বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

লোকমান হাকিমের ভাষায় সমালোচনাকারীদের মেয়র ডা.আইভীর নসীহত

পরিচয় প্রকাশ গুপ্ত

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

 

মধ্য যুগের প্রখ্যাত চিকিৎসক, ঔষধ বিজ্ঞানী (ফার্মাসিস্ট), দার্শনিক এবং বুজুর্গ লোকমান হাকিমকে একদা তার কয়েকজন ভক্ত জিজ্ঞেস করেছিলেন, ‘আদব আজ কুজামুক্তি’, অর্থাৎ, হুজুর আপনি এত আদব কায়দা কার কাছে শিখেছেন। জবাবে লোকমান হাকিম বলেছিলেন, ‘আজ বেআদবা’, অর্থাৎ, বেআদবের কাছ থেকে। বেআদব যা করেছে, আমি তা সজ্ঞানে এড়িয়ে চলেছি।

 

গত ২৮ জুন (মঙ্গলবার) জেলা গ্রন্থাগার মিলনায়তনে নারায়ণগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়ন আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে ঠিক এমনি ভাষাতেই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী নারায়ণগঞ্জের সাংবাদিক ও প্রতাপশালী এমপি শামীম ওসমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

তিনি বলেন, ‘বর্তমানে আমার সমালোচনা সহ্য করার ক্ষমতা এতটাই বেড়ে গেছে যে, এজন্য সব সময়ই সাংবাদিকদের কৃতজ্ঞতা জ্ঞাপন করি। কি যে উপকার করেছেন আপনারা তা অবিশ্বাস্য। আরেকজকে ধন্যবাদ দিতে হয়, তিনি আমার শ্রদ্ধেয় বড় ভাই (শামীম ওসমান)। তার কারণেই আমি সারা বাংলাদেশ ও পৃথিবীতে ব্যাপক পরিচিতি পেয়েছি। তিনি আমার অনেক ধৈর্য্য বাড়িয়ে দিয়েছেন। মাটিও মনে হয়, এত ধৈর্য্য ধরে না। বর্তমানে আমি রাগ করতে এবং কড়া ভাষায় কথা বলতেও ভুলে গেছি। আমি এভাবেই থাকতে চাই। ব্যাঙ্গাত্মক ভাষায় মেয়রের এহেন কৃতজ্ঞতা জ্ঞাপন শহরের সূধী মহলে ব্যাপক আলোচনা ও হাস্যরসের খোরাক যুগিয়েছে। গতকাল সকালে ‘বোস কেবিনের আড্ডায় এক প্রাজ্ঞ ব্যাক্তি বলেন, মেয়র অতি দুঃখে লোকমান হাকিমের ভাষায় নসীহত করেছেন। যার মর্ম অভাজন বুঝতে পারবে না।এমই/জেসি
 

এই বিভাগের আরো খবর