বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

‘লকডাউন মানার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী’

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৬ জুলাই ২০২১  

করোনার সংক্রমণ ঠেকাতে সাধারণ মানুষকে বিধিনিষেধ কঠোরভাবে মানাতে হবে বলে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সরকারের দেওয়া বিধিনিষেধ কঠোরভাবে বাস্তবায়নেরও নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। সোমবার (২৬ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘মন্ত্রিপরিষদের বৈঠক চলাকালীন অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।’ শুধু শহরে নয়, দেশের ওয়ার্ড পর্যায়ে করোনার ভ্যাকসিন কার্যক্রম পরিচালনারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেছেন, এ কাজটি করতে হবে জরুরি ভিত্তিতে।

 

জাহিদ মালেক আরো বলেন, সরকারের ভ্যাকসিন কার্যক্রম যাতে ইউনিয়ন, এমনকি ওয়ার্ড থেকে শুরু করা হয়। বিশেষ করে গ্রামগঞ্জে যেসব বয়স্ক লোক রয়েছেন, তাদের জন্য ভ্যাকসিন নিশ্চিত করারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। গ্রামগঞ্জে অনেক বয়স্ক লোক রয়েছেন, যারা কেন্দ্রে গিয়ে ভ্যাকসিন নিতে পারছেন না। তাদের কীভাবে ভ্যাকসিন দেওয়া যায়, তা নিয়ে চিন্তাভাবনা চলছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

 

এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘আমরা হাজার হাজার কর্মীকে প্রশিক্ষণ দিয়েছি, যারা কমিউনিটি ক্লিনিকে কাজ করেন, এফডব্লিউসিতে কাজ করেন। এমনকি শিক্ষার্থী নার্সদেরও আমরা নিয়ে আসছি এই কার্যক্রমে। আশা করছি সবাইকে ভ্যাকসিন দিতে পারবো। প্রতি মাসে এক কোটি করে টিকা দিলেও ২১ মাস লাগবে। আমরা চাচ্ছি সময়টি আরও কিছুটা কমিয়ে আনতে।’

 
মন্ত্রী আরো বলেন, ‘বিভিন্নভাবে টিকা সংগ্রহ করা হচ্ছে। এ পর্যন্ত আমরা ২১ কোটি ডোজ ভ্যাকসিন সংগ্রহের বিষয়টি নিশ্চিত করেছি। এ দিয়ে দেশের ৮০ শতাংশ মানুষকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসা সম্ভব হবে।’

এই বিভাগের আরো খবর