বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

মেয়েরা স্বাবলম্বী হয়ে আমাদের দেশকেও সমৃদ্ধশালী করুক : মেয়র আইভী

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেছেন, প্রান্তিক জনগোষ্ঠীর নারীদের স্বাবলম্বী করার জন্য আমরা কাজ করছি। নারীদের অর্থনৈতিক, মানসিক ভাবে সাবলম্বী করার চেষ্টা করছি। নারী যেন কখনো মনে না করে সে নারী। নারী যেন নিজেকে মানুষ হিসেবে নিজেকে স্বীকৃতি দেয়। 

 

ভাবতে শিখে, আমি পারি এই মনোভাব গড়ে উঠে। শুধুমাত্র প্রান্তিক পর্যায়ের নয় অনেক উঁচু পর্যায়ের নারীদের মাঝেও একটা শঙ্কা ভয়ভীতি কাজ করে। ছোট থেকেই নারীরা কখনো বাবা কখনো স্বামীর কিংবা কখনো ছেলের উপর নির্ভরশীল হয়ে পড়ে। কিন্তু এ নির্ভরশীলতা কাটিয়ে উঠে নারীকে একজন মানুষ, স্বাতন্ত্রবোধ ও আত্মমর্যাদা নিয়ে বেঁচে থাকতে হবে। 

 

এই বোধগুলো গড়ে তোলার জন্য প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়ন প্রকল্পের আওতায় আমরা বহু কাজ করছি। নারী হোক কিংবা পুরুষ যখন একজন মানুষ দক্ষ হয়ে গড়ে ওঠে তখন কিন্তু সমাজও দক্ষ হয়ে ওঠেন এবং সেই দেশও সমৃদ্ধশালী হয়। দেশ মাথা উঁচু করে দাঁড়াতে পারে। 

 

রোববার (৩ জুলাই) বিকালে আলী আহাম্মদ চুনকা পাঠাগার ও মিলনায়তনে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন আয়োজিত নারীদের কারাতে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, বাংলাদেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্য হলো, দেশের একটি লোকও পিছিয়ে থাকতে পারবে না। প্রত্যেকের দেশের প্রতি অবদান রাখতে হবে। 

 

এজন্যই আমাদের এই কাজ গুলো করা। আমরা যেন নিজেদেরকে রক্ষা করতে পারি এজন্যই এই প্রশিক্ষণ। আজ থেকে পনেরো বছর আগে আমরা চিন্তাও করতে পারতাম না কোন টিমের সাইকেল কিংবা স্কুটি চালিয়ে চলাচল করবে। নারায়ণগঞ্জে নভেরা সাইকেলিং গ্রুপ বিনা মূল্যে মেয়েদের সাইকেল শেখায়। 

 

যেসব মেয়েরা কারাতের পাশাপাশি সাইকেলিং শিখতে চায় তাদের সাইকেল কেনার জন্য ঋণ দিব। আমরা চাই এই ১৫ জন মেয়েকে দেখে পনেরশো মেয়ে কারাতে শিখুক। মেয়েরা এগিয়ে স্বাবলম্বী হয়ে আমাদের দেশকেও সমৃদ্ধশালী করুক। এসময় আরো উপস্থিত ছিলেন দরিদ্র বিমোচন সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি মিনু আরা বেগম ও ৪ ৫ ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর মনোয়ারা বেগম, আরএনআর গ্লাডিয়েটর কারাতে একাডেমির পরিচালক আলেকজেন্ডার বো প্রমুখ ।এসএম/জেসি 

 

এই বিভাগের আরো খবর