বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

লালপুরে পাম্প দিলো সেনাবাহিনী

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২০ জুন ২০২১  

লালপুরের জলাবদ্ধতা নিরসনের জন্য পাম্প দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। সেনাবাহিনীর ডিএনডি প্রজেক্টের সূত্র দৈনিক যুগের চিন্তাকে এই তথ্য নিশ্চিত করেছে। গতকাল ফতুল্লার পূর্ব লালপুর পৌষার পুকুরপাড় এলাকায় অবস্থিত পাম্প হাউজে ৬ ইঞ্চি পাইপের তেলে চালিত একটি সেচ মোটর দিয়েছে সেনাবাহিনীর ডিএনডি প্রজেক্ট সংশ্লিষ্ট অফিসার ক্যাপ্টেন সাদমান।  

 


দৈনিক যুগের চিন্তাকে তিনি জানান, ‘লালপুর পৌষার পুকুরপাড় এলাকাটি আমাদের ডিএনডি প্রজেক্ট এর অর্ন্তভুক্ত নয়। ফতুল্লা ডিআইটি মাঠের পার্শ্ববর্তী নলখালি খালটি আমাদের প্রজেক্টের আওতায় পড়েছে। আমরা সেই খাল নিয়ে কাজ করেছি। কিন্তু খালটি লালপুর এলাকার তুলনায় উচু। তাই লালপুর পৌষার পুকুরপাড়ের পানি ড্রেন হয়ে খালে আসছে না। অভ্যান্তরিন ড্রেনেজ ব্যবস্থাও তেমন নেই। তাই আমরা আমাদের প্রজেক্টের বাইরে গিয়ে কাজ করতে পারি না।

 

তবে, যেহেতু আমাদের কাছে পাম্প আছে, সেহেতু বিবেচনা বোধ থেকে আমরা লালপুর পৌষার পুকুরপাড় এলাকায় পাম্প দিচ্ছি। একটি পাম্প দেয়া হয়েছে। আরো একটি পাম্প দেয়া হবে। এটা কিছুদিনের জন্য। পরবর্তীতে ওই পাম্প আবার সেখান থেকে সরিয়ে নেয়া হবে।’ লালপুর এলাকার স্থানীয় বাসিন্দারা জনান, ‘সেনাবাহিনীর পক্ষ থেকে একটি পাম্প দেয়া হয়েছে। আগামী কাল (আজ) আরো একটি শক্তিশালি পাম্প দেয়া হবে বলে তারা জানিয়েছেন।’

 


সরেজমিনে দেখা যায়, লালপুর পৌষার পুকুরপাড় এলাকার প্রতিটি অলিগলি পানিতে তলিয়ে আছে। এসব এলাকার বাসাবাড়ির নিচ তলায় পানি প্রবেশ করেছে। তাছাড়া, সড়ক পথ ডুবে থাকায় সেখানে এখন গাড়ির বদলে নৌকা চলছে। মারাত্মক ভোগন্তি নিয়ে দিনাতিপাত করছেন স্থানীয় বাসিন্দারা। এই বিষয়ে দৈনিক যুগের চিন্তা পত্রিকায় ধারাবাহিক সংবাদ প্রকাশের পর জলাবদ্ধতা নিরসনকল্পে ১১ সদস্য বিশিষ্ট কমিটি করেছেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। গত তিন আগে ওই কমিটির সদস্যরা লালপুর এলাকা পরিদর্শনে গেলেও এখনো স্থায়ী সমাধানের পথ বের হয়নি।   

এই বিভাগের আরো খবর