শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

মেয়রের কাছে শ্রী শ্রী শিব ও শীতলা মায়ের মন্দির রক্ষার দাবি

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২২  

নারায়ণগঞ্জ ১নং রেলষ্টেশনের পশ্চিম পাশে শ্রী শ্রী শিব ও শীতলা মায়ের একটি পুরানো মন্দির রয়েছে। মন্দিরটি ১৯৬১ সালে স্থাপিত করা হয়েছে। বাংলাদেশ হিন্দু কল্যাণ ট্রাস্ট ও জেলা প্রশাসকের তালিকা ভূক্ত মন্দিরটি। এ মন্দিরটিতে  দুর্গা পূজা, কালী  পূজা সহ বার মাসই বিভিন্ন পূজা করা হয়। কিন্তু ৬০ বছরের সেই পুরাতন মন্দিরটি এখন ভাঙ্গার পথে।

 

এবিষয়ে মন্দির কমিটির সাধারণ সম্পাদক শান্তি রঞ্জন দাস জানান, রেলে ৩২টি হরিজন পরিবারের বাপ, দাদারা  চাকুরী করতেন। সে সুবাধে এই ৩২জনের পরিবারের ১১১টি পরিবার নারায়ণগঞ্জ ১নং রেলষ্টেশনের পশ্চিম পাশের রেল কলোনীতে প্রায় ৬০ থেকে ৭০ বছর ধরে বসবাস করে আসছেন। তাদের এই পরিবারের পূর্ব পুরুষরা ১৯৬১ সালে এই জায়গাটিতে শ্রী শ্রী শিব ও শীতলা মায়ের একটি মন্দির করেন।

 

পরবর্তীতে আমরা রেলওয়ে মন্দির ৬৩০০ বর্গফুট জায়গা সহ ৪৭২০০ বর্গফুট জায়গার খাজনা দেই, খাজনা গ্রহন করিয়া  রেল কৃর্তপক্ষ উক্ত জায়গা মন্দিরের নামে বরাদ্দ দেয় ও আমাদের থাকার জায়গা দেন। কিন্তু বর্তমানে কিছু রেলের সংখ্য কর্মকর্তা ও কিছু ভূমি দস্যুরা মন্দির সহ সমস্ত  জায়গা দখল করে মার্কেট বানানোর চেষ্ঠা চালাচ্ছেন।

 

এবিষয়ে আমরা রেলপথ মন্ত্রনালয়ে বরাবর, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র এর বরাবর, জেলা প্রশাসকের বরাবর, পুলিশ সুপারের বরাবর সহ বিভিন্ন দপ্তরে স¥ারকলিপি প্রদান করেছি। আমরা আমাদের মন্দির রক্ষার দাবি জানাচ্ছি ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ও জেলা প্রশাসকের সুদৃষ্টি কামনা করছি।