বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

লঞ্চ চলাচল শুরু, দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৫ মে ২০২১  

দীর্ঘ দেড় মাস পর নারায়ণগঞ্জ থেকে মুন্সিগঞ্জ ও চাঁদপুর রুটে লঞ্চ চলাচল শুরু হয়েছে। তবে প্রথম দিনে স্বাভাবিকের তুলনায় যাত্রী ছিল কম। সরকার নির্ধারিত ভাড়ার থেকেও বেশি ভাড়া আদায় করার অভিযোগ করছেন যাত্রীরা। সোমবার (২৫ মে) নারায়ণগঞ্জ কেন্দ্রীয় লঞ্চ টার্মিনাল ঘাট পরিদর্শন করে এ দৃশ্য দেখা যায়।

 

সরেজমিনে ঘুরে দেখা যায়, সকাল সাড়ে ৬টায় নারায়ণগঞ্জ থেকে প্রথম লঞ্চটি চাঁদপুরের উদ্দেশ্যে রওনা হয়। স্বাভাবিক যাত্রী তুলনায় থেকেও কম যাত্রী নিয়ে লঞ্চগুলো চাঁদপুর ও মুন্সিগঞ্জের উদ্দেশ্যে সময় অনুযায়ী ছেড়ে যায়। সাধারণ ভাড়া থেকে সরকার নির্ধারিত ৬০ শতাংশের বেশি ভাড়া নেবার কথা থাকলেও যাত্রীদের অভিযোগ দ্বিগুণ ভাড়া নেয়া হচ্ছে তাদের কাছ থেকে।

 

এ বিষয়ে মুন্সীগঞ্জের উদ্দেশ্যে রওনা হওয়া যাত্রী জুলহাস বলেন, ‘আগে ৩৫ টাকা দিয়ে যেতাম। এখন ৭০ টাকা করে রাখছে। জিজ্ঞেস করাতে বলছে সরকার নিয়ম করেছে সেই হিসেবেই তারা ভাড়া রাখছে।’ পারভেজ যাবেন চাঁদপুর। তিনি বলেন, ‘১০০ টাকার ভাড়া এখন ২০০ টাকা রাখছে। ঈদে বউ বাচ্চার সাথে দেখা করতে যেতে পারি নাই তাই এখন বেশি ভাড়া দিয়েই যাচ্ছি।’তবে চাঁদপুর ও মুন্সীগঞ্জগামী লঞ্চগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তারা দাবি করেন, তারা স্বাস্থ্যবিধি মেনে সরকার নির্ধারিত ভাড়া আদায় করছেন। যাত্রী সংখ্যা কম হওয়াতে লোকসানের সম্ভাবনাও দেখছেন তারা।

 

এ বিষয়ে চাঁদপুরগামী লঞ্চ এমভি মিলুর টিকেট মাস্টার আয়নাল হক বলেন, ‘সাধারণ ১০০ টাকার ভাড়া ১৫০ টাকা এবং বিলাস ১৫০ টাকার ভাড়া ২০০ টাকা করে রাখছি। লঞ্চ চালু হয়েছে এ কথা বেশিরভাগ লোক জানে না, তাই যাত্রী আমরা পাচ্ছি না। ধারণক্ষমতার থেকেও কম যাত্রী নিয়ে লঞ্চ ছাড়তে হচ্ছে আমাদের।’ মুন্সীগঞ্জগামী লঞ্চ এমভি খাজার কেরানি মাসুদ বলেন, ‘যাত্রী এতই কম যে আমাদের তেলের টাকাই উঠছে না। যদি এভাবে চলে তাহলে নিজে থেকেই লঞ্চ বন্ধ করে দিতে হবে।’

 

বাংলাদেশ আভ্যন্তরীণ নৌ চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার কার্যকারী সদস্য মোহাম্মদ হোসেন বলেন, ‘প্রথম দিন হওয়াতে যাত্রী সংখ্যা খুবই কম। করোনার ভয়ের পাশাপাশি দেড়গুণ বেশি ভাড়ার ভয়ে যাত্রী পাচ্ছি না আমরা। লঞ্চ চলাচলের জন্যে যে টাকাটা ব্যয় হয় সেটিও আমাদের ঠিকঠাক মত উঠছে না। আজকের মত যদি চলতে থাকে তাহলে ক্ষতির মুখে পরবো আমরা।’


 

এই বিভাগের আরো খবর