বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১

মিলনের সুবাতাস

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৮ জুলাই ২০২১  

# প্রথমে মাসদাইরে কবর জিয়ারত করেন এবং পরে মেয়রের বাড়িতে যান শামীম ওসমান


# মেয়রের মাথায় হাত বুলিয়ে সমবেদনা জানান দুই ভাই


# দুরুত্ব কমলো তবে সেটি আসলো শোকের মধ্য দিয়ে  
 

অবশেষে শোকই দীর্ঘদিনের দুরুত্ব ঘুঁচিয়ে দিলো। দীর্ঘ ৩০৬৪ দিন পরে এক সাথে হলেন তারা। নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান তাঁর ছোট বোন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর মাথায় হাত বুলিয়ে তাঁর মায়ের মৃত্যুতে সমবেদনা জানান। এর মাত্র ৪৮ ঘন্টা আগে দীর্ঘদিনের দুরুত্ব শেষে মেয়রের মায়ের মৃত্যুতে সমবেদনা জানাতে ছুটে আসেন নারায়ণগঞ্জ-৫ আসনের সাংসদ সেলিম ওসমান।

 

গত ২৫ জুলাই বিকাল পোনে ৫টার দিকে সাবেক পৌর চেয়ারম্যান ও তৎকালীন নারায়ণগঞ্জ শহর ও জেলা আওয়ামীলীগের সভাপতি আলী আহম্মদ চুনকার স্ত্রী ও বর্তমান নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর মা “মমতাজ বেগম” মৃত্যুবরণ করেন। মৃত্যুর খবর শুনে ছুটে আসেন এমপি সেলিম ওসমান। মেয়র আইভী ও তার শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান তিনি। ডা. সেলিনা হায়াৎ আইভীর মায়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। কিন্তু মেয়রের মায়ের মৃত্যুর পর কোন প্রতিক্রিয়া দেননি শামীম ওসমান। এতে নানাদিক থেকে নানা সমালোচনা আসতে শুরু করে।

 

গতকাল মঙ্গলবার বিকালে নগরীর মাসদাইর পৌর করবস্থানে গিয়ে মেয়র আইভীর মা মমতাজ বেগমের কবর জিয়ারত করেন সাংসদ শামীম ওসমান। এরপর মেয়র আইভীর সঙ্গে দেখা করতে তার বাড়িতে যান। আইভী ও তার শোকাহত পরিবারের সদস্যদের সমবেদনা জানিয়ে শামীম ওসমান বড় ভাইয়ের মতো সবার খোঁজ খবর নেন। মেয়রের মাথায় স্নেহের পরশে কয়েকবার হাত বুলিয়ে শান্তনাও দেন তিনি। স্বাস্থ্যবিধি মেনে দলীয় নেতাদের নিয়ে প্রায় আধাঘণ্টা সেখানে অবস্থান করেন শামীম ওসমান। এ সময় মেয়র আইভী তার মায়ের কুলখানি উপলক্ষে বৃহস্পতিবার (২৯ জুলাই) বাদ আছর দোয়ায় অংশ নিতে শামীম ওসমানসহ উপস্থিত সবাইকে অনুরোধ জানান। শামীম ওসমানও উপস্থিত সবাইকে স্বাস্থ্যবিধি মেনে এই দোয়ায় অংশ নেওয়ার অনুরোধ জানিয়ে নিজে উপস্থিত থাকবেন বলে জানান।

 

এরআগে মাসদাইরে কবরস্থানে মেয়রের মায়ের কবরস্থান জিয়ারত শেষে সাংবাদিকদের শামীম ওসমান জানান, নিজের স্ত্রী গুরুতর অসুস্থ হয়ে শয্যাশায়ী থাকায় রোববার (২৫ জুলাই) মেয়রের মায়ের মৃত্যুর দিন এসে দেখা করতে পারেননি। তবে নৈতিক দায়িত্ববোধ থেকেই তিনি মেয়র আইভীর মায়ের কবর জিয়ারত করতে এসেছেন এমপি শামীম ওসমান বলেন, ‘যিনি মারা গেছেন, তিনি আমাদের আলী আহমেদ চুনকা কাকার স্ত্রী। তিনি আমার মায়ের মতো। তাই মায়ের কবর জিয়ারত করতে এসেছি।’ শোকাহত পরিবারটির সবাই যেন দ্রুত এই মৃত্যুর শোক কাটিয়ে উঠতে পারে, সেই প্রত্যাশার কথাও জানান শামীম ওসমান।



এদিকে মেয়রের মায়ের মৃত্যুতে এমপি সেলিম ওসমান ও এমপি শামীম ওসমানকে সাধুবাদ জানিয়েছেন সর্বমহলের ব্যক্তিরা। তারা বলছেন, দল-মতের বিভেদ ভুলে দুই ভাই যেভাবে মেয়র আইভী ও তার শোকাহত পরিবারকে সমবেদনা জানিয়েছেন তা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। তাছাড়া দীর্ঘদিন ধরেই তাদের দুরুত্ব নারায়ণগঞ্জ সম্পর্কে মানুষকে নেতিবাচক ধারণাও দিতো। নারায়ণগঞ্জের অনেক উন্নয়নমূলক কাজের অন্তরায় হিসেবেও এই দুরুত্বকে দায়ী করতে অনেকে। শুধু এমপি শামীম ওসমান, সেলিম ওসমান কিংবা মেয়র আইভীর মধ্যেই এই দুরুত্ব বিদ্যমান ছিলনা। এটির বিস্তৃতি ছড়িয়ে পড়েছিলো অনেক গভীরে। বিশেষ করে জেলা আওয়ামী লীগ, মহানগর আওয়ামী লীগ এবং নারায়ণগঞ্জে আওয়ামী লীগের রাজনীতিতেও বিভেদের অন্যতম কারণ এই দুরুত্ব ছিল বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

 


তারা বলছেন, রাজনৈতিক শিষ্টাচারের মধ্যে সহমর্মিতা, সমবেদনা, সহাবস্থান এবং যথাযোগ্য সম্মান প্রদর্শন রাজনীতির সৌন্দর্য্য। কিন্তু একদলের রাজনীতিবিদ হলেও এটি যেন দীর্ঘদিন অনুপুস্থিত ছিলো নারায়ণগঞ্জে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শোক যেন শক্তি মিলিত হয়েছে। বিশেষ করে আওয়ামী লীগের রাজনীতিতে এটি একটি ইতিবাচক সুবাতাস। সূত্র জানিয়েছে, সবসময় বক্তব্যে নানা কর্মকান্ডের তীব্র সমালোচনা করলেও মেয়র সেলিনা হায়াৎ আইভীও  এমপি শামীম ওসমানের মা প্রয়াত নাগিনা জোহার মৃত্যুতে শোক প্রকাশ করে সমাবেদনা জানিয়েছিলেন। শামীম ওসমান ও সেলিম ওসমান বক্তব্যে মেয়র আইভীকে নানাসময় ছোট বোন হিসেবে সম্বোধন করেছেন। মেয়র আইভীও তাদের বড় ভাই হিসেবে সম্বোধন করেছেন। কিন্তু এরপরেও দীর্ঘদিন তা ছিল শুধু দূর থেকে।

 

মিলনের সুবাতাস এলো, তবে সেটি শোকের মধ্য দিয়ে। দুরুত্ব কমিয়ে আনার মধ্যে আরেকটি ইতিবাচক দিক লক্ষ্য করা গেছে, সেটি হচ্ছে চলতি বছর মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর তীব্র সমালোচনায় মুখর থাকা মহাগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড.খোকন সাহা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড.আবু হাসনাত শহীদ মো. বাদলসহ শামীম ওসমান ঘেঁষা অন্যান্য নেতৃবৃন্দও এসময় উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরো খবর