শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

রমজানের প্রথম জুম্মায় করোনা থেকে মুক্তি কামনায় মুসল্লীদের দোয়া

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২১  

ইসলাম ধর্মে অন্যান্য মাসের তুলনায় রমজান মাসকে বেশি গুরুত্ব দেয়া হয়ে থাকে। এই মাসকে ফজিলতের মাস হিসাবে রহমত, বরকত ও মাগফিরাতের মাস হিসাবে বর্ণনা করা হয়। তাই এই মাসে নেক আমলের জন্যে বিভিন্ন মসজিদে মুসল্লীদের উপস্থিত থাকে লক্ষনীয়।

 

এ বছর মুসল্লীদের সেই আমলে বাধ সেঁদেছে করোনা মাহামারি দ্বিতীয় ধাপ। এই দ্বিতীয় ধাপের লকডাউন ঘোষণা দেয়ার সাথে সাথে সবকিছুর মধ্যে সীমাব্ধতারও নির্দেশ দেয়া হয়েছে। কোথায় কী করা যাবে, কী করা যাবে না, কতজন উপস্থিত হতে পারবে ধর্মীও স্থানগুলোতে তার নিদর্শনা দেয়া হয়েছে। মসজিদে ২০ জনের বেশী একসাথে জামাত আদায় করতে পারবে না বলে মসজিদগুলোয় নিদের্শনা দেয়া হয়।

গতকাল রমজান মাসের তৃতীয় দিনে ছিল রমজানের প্রথম জুম্মার দিন। তাই মুসলিম উম্মারা এই নিদের্শ উপেক্ষা করে এক আল্লাহ কাছে নিজেকে আত্মসমর্পণ করে নিজেকে আজানের ডাকে সারা দিয়ে মসজিদে উপস্থিত হন দলে দলে।

 

শহরের অন্যতম প্রধান ডিআইটি জামে মসজিদে দেখা যায়, মসজিদ কানায় কানায় পূর্ণ হয়ে গেলে মসজিদ সংলগ্ন বঙ্গবন্ধু সড়কেও মুসল্লীদের ঢল। প্রায় প্রত্যেকটি মসজিদের একই চিত্র দেখা যায় ডিআইটি মসজিদ, চাষাঢ়া নূর মসিজদ, বাগেজান্নাত মসজিদ, ইসদাইর জামে মসজিদসহ আশপাশের এলাকার মসজিদ গুলোতে। মসজিদগুলোয় নামাজ শেষে মুসল্লীদের নিয়ে আল্লাহ কাছে প্রাথর্ণা করে এই মহামারি করো হাত থেকে বাঁচার জন্য এবং করোনা আক্রান্ত রোগীদের দ্রুত সুস্থ্যতার জন্য প্রার্থনা করেন খতিবগণ।