শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

লকডাউনের খবরে নিত্যপণ্যের বাজারে ক্রেতাদের ভিড়

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৮ জুন ২০২১  

আগামী বৃহস্পতিবার (১ জুলাই) থেকে দেশে সর্বাত্মক লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। চলবে এক সপ্তাহের কঠোর লকডাউন। এছাড়াও বৃহস্পতিবার পর্যন্ত নতুন করে আবারও কঠোর লকডাউন দিয়েছেন সরকার। এই ঘোষণায় নগরীর হাটে-বাজারে হুমড়ি খেয়ে পড়েছে মানুষ। প্রয়াজনীয় বাজার করার জন্য মানুষ নিত্যপণ্যের বাজারে ভিড়  করছেন।

 

গতকাল শহরের প্রধান পাইকারী বাজার দিগুবাবুরবাজারসহ বিভিন্ন নিত্যপণ্যের বাজারে এমন ভিড় লক্ষ্য করা গেছে। নতুন করে আবারও লকডাউনের খবরে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজারে মানুষের উপচে পড়া ভিড়। বিপুল সংখ্যক মানুষকে পণ্য কিনতে দেখা গেছে। বিশেষ করে চাল, ডাল, পেঁয়াজ, আলুসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের কেনার ধুম পড়ে। প্রতিটি দোকানেই ভিড় দেখা গেছে। বিভিন্ন মুদি দোকানের পাশাপাশি কাঁচাবাজারেও দেখা গেছে প্রচন্ত ভিড়। মাছ-মাংসের দোকানের পাশাপাশি সবজির বাজারেও ভিড় ছিল। নিজেদের প্রয়োজনীয় পণ্যসামগ্রী কিনে নিয়ে যাচ্ছেন।

 

জানা গেছে, আগামী বৃহস্পতিবার (১ জুলাই) থেকে দেশে সর্বাত্মক এক সপ্তাহের লকডাউন ঘোষণা করা হলেও পরিস্থিতি বিবেচনায় পরে আবারো সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ইতোপূর্বে লকডাউনে ঢিলেঢালা ভাব ছিল। এবার পুলিশের পাশাপাশি বিজিবি ও সেনাবাহিনীকে রাস্তায় নামানো হচ্ছে। ফলে আগামী ১ জুলাই থেকে শুরু হওয়া লকডাউন কঠোর হবে বলে মানুষের ধারণা। তাই অন্তত পনের দিনের বাজার করে ঘরে রাখার জন্য অনেকে বাজারে ভিড় করেছেন। কেউ কেউ সামনে ঈদুল আযহাকে কেন্দ্র করে পুরো মাসের প্রয়োজনীয় নানা পণ্য কিনছেন।

 

ক্রেতাদের অভিযোগ, বাজারে বিপুল সংখ্যক ক্রেতার উপস্থিতিতে প্রতিটি পণ্য বাড়তি দামে বিক্রি হচ্ছে। এই সুযোগে দোকানিরা নানাভাবে দাম বাড়িয়ে দিয়েছেন। বাজারে সত্তর-আশি টাকার নিচে কোনো সবজি পাওয়া যাচ্ছিল না। আলু-পেঁয়াজের দামও বাড়িয়ে দেওয়া হয়েছে। বেড়ে গেছে চাল, ডাল ও আটার দামও। ভোজ্যতেলের বাজার তো আগে থেকেই অস্থির। দুধ, চিনি, চা পাতাসহ নানা পণ্যের বেশ বিকিকিনি চলেছে।

 

বাজারের ক্রেতা আবেদ আলী বলেন, মাছ, মুরগি ও গরুর মাংসের দাম বাড়তি নেওয়া হয়েছে। বাড়িয়ে দেওয়া হয়েছে সব ধরনের সবজির দাম। চাল-তেলের দাম আগেই বাড়ানো হয়েছে। আটা-ময়দার দামও বাড়তি। দিগুবাবুবাজারের ব্যবসায়ী আলী আকবর বলেন, নতুন করে আবারও লকডাউন আসছে। এর ফলে বাজারে প্রচুর মানুষ বাজর করতে এসেছে। লকডাউনের প্রস্তুতি হিসেবে মানুষ প্রচুর মাছ, মাংস কিনে নিয়ে যাচ্ছে । তবে পণ্যের দাম বাড়ানো হয়নি বলে তার দাবি।
 

এই বিভাগের আরো খবর