শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

যোদ্ধা হিসেবে বাংলাদেশ পুলিশ নিজেকে প্রমাণ করেছে: জাবেদ পাটোয়ারী

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): যোদ্ধা হিসেবে বাংলাদেশ পুলিশ নিজেকে প্রমাণ করেছে বলে মন্তব্য করেছেন পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দুপুরে ফতুল্লার পঞ্চবটিতে জেলা পুলিশের নতুন ব্যারাক ও কমিউনিটি ব্যাংকের শাখাসহ আটটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। 

 

আইজিপি বলেন, ১৯৭১ সালের প্রথম প্রহর থেকে শুরু করে প্রত্যেকটি ক্লান্তিকালে বাংলাদেশ পুলিশ প্রথম সারির যোদ্ধা হয়ে দেশ প্রেমিক হিসেবে নিজেকে প্রমাণিত করেছে। এছাড়া, ২০১৩ থেকে ২০১৫ সালে জঙ্গীবাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশ পুলিশের দৃঢ় অবস্থান রেখেছে। এবং স্পেশাল ব্রাঞ্চের সাথে নিশ্চই আপনারা পরিচিত হয়েছেন? সেখানেও দেখবেন বাংলাদেশ পুলিশের অবদান বঙ্গবন্ধুর সাথে। বঙ্গবন্ধুকে আমাদের বাংলাদেশ পুলিশের পূর্বে যারা ছিলেন তাঁরা কিভাবে অনুসরন করতো এটি তার অসমাপ্ত আত্মজীবনীতে (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা বই) এসেছে।

 

বক্তব্যে গত দুই বছরে ৯৯৯ এর মাধ্যমে ৫৮ লাখ মানুষকে সেবা প্রদান করা হয়েছে  বলেও জানান আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি বলেন,  বর্তমানে একশ’টি কল সেন্টারের মাধ্যমে সারা দেশের জনগণকে ২৪ ঘন্টা এই সেবা প্রদান করছে অচিরেই  সেবার মান বাড়াতে ৫০০ কল সেন্টার স্থাপন করার কাজ চলমান আছে।  

 

কমিউনিটি ব্যাংক বাংলাদেশ পুলিশের উদ্যোগের ব্যাপারে তিনি বলেন, আসলে আমরা মনেকরি পুলিশ আপনাদের জন্যই। আমরা জনগণের পুলিশ আমাদের ব্যংকটিও জনগণের জন্য। মাত্র দু’মাস আগেই আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এই কমিউনিটি ব্যাংকটির শুভ উদ্ধোধন ঘোষণা করেছিলেন। আমরা আরো আট-দশটি ব্যাংকের মতো আসিনি; আমরা এসেছি স্বতন্ত্রভাবে। যেটিকে আপনারা সকলেই মনে রাখবেন। আমরা কেন পঞ্চবটিতে এই ব্যংটি করেছি এটি আপনাদের কথায় উঠে এসেছে আসলে আমরা আপনাদের দ্বারপ্রান্তে পৌছে যেতে চাই। হয়তো আগামী বছরই এই কমিনিটি ব্যাংক ৬৪টি জেলায় পেঁৗঁছে যাবে। স্বাভাবিক ভাবেই আপনাদের অর্থের নিরাপত্তা ও সম্পদের নিরাপত্তার জন্য আপনারা যেমন পুলিশের উপর নির্ভর করেন ঠিক তেমনিই এগুলোর নিরাপত্তা দেয়াটা আমাদের পবিত্র দায়িত্ব।

 

আইজিপি বলেন, একটি দেশ যখন এগিয়ে যায় তখন উন্নয়নের সাথে সাথে কিছু কিছু বিষয় চলে আসে। আপনারা দেখেছেন অতীতে আমরা সন্ত্রাসকে যেভাবে রুখে দিয়েছি, জঙ্গীবাদকে রুখে দিয়েছি তেমনি ভাবে এখন আমরা যুদ্ধ করছি মাদকের বিরুদ্ধে। এই মুহুর্তে মাদক আমাদের সমাজের জন্য একটি বিষফোঁড়া হয়ে আছে। মাদক থেকে আমি যদি আমার পরবর্তী প্রজন্মকে মুক্ত না করতে পারি তাহলে আজকের যেই যুব সমাজ এরা মাদকে আকৃষ্ট হয়ে মাদকে আক্রান্ত হবে। একজন মাদকাসক্ত শুধু তার পরিবার কিংবা সমাজের জন্য বোঝা নয় সে পুরো দেশের জন্যই বোঝা। আমারদের মাননীয় প্রধানমন্ত্রী এই মাদকের বিরুদ্ধে যেভাবে এগিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছেন সেভাবেই কঠোর হবো। আমরা মনেকরি যারা মাদকাসক্ত হয়েছে তাদের স্বাভাবিক জীবনে নিয়ে আসাটা আমাদের সকলেরই কর্তব্য।

 

ভারপ্রাপ্ত পুলিশ সুপার মনিরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অতিরিক্ত আইজিপি ড.মইনুর রহমান চৌধুরী, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান, কমিউনিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মশিউল হক চৌধুরী, জেলা প্রশাসক জসিমউদ্দিন, বিকেইমইএর সাবেক সভাপতি ফজলুল হক এবং বর্তমান সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম। এর আগে পুলিশ লাইনসে জেলা পুলিশের পক্ষ থেকে আইজিপিকে আনুষ্ঠানিক সংবর্ধনা প্রদান করা হয়।

এই বিভাগের আরো খবর