চাচ্ছে। তবে তথ্যগুলো দেওয়ার ক্ষেত্রে পুলিশের গোপনীয় কিছু কর্যক্রম লিকআউট হতে পারে, যা তদন্তে বিঘ্ন সৃষ্টি করতে পারে।


 
তিনি আরো বলেন, আমাদের রাজনীতিবিদরা পুলিশ সুপারের চাইতে জেলা প্রশাসকের সাথে তাদের সখ্যতা বেশি থাকে। এক্ষেত্রে পুলিশের আশংকা থাকতে পারে, ডিসিকে তথ্যগুলো সরবরাহ করলে রাজনৈতিক ব্যক্তি কিংবা সংসদ সদস্যরা বিষয়টি সম্পর্কে জেনে যাবে কিংবা কোন সুযোগ নেওয়ার চেষ্টা করতে পারে।


 
জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, মাঝে মাঝে পুলিশের পক্ষ থেকে আমরা রিপোর্ট পেয়ে থাকি, বিশেষ করে চাঞ্চল্যকর মামলাগুলোর তথ্য। কিন্তু ২৯ তারিখের পর দুই দিন ছুটি ছিল। তাই এখনো বলতে পারছিনা পুলিশ কোন তথ্য প্রদান করেছে কিনা। পিআরবি এবং সিআরপিসি অনুসারে সকল তথ্যই তাদের (পুলিশের) দেওয়ার কথা, এটিই হয়তো স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুলিশকে আবার স্মরণ করিয়ে দিয়েছে। সেটা বাস্তায়ন হয়েছে কিনা সেটা এক সপ্তাহ পর বলা যাবে মন্তব্য করেছেন জেলা প্রশাসক।


 
তিনি আরো বলেন, আমাদের বাংলাদেশের যে প্রভিলিংক আইন, সিআরপিসি, পেনাল কোড, পিআরবি কিংবা পুলিশ রেগুলেশন অব বেঙ্গল যাই বলেন সবকিছুতেই কিন্তু ডিএম (জেলা ম্যাজিস্ট্রেট)কে তথ্য উপাত্ত সব সময় দেওয়ার কথা আছে আইনের মধ্যে এবং এটি ইতিবাচক কজ করে বলেই আইনের মধ্যে বলা আছে। এটি যদি আমরা সকল ডিপার্টমেন্ট মিলে যেমনটি আইনে আছে তেমনটি যদি আমরা করতে পারি তাহলে আইনশৃঙ্খলার পরিস্থিতি যেমন উন্নয়ন সহায়ক হবে তেমনি সমন্বয়টাও ভালো হবে।
 


স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, সম্প্রতি বেশ কয়েকটি জেলায় ডিসি ও এসপির মধ্যে নানা বিষয়ে মতানৈক্য ও বিরোধ দেখা দিয়েছে। গত মে মাসের দ্বিতীয়পক্ষের পাক্ষিক গোপনীয় প্রতিবেদনেও নানা ধরনের বিরোধ ও মতানৈক্য সংক্রান্ত অনেক তথ্য এসেছে। এসব মতানৈক্যের কারণে জেলার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণসহ দৈনন্দিন নানা কাজে বিঘ্ন ঘটছে। কোনো কোনো জেলায় ডিসি-এসপির মধ্যে বিরোধ প্রকাশ্য রূপ নিয়েছে। ডিসিদের কথা শুনতে চান না এসপিরা। আবার অনেক ক্ষেত্রে এসপিদেরও কথা শোনেন না জেলা প্রশাসকরা। কোথাও কোথাও ডিসিকে মামলা বা জিডির তথ্য পর্যন্ত দিতে রাজি হন না এসপি। এ অবস্থায় পিআরবিতে উল্লিখিত প্রবিধান স্মরণ করিয়ে দিয়ে এসপিদের ডিসিদের কাছে মামলা ও জিডির সংক্ষিপ্ত তথ্য সরবরাহ করতে বলা হয়েছে (সূত্র-দৈনিক আমাদের সময় অনলাই)।

 

বিষয়টি নিয়ে নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমানের সাথে কথা বললে তিনি জানান, ভালোও মনে করিনা, খারাপও মনে করিনা। যেমন চলতেছে, তেমনিই চলুক। আপনার কোন পরামর্শ আছে কিনা যানতে চাইলে তিনি বলেন, না, স্যরি এ বিষয়ে আমার কোন পরামর্শ নেই।

এই বিভাগের আরো খবর