বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

লেবু চাষে সফল সোনারগাঁয়ের কৃষক শফিকুল ইসলাম 

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৯ মে ২০২১  

লেবু চাষে সফল সোনারগাঁয়ের কৃষক শফিকুল ইসলাম। তিনটি প্লটে প্রায় ৬০ শতাংশ জমিতে এই লেবু বাগান করেন কৃষক শরিফুল ইসলাম। তিনি ৬০ শতাংশ জমির লেবু বাগানে ৭ ফুট পর পর ১৮০টি চারা রোপন করেন। প্রতি বছর লেবু বাগানের ডাল কেটে পাতলা করে দিতে হয়। তিনি জানান, সোনারগাঁ, মদনপুর, নয়াপুর, কাঁচপুর, তালতলা বাজারসহ বিভিন্ন এলাকার পাইকার এসে তার বাগান থেকে লেবু ক্রয় করে নিয়ে যায়। আমি নিজেও মহজমপুর, ধন্দী, বারদীসহ বিভিন্ন বাজারে খুচরা বিক্রি করি। আমার এই বাগানে প্রতি বছরই গাছে লেবু ধরে। তবে বছরের মার্চ এপ্রিল মাসে গাছে প্রচুর লেবু ধরে।

 

মার্চ-এপ্রিল এই দুমাসে প্রতিদিন ২’শ থেকে ৩’শ লেবু বিক্রি করা যায় এবং লেবুর দামও বেশী পাওয়া যায়। প্রতি এক হালি লেবু ৮০-১০০টাকা পাইকারি বিক্রিয় করা যায়। এবং বছরের অন্য মাসগুলোতে গাছে  লেবুর ফলন কম হয়। তবে সপ্তাহে ৩’শ লেবু বিক্রি করা যায়। দুই ধরণের  লেবুর জাত রয়েছে চায়না থ্রি ও বোম্বে কলমভোক। তিনি জানান, লেবু  বাগানে  পোকা মাকড়ের আক্রমণ কম থাকে। তিনি বলেন, যদি কোন পোকার মাকড়ের আক্রমন দেখা যায় তবে সোনারগাঁ কৃষি অফিসে যোগাযোগ  করা হলে বাগান পরিদর্শন করে কীটনাশক ঔষধ ব্যবহার করার পরামর্শ দেন। কিন্তু কোনপ্রকার আর্থিক সহযোগিতা পাইনি।  


এব্যাপারে সোনারগাঁ উপজেলা কৃষি কর্মকর্তা মুনিরা জানান, লেবু চাষিদের জন্যে সরকারিভাবে কোন প্রনোদনা নেই তবে নোয়াগাঁও ইউনিয়নের চরপাড়া গ্রামের এই কৃষকের লেবু বাগান পরিদর্শন করে বিভিন্ন পরামর্শ দেই। কৃষক শরিফুল ইসলাম সুমন ইসলাম জানান, চলতি বছর আমি বাগান থেকে  লেবু বিক্রি করে ৫ লাখ টাকা আয় করেছি। তিনি আরো জানান, আমি লেবু বাগানের পাশাপাশি বাড়িতে ছোট পরিসরে গরুর ফার্ম করি। লেবু চাষ করে একজন সফল কৃষক হিসাবে এলাকায় সাফল্য অর্জন করেছি। ভবিষ্যতে সবুজ জাতীয় মাল্টা ও আপেল চাষ করার পরিকল্পনা রয়েছে।
 

এই বিভাগের আরো খবর