শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৪ ১৪৩১

রমজানেও আশানুরূপ চাহিদা নেই টুপির

তানজিলা তিন্নি

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৩  


পবিত্র মাহে রমজান মাসে ধর্মপ্রান মুসল্লিরা আল্লাহর সান্নিধ্য লাভের আশায় এবাদত বন্দেগীতে মশগুল থাকেন। রমজান মাসে তারাবির নামাজ আদায়সহ নানা ইবাদত করে থাকে মুসল্লিরা। মুসলিম পুরুষরা রমজান মাসে দলে দলে এগোয় মসজিদের দিকে। আর পুরুষদের টুপি মাথায় শোভা পাওয়া ইসলামের অন্যতম একটি নির্দশন।

 

 

মুসলিম পুরুষেরা পাচঁ ওয়াক্ত নামাজ আদায়ের সময় মাথায় টুপি পরিধান করেন। কোরআন তেলাওয়াত সহ ধর্মীয় বিভিন্ন পবিত্র কাজের সময় মাথায় টুপি ব্যবহার  করা ইসলামি সংস্কৃতির একটি অংশ। এর সাথে পুরুষদের জন্য গায়ে সুগন্ধি আতর ইসলামের একমাত্র হালার প্রসাধনী ব্যবহার করাও ইসলামি সংস্কৃতির অংশ হিসেবে গন্য করা হয়। আর তাই রোজার শুরু থেকেই কদর বাড়তের থাকে টুপি,তজবি ও আতরের। 

 

 

নারায়ণগঞ্জ এর ডি আই টি মসজিদ সহ সাড়া শহরেই এখন মিলছে এবাদতের অন্যতম অনুষঙ্গ টুপি,তজবি, আতরের। এর পাশাপাশি সুরমা ও জায়নামাজের চাহিদাও রমজান মাসে তুলনা মূলক ভাবে একটু বেশি থাকে। তাছাড়া রোজার পর ঈদের নামাজেও মানুষ নতুন সাজে সেজে উঠে নামাজ আদায় করতে যায়। তাই প্রায় সবাই ঈদের নতুন পোষাকের পাশাপাশি টুপি, যায়নামাজ, সহ সুগন্ধি হিসেবে আতর কিনে থাকে। 

 

 

দোকানীদের সাথে কথা বলে জানা যায়, বিগত বছর গুলোর তুলনা এবছর তাদের বেচাকেনা অনেকটা কম। বাজারে নিত্য প্রয়োজনীয় পন্যের দাম বাড়তি থাকায় এবছর  নতুন করে আর কোনো খরচ বাড়ানো কথা মাথায় আনছেন না ক্রেতারা। আর তাই এবার ইসলামী এবাদতের এই অনুষঙ্গর দিকে একটু কম আগ্রহ দিচ্ছেন ক্রেতারা। 

 

 

মোজাম্মেল হকের টুপির ব্যবসা কেমন চলছে জানতে চাইলে তিনি বলেন, ভালোই চলছে তবে আগের বছর গুলোর তুলনায় একটু চাহিদা কম। তবে আমরা আসা করছি মানুষ ঈদ উপলক্ষে নুতুন পোষাকের পাশাপাশি আমাদের নতুন টুপি জায়নামাজের চাহিদা একটু বাড়বে।  এন.হুসেইন/জেসি

এই বিভাগের আরো খবর