শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

রূপগঞ্জ কেন্দ্রিক না.গঞ্জ বিএনপি`র রাজনীতি

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

 

নারায়ণগঞ্জ শহরের অদূরে নারায়ণগঞ্জ জেলার আওতাভুক্ত একটি থানা রূপগঞ্জ। তবে রূপগঞ্জ নারায়ণগঞ্জ শহরের অদূরে হলেও সকল রাজনৈতিক দলগুলোর মধ্যে বিশেষ গুরুতা¡রোপ হল রূপগঞ্জ। কারণ দীর্ঘকাল থেকেই রূপগঞ্জ রাজনৈতিকভাবে ব্যাপক উর্বর।

 

 

যেটা নারায়ণগঞ্জ জেলা বিএনপির রাজনীতিতে আবারও প্রমাণিত হয়েছে। কারণ দীর্ঘদিন পর আবারও রূপগঞ্জ কেন্দ্রীক বিএনপির রাজনীতি তৈরী হয়েছে। বিএনপির প্রতিষ্ঠালগ্ন থেকেই রূপগঞ্জের বিএনপির রাজনীতির ছিল ব্যাপক গ্রহণযোগ্যতা।

 

 

যার ফলশ্রুতিতে রূপগঞ্জ থেকেবেশ কয়েকবার বিএনপি মনোনীত প্রার্থী সাংসদ নির্বাচিত হয় এবং স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আব্দুল মতিন চৌধুরী। যার ফলশ্রুতিতে রূপগঞ্জ বিএনপির ঘাঁটি হয়ে উঠে।

 

 

তবে তার অবর্তমানে আবারও রূপগঞ্জ বিএনপির রাজনীতিতে জৌলুস ফিরিয়েছে বিএনপির নির্বাহী কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান দিপু ভূইয়া। কারণ তার বেশীরভাগ অনুসারীই রাজনৈতিক দক্ষতার বলে নারায়ণগঞ্জ জেলা বিএনপিসহ সকল অঙ্গসংগঠনের শীর্ষ স্থানীয় পদে রয়েছে।

 

 

সূত্র বলছে, দীর্ঘদিন ধরেই নারায়ণগঞ্জ জেলা বিএনপি থেকে শুরু করে জেলার সকল অঙ্গসংগঠনের রাজনীতিকে চাঙা করতে বিএনপির মূলদলসহ সকল অঙ্গসংগঠনকে ঢেলে সাজানো হচ্ছে। তবে জেলাসহ সকল অঙ্গসংগঠনের কমিটি গঠনে বিএনপি থেকে নতুন নেতৃত্ব প্রতিষ্ঠায় একের পর এক চমক সৃষ্টি হচ্ছে।

 

 

আর সবচেয়ে বেশী চমক হচ্ছে নারায়ণগঞ্জে বিএনপির মূলদলসহ সকল অঙ্গসংগঠনের কমিটিতে শীর্ষ স্থানীয় পদে রূপগঞ্জের নেতাদের স্থান দিয়েই গঠিত হচ্ছে। আর বিএনপির সকল নবগঠিত কমিটির অগ্রভাগেই স্থান পেয়েছে বিএনপির নির্বাহী কমিটির সদস্য দিপু ভূইয়ার অনুসারীরা।

 

 

যেটা নারায়ণগঞ্জ জেলা বিএনপির নবগঠিত কমিটিতে লক্ষ্য করা গিয়েছে। নারায়ণগঞ্জ জেলা বিএনপির নবগঠিত কমিটিতে স্থান পেয়েছে রূপগঞ্জের কৃতি সন্তান গোলাম ফারুক খোকন নারায়ণগঞ্জ জেলা বিএনপির সদস্য সচিব পদে আদিষ্ঠ হন।

 

 

এছাড়া বিগত সময়ে নারায়ণগঞ্জ জেলা যুবদলের সভাপতি পদেও দীর্ঘদিন নেতৃত্ব দিয়েছে গোলাম ফারুক খোকনকে। অপরদিকে নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকদলের শীর্ষ পদে আসতে যোগ্যতার মাপকাঠিতে এগিয়ে রয়েছেন রফিকুল ইসলাম রফিক।

 

 

কারণ সে বিগত সময়ে রূপগঞ্জ থানা স্বেচ্ছাসেবকদলের আহবায়ক হিনেবে সফলতার সাথে নেতৃত্ব দিচ্ছেন। এছাড়া দীর্ঘদিন দিন ধরেই রূপগঞ্জে বিএনপির অন্যতম দিপু ভূইয়ার নেতৃত্বে রাজনীতি করছেন। যার ফলে রফিকও নারায়ণগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকদলের শীর্ষ পদে আদিষ্ট হতে যাচ্ছেন।

 

 

এছাড়া নারায়ণগঞ্জ জেলা কৃষকদলের নবগঠিত কমিটিতেও আহবায়ক পদে দিপু ভূইয়ার অনুসারী ড. শাহীনকে নারায়ণগঞ্জ জেলা কৃষকদলের নেতৃত্বে এসেছে। অপরদিকে নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের কমিটিতে স্থান পেয়েছে দিপু ভূইয়ার অনুসারী নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সভাপদি নাহিদ হোসেন ভূইয়া।

 

 

এতে প্রতীয়মান হয় যে, কারণ নারায়ণগঞ্জ জেলা বিএনপি থেকে শুরু করে সকল অঙ্গসংগঠইে রূপগঞ্জ বিএনপি নেতাদের কৃতিত্ব। যার কারণে নারায়ণগঞ্জ জেলা বিএনপির রাজনীতি এখন রূপগঞ্জ কেন্দ্রিক হয়ে উঠেছে।

 

 

আর এসকল কমিটি জুড়ে স্থান পেয়েছে রূপগঞ্জের কৃতি সন্তান মোস্তাফিজুর রহমান দিপু ভূইয়ার অনুসারীরা। যার ফলে আবারও নারায়ণগঞ্জ জেলা বিএনপির রাজনীতিতে রূপগঞ্জ বিএনপি একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্ট হিসেবে দাঁড়িয়েছে।  এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর