শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

লাগাতার কর্মসূচিতে মাঠ গরম রাখতে চায় বিএনপি

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৩  

 

# আমরা সুষ্ঠু ধারায় রাজনীতি করতে চাই : গিয়াসউদ্দিন
# জনগণকে সম্পৃক্ত করাই আমাদের লক্ষ্য : সাখাওয়াত

 

 

আগামী জাতীয় সংসদ নির্বাচন ও আন্দোলন সামনে রেখে মাঠে গড়িয়েছে রাজনীতি। রাজপথের কর্মসূচিকে ঘিরে বিএনপি নেতাকর্মীরা উজ্জীবিত। গত বছরের থেকে একের পর এক নানা ইস্যুতে কর্মসূচি দিয়ে যাচ্ছে বিএনপি। কেন্দ্র ঘোষিত সেই কর্মসূচি বাস্তবায়নের জন্য মাঠে ময়দানে কাজ করে যাচ্ছে নারায়ণগঞ্জ জেলা মহানগর বিএনপির তৃনমূল নেতা কর্মীরা। সামনে আরও নানা পরিকল্পনা নিয়ে কর্মসূচির মাধ্যমে মাঠে থাকছে বিএনপি। ইতোমধ্যে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি থেকে শুরু করে বিভাগীয় পর্যায় নারায়ণগঞ্জ বিএনপি সবচেয়ে বেশি ভুমিকা রেখেছে।

 

কেননা ঢাকার লাগোয়া জেলা হচ্ছে নারায়ণগঞ্জ। কেন্দ্রীয় সভা সমাবেশ থেকে শুরু করে বিভিন্ন মিছিল মিটিংয়ে অবদান রাখা তারা দলীয় হাই কমান্ড থেকে একাধিকবার প্রশংসিত হয়েছেন। এদিকে আজ ৪ ফেব্রুয়ারি গত বছরের ১০ ডিসেম্বর ঘোষিত ১০ দফা দাবী আদায় সহ ত্বত্তাবধায়ক সরকারের অধীনে নিরপেক্ষা নির্বাচনের দাবীতে মাঠে নামছেন। একই সাথে গ্যাসের দাম বৃদ্ধি, এলপিজি গ্যাসের মূল্য বৃদ্ধি, বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে ঢাকায় বিভাগীয় সমাবেশের ডাক দিয়েছে বিএনপি। বরাবরের ন্যায় এই সামবেশেও নারায়ণগঞ্জ জেলা মহানগর বিএনপি অন্যান্য জেলার চেয়ে বেশি ভুমিকা রাখবে বলে তারা আশাবাদী।

 

দলীয় সূত্রে জানা যায়, গত বছরের অক্টোবর মাস থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত বিভাগীয় পর্যায় বিএনপি মহা সমাবেশ করে। সর্বশেষ ঢাকা বিভাগীয় সমাবেশ নিয়ে সারা দেশে উত্তাপ ছড়ালেও পরে তা পানিতে রুপান্তরিত হয়। বিশেষ করে ১০ ডিসেম্বর ঢাকার সমাবেশ ঘিরে চায়ের দোকান থেকে শুরু করে মাঠে ঘাটে সর্বজায়গায় আলোচনা হয়। কিন্তু পরবর্তিতে তারা গোলাপবাগ মাঠে সমাবেশ করে সেখান থেকে ১০ দফা দাবী তুলে প্রথমে ১৩ ডিসেম্বর মহানগরে বিক্ষোভ সভা করার কর্মসূচি ঘোষনা করেন। একই সাথে নিত্য পণ্য মূল্যবৃদ্ধির প্রতিবাদ সহ ১০ দফা দাবী আদায়ে জেলা মহানগরে গণমিছিলের ঘোষনা করা হয়।

 

এই কর্মসূচি বাস্তবায়নের জন্য নারায়ণগঞ্জ জেলা মহানগর বিএনপি ব্যপক ভাবে ভুমিকা রাখেন। পরে সরকারবিরোধী আন্দোলনের কঠোর হুঙ্কার, গণতন্ত্র প্রতিষ্ঠার হাঁকডাকে ছোট দলের সঙ্গে সম্মেলন ঘটিয়ে যুগপৎ গণআন্দোলনের প্রক্রিয়া গুছিয়ে গণ অনশনে নামেন বিএনপি। এখানেও নারায়ণগঞ্জ জেলা মহানগর বিএনপির বিশাল শোডাউন করে মিছিল করেন। গত বছরের ১ নভেম্বর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করেছে নারায়ণগঞ্জ বিএনপি।

 

নতুন বছরের ১৬ জানুয়ারি সরকারের পদত্যাগসহ ১০দফা বাস্তবায়ন এবং বিদ্যুৎ এর মূল্য কমানোর দাবিতে নগরীতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি। একই দিনে জেলা বিএনপি জেলার প্রবেশ মুখ সাইনবোর্ড এলাকায় বিক্ষোভ মিছিল করেন। সময়ে জেলা নারায়ণগঞ্জ মহানগর বিএনপির বিক্ষোভ মিছিলে বিএনপি, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবকদল, শ্রমিকদল, কৃষক দল, মহিলা দলসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীদের ঢল নামে। সর্বশেষ নতুন বছরের ২৫ জানুয়ারি নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে ১০ দফা দাবিতে জেলা ও মহানগর বিএনপি বিক্ষোভ সমাবেশ করে।

 

এই সমাবেশে শহীদ মিনার ছাড়িয়ে চাষাড়া মোড় মানুষের ভরপুর হয়ে পড়ে। আর এভাবেই লাগাতার কর্মসূচি দিয়েই নির্বাচনী বছর মাঠ গরম রাখতে চায় বিএনপি। জেলা বিএনপির আহ্বায়ক ও নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য মুহাম্মদ গিয়াস উদ্দিন যুগের চিন্তাকে বলেন, এই সরকারকে রাজনীতির মাঠে থেকে আন্দোলনের মাধ্যমে জনগণ প্রতিহত করবে। আমরা সুষ্ঠু ধারায় রাজনীতি করতে চাই। সেই সাথে কেন্দ্র ঘোষিত ১০ দফা দাবী আদায়ে জনগণকে সম্পৃক্ত করে কঠোর আন্দোলন করে যেতে চাই। আগামী যে কোন কর্মসূচি বাস্তবায়নের জন্য তিনি নেতাকর্মীদের প্রতি আহ্বান রাখেন।

 

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহ্বায়ক এড. সাখাওয়াত হোসেন খান যুগের চিন্তাকে বলেন, আমরা জনগণের দাবি আদায়ের জন্য একের পর এক কর্মসূচির মাধ্যমে আন্দোলন করে যাচ্ছি। ১০ দফা দাবি ঘোষণার মাঝে দ্রব্যমূল্য বৃদ্ধি, বিদ্যুতের দাম, গ্যাসের মূলবৃদ্ধিসহ মানুষের সকল অধিকার আদায়ের কথা উল্লেখ্য রয়েছে। তাই জনগণকে আমাদের এই আন্দোলনের সম্পৃক্ত করে যাচ্ছি। কেননা জনগণের শক্তির কাছে কোন স্বৈরাচারি সরকার টিকে থাকতে পারে নাই।

 

জনগণ যখন সরকার পতনের ডাক দিয়ে মাঠে নামবে তখন শেখ হাসিনা সরকারও টিকতে পারবে না। আজ আমাদের বিভাগীয় পর্যায়ে ১০ দফা আন্দোলনের বাস্তবায়নে ঢাকায় বিক্ষোভ সভা হবে। সেখানে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি পূর্বের ন্যায় সবচেয়ে বেশি অগ্রণী ভুমিকা রাখবে। এর আগেও সমাবেশগুলোতে আমরা সবচেয়ে বেশি ভুমিকা রেখেছি। আজকের সভায়ও নারায়ণগঞ্জের বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করবে।

 

রাজনৈতিক বিশ্লেষকদের মতে বিএনপি একের পর এক কর্মসূচি দিয়ে নেতাকর্মীদের মাঠে রেখে যাচ্ছেন। তাদের সাথে এইভাবে জনগণকে যখন পুরোপুরি মাঠে নামিয়ে সম্পৃক্ত করতে পারবে তখন সরকারি দল চাপে পড়ে ক্ষমতা ছাড়তে বাধ্য হতে পারে। তবে বিএনপির রাজনৈতিক প্রতিপক্ষ আওয়ামী লীগকে মাঠেই জবাব দিতে চান তারা। এদিকে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবিতে আগে থেকেই রাজপথে থাকছে বিএনপি।

এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর