শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

রোজায় কদর বেড়েছে আখের গুড়ের, দাম বাড়তি

মেহেরীন জারা

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২৩  


রমজানের শুরুতেই প্রয়োজনীয় পণ্য বিক্রি হচ্ছে বাড়তি দামে। রমজানকে কেন্দ্র করে বেশিরভাগ পণ্যের দাম আগেই বেড়েছিলো। এরই মধ্যে এবার রমজানে বেড়েছে গুড়ের দামও। রোজার মাসে ইফতারে শরবত জাতীয় খাবার বরং অন্যান্য দিনের তুলনায় বেশিই লাগে। আর এই রোজার সময় ইফতারিতে শরবতসহ মিষ্টিজাতীয় খাবার তৈরিতে গুড়ের প্রয়োজন হয়।

 

 

রমজান মাসের শুরু থেকেই প্রতিটি পন্যের দাম আকাশছোঁয়া। নারায়ণগঞ্জের দ্বিগুবাবুবাজারে ঘুরে দেখা যায় রমজানের অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের পাশাপাশি চাহিদা বাড়ছে আখের গুড়েরও। দাম বাড়ার কারন হিসেবে বিক্রেতারা বলেন,  এবার রমজানে আখের গুরের চাহিদা বাড়ছে অন্যান্য গুরের তুলনায়। আর প্রতি কেজি আখের গুরের দাম বেড়েছে ২০ টাকার মতো। তবে বাজার আগে থেকেই চড়া। প্রতিকেজি আখের গুড় আগে ১০০ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি করা হতো।

 

 

এখন দাম বাড়িয়ে ১৪০ টাকা  থেকে ১৬০ টাকায় বিক্রি করছেন বিক্রেতারা। বাজারে আখের গুড় বিক্রেতা জাফর আলী বলেন, গুড়ের চাহিদা বাড়ে সাধারণত শীত মেীসুমে বেশি। সারাদিন রোজা রাখার পর আখের গুড়ের তৈরি শরবত দিয়ে ইফতার করলে মানুষ বেশি তৃপ্তি পায়। যা চিনি দিয়ে তৈরি শরবতে পাওয়া যায় না। তাই এই গুড়ের বেচাবিক্রি এখন বেশি। বাজারে শুকনা খাবারের চাহিদা কমে এলে দাম আগের অবস্থায় ফিরবে।

 

 

বিকেলে বাজারে গুড় কিনতে এসেছেন সাজ্জাদ তিনি বলেন, আখের গুড় কিনতে এসেছি। বাড়িতে কেউ চিনির শরবত পছন্দ করে না। এবার দাম কিছুটা বাড়তি তাও প্রতিবছরের মতো এবারও আখের গুড় কিনতে এসেছি। বাজারে যে যার সামর্থ্যমতো গুড় কিনছেন। তবে বেচাবিক্রি এবার আগের চেয়ে একটু বেড়েছে। রমজান শুরু হওয়ায় দিনভর তেমন একটা বিক্রি না হলেও, ইফতারের সময় ভালোই বিক্রি হয় বলে জানিয়েছেন বিক্রেতারা। এন.হুসেইন/জেসি

এই বিভাগের আরো খবর