শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

লাভবান অসাধু ব্যবসায়ীরা ভোগান্তিতে জনগণ

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৮ জুন ২০২২  

দিন যাচ্ছে মানুষের কর্মব্যস্ততা বাড়ছে। সেই সাথে সকল অনিয়ম এখন নিয়মে পরিনত হচ্ছে। নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন রাস্তায় ভবনের নির্মাণ সামগ্রী রেখে কাজ করায় দূর্ভোগ পড়েছেন শহরবাসী। যানজট-দুর্ঘটনাসহ নানা সমস্যায় পড়তে হচ্ছে প্রতিনিয়ত ।কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করেই যত্রতত্র ইট-পাথর-বালু ফেলে রাখছেন ভবন মালিকরা ও ব্যাবসায়ীরা আইন অনুযায়ী রাস্তায় ইট, বালু ও পাথরসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী রাখা বেআইনি।

 

 কিন্তু তারপরও এ বিধান কেউ মানছেন না। দীর্ঘদিন ধরে এমন অবস্থা চলে আসলেও নারায়ণগঞ্জ শহরে, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোনো জোর পদক্ষেপ নেয়া হচ্ছে না বলে স্থানীয়দের অভিযোগ। 

 

সরেজমিনে দেখা যায়, শহরের বঙ্গবন্ধু সড়কে ও কলেজ রোড, গলাচিপা এবং মাসদাইর, বাবুরাইল, দেওভোগ, পাইকপাড়া, নিতাইগঞ্জ বাপ্পিসড়ক, সহ বিভিন্ন এলাকায় বহুতল ভবন নির্মাণের কাজে ইট, বালু ও পাথর রাস্তার ওপর মজুদ করে রাখে ও মহলার কিছু অসাধু ব্যবসায়িরা রাস্তায় ড্রেন এর উপরে রেখে তারা ব্যবসা চালিয়ে যাচ্ছে। তাদের কারনে বালু, পাথর ও ইট রাস্তার ড্রেনে পরে বন্ধ হচ্ছে ড্রেন।

 

আর এ কারণে প্রতি বছর বর্ষার মৌসুমে বৃষ্টির সময় রাস্তা পাড়া -মহলা সবত্র পানি জমে থাকে আর সাধারন মানুষের সমস্যা পরতে হয়। ফলে ওই রাস্তায় যান চলাচলে বিঘ্ন ঘটছে। ওই সব নির্মাণ সামগ্রীর কারণে পথচারীদের নিরাপদ চলাচলের করতে বাঁধা সৃষ্টি হয়।

 

ফুটপাতটিও ব্যবহার করা যাচ্ছে না। নির্মাণাধীন ভবনের মালিক ও বিভিন্ন ডেভোলপার কোম্পানির লোকজন রাস্তা বন্ধ করে নির্মাণ সামগ্রী মজুদ করে রেখেছে।

 

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন মেয়র ডা, সেলিনা হায়াৎ আইভী বাজেট অনুষ্ঠানে বলেছিলেন, রাস্তার উপরে যদি কেউ ইট,বালু, পাথর রাখে নির্মান কাজের জন্য বা ব্যবসায়িরা তাহলে তাদের বিরদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

 

 তার ধারা বাহিকতা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ১৩নং ওয়ার্ড কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ সিটি কর্পোরেশন এর সহযোগিতা নিয়ে জাম তলা এলাকায় বেশ কিছু অভিযান পরিচারনা করে। কিন্তু ২বছরের বেশি সময় হলো এখন আর এর অভিযান দেখা যায় না তাই অসাধূ ব্যবসায়িরা তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে।

 

স্থানীয়রা বলছেন, শহরের বিভিন্ন এলাকার রাস্তা ও ফুটপাত দখল করে দীর্ঘদিন ধরে নির্মাণ সামগ্রী রেখে ভবন নির্মাণ করা হচ্ছে। এতে করে রাস্তা দিয়ে চলাচলকারী যানবাহন ও পথচারীরা চরম ভোগান্তির মধ্যে পড়েন। শুধু তাই নয়, মাঝে-মধ্যে এ কারণে ফাঁকা রাস্তায় প্রায়াই যানযট লেগেই থাকে।

 

 এরপরও নির্মাণাধীন ভবনের মালিকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে দেখা যায় না। আগে কম থাকলেও বর্তমান সময়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন বিভিন্ন এলাকার রাস্তায় রাস্তায় নির্মাণ সামগ্রী বেশি রাখা হচ্ছে। ব্যবস্থা না নেয়ায় এমন ঘটনা ঘটছে বলে অনেকেই অভিযোগ করেছেন।

 

এবিষয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন প্রধান নির্বাহী অফিসার আবুল আমিন বলেন, আমাদের অভিযান সব সময় চলছে। আমি গত ২দিন আগেও ১৪নং ওয়ার্ডে নিজে অভিযান করেছি। যদি স্থানীয় কাউন্সিলররা নিজ থেকে এগুলার দেখভাল না করে তাহলে আর আমরা কি করতে পাড়ি। 

 

সকল মানুষকে সচেতন হতে হবে৷ আমি সবাইকে বলে দিয়েছি যদি কোথাও এরকম দেখা যায় তাহলে সাথে সাথে সেগুলা জব্দ করতে আর তাদের জরিমানা করার জন্য। আমাদের সকলকে নিজ থেকে সচেতন থাকতে হবে।এসএম/জেসি 

 

এই বিভাগের আরো খবর