বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

লেখালেখির সাথে লেগে না থাকলে হারিয়ে যেতে হয়: ছড়াকার মনির

লতিফ রানা

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২০  

যারা লেখালেখি করে তাদেরকে লেখালেখির সাথে লেগে থাকতে হয়। নাহলে এক সময় তাদেরকে হারিয়ে যেতে হয় বলে মনে করেন ছড়াকার মতিউর রহমান মনির। তার মতে লেখালেখি চর্চার বিষয়। তাই চর্চায় না থাকলে তারমধ্যে সাফল্য আসে না।

 

সোমবার (২১ ডিসেম্বর) যুগের চিন্তা’র আয়োজনে এবং সিনিয়র সাংবাদিক ও লেখক নাফিজ আশরাফের সঞ্চালনায় অনুষ্ঠিত সাপ্তাহিক সাহিত্য বিষয়ক অনুষ্ঠান সাহিত্য ‘আড্ডা’য় অতিথি হিসেবে উপস্থিত হয়ে এধরণের অভিমত প্রকাশ করেন তিনি।

 

লেখা শুরুর অনুপ্রেরণার বিষয়ে আড্ডায় ছড়াকার মতিউর রহমান মনির বলেন, লেখালেখি শুরুর আগে আমি একজন হোমিও চিকিৎসক হিসেবে আমার নিজের দোকানে বসতাম। সে সময় হঠাৎ একদিন আমার এক শিষ্য (হোমিও কলেজের ছাত্র) আমার হাতে ‘কল্যাণী’ নামের একটি সংকলণ তুলে দেয়। যার সম্পাদনায় ছিলেন প্রয়াত লেখক ডা. জিএম জাব্বার চিশ্তী।

 

তিনি বলেন, ‘কল্যাণী’ সংকলণের মধ্যকার একটি লেখা আমার খুবই ভাল লাগে। সেই লেখাটি ছিল হোমিও চিকিৎসার জনক স্যমুয়েল হেনিম্যানকে নিয়ে। তখন হেনিম্যানকে নিয়ে আমিও একটি কবিতা লিখে তা আমার বন্ধু-বান্ধবদের দেখাতে শুরু করি। তখন বন্ধু-বান্ধবদের উৎসাহ থেকে অনুপ্রাণিত হয়ে আমি প্রথম লেখা শুরু করি।

 

তিনি বলেন, তখন আমার কমিউনিস্ট পার্টির এক বন্ধু আমাকে নারায়ণগঞ্জ সাহিত্য জোটের কথা উল্লেখ করে সেখানে যোগাযোগ করার পরামর্শ দিলেন। সেই পরামর্শে ফতুল্লার একটি অনুষ্ঠানে আমার লেখা পাঠ করার পর সেখানকার সিনিয়র লেখকরা আমার লেখার প্রশংসা করে, ফলে আমি আরো বেশী অনুপ্রাণিত হই।

 

এরপর তিনি আরো বেশ কয়েকজনের নাম উল্লেখ করে বলেন, তারা আমার লেখার উৎসাহে অনেক ভূমিকা রাখেন। পত্রিকা হিসেবে ‘দৈনিক জনতা’য় তার প্রথম লেখা ছাপা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

 

আড্ডায় তিনি বঙ্গবন্ধু, ভাসানী ও দুর্যোগসহ  বেশ কয়েকটি বিষয় নিয়ে ছড়া পাঠ করে শোনান।

 

তারমতে নারায়ণগঞ্জে কবিতার তুলনায় ছড়া লেখার সংখ্যা বেশী। এখানে কবির তুলনায় ছড়াকারের সংখ্যা বেশী।

 

তিনি বলেন, আমি বঙ্গবন্ধুকে নিয়ে ‘মুজিব আমার বাংলাদেশ’ নামের একটি বই বের করেছি। 

 

তিনি বলেন, বর্তমানের লেখকের অনেককেই আমার পরামর্শ দিতে অস্বস্তি লাগে। তারা কে কি মনে করে তা নিয়ে সমস্যায় পড়তে হয়। তারপরও আমি আমার সাধ্যমতো তাদের পরামর্শ দেয়ার চেষ্টা করি। তবে তাদের অনেকেই পরামর্শটাকে ভাল চোখে দেখে না।