মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

শহর ছেড়ে যে যেভাবে পারছে ছুটছে বাড়ি

মামুন খান

প্রকাশিত: ৮ মে ২০২১  

ঈদুল ফিতরের বাকী আর মাত্র কিছু দিন। দেশে করোনা মহামারির সংক্রমণ মারাত্মক আকার করায় তৃতীয় দফায় সর্বাত্মক লকডাউন চলছে। লকডাউনে দূরপাল্লার গণপরিবহণ বন্ধ থাকলেও খেলা রয়েছে গার্মেন্ট, কলকারখারা ও দোকানপাট এবং শপিংমল। এদিকে দূরপাল্লার সাধারণ গণপরিবহণ বন্ধ থাকায় বিপাকে সাধারণ ঘরমুখো মানুষ গুলো। দূরপাল্লার গণপরিবহন বন্ধ থাকায় যে যেভাবে পারছে নারায়ণগঞ্জ থেকে ছুটছে বাড়ি।

 

শুক্রবার ( ৬ মে) সাইনবোর্ড, চিটাগাং রোড়ে গিয়ে দেখা গেছে, সেখানে ঘরমুখি মানুষের উপচেপড়া ভিড়।  দূরপাল্লার বাস বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়া দিয়ে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে অতিরিক্ত ভাড়ায় মাইক্রোবাস, প্রাইভেট কার, মোটরসাইকেল, সিএনজি, পিকআপ ও ট্রাক গাদাগাদি করে সাধারণ মানুষ নারায়ণগঞ্জ ছাড়ছে। অনেকে নারী-শিশুসহ জীবনের ঝুঁকি নিয়ে বাড়ি ফিরছেন। কেউ কেউ আবার গাড়ি ভাড়া করে সপরিবারে বাড়ি ফিরছেন। কেউ বা আবার যানবাহন না পেয়ে পায়ে হেটেই ছুটছে গন্তব্যে।

 

ঢাকা- চট্রগ্রাম ও ঢাকা- সিলেট মহাসড়ক ঘুরে দেখা গেছে, স্বাস্থ্যবিধি উপেক্ষা করে পরিবার পরিজন নিয়ে  মাইক্রোবাস, প্রাভেটকার , পিকআপ ও  ট্রাকসহ বিভিন্ন যানবাহনে গাদাগাদি করে গ্রামে ফিরছে মানুষ। এদিকে যানবাহন না পেয়ে ট্রাক ও পিকআপ এখন যেনো মানুষের শেষ ভরসা হয়ে গেজে। ট্রাকে জায়গা নেই তবুও এর পেছনে ছুটতে দেখা গেছে ঘরমুখি মানুষদের। তারা জানান, ঈদের আগে যেকোনো মূল্যে বাড়ি ফিরতে চান। প্রিয়জনদেন সাথে ঈদ করার জন্য আমরা জীবনের ঝুঁকি নিয়ে বাড়ি ফিরছি। কি করবো শহরে থেকে কোন কাম কাইজ নাই। তার চেয়ে ভালো কষ্টে করে বাড়ি জাইগা।

 

এদিকে ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে ঘরমুখি মানুষের উপচেপড়া ভিড়ের কারণে সাইনবোর্ড ও চিটাগাং রোড়ে যানজটের সৃষ্টি হয়েছে। যানজটের কারনে ঘণ্টার পর ঘণ্টা মাইক্রোবাস, প্রাভেটকার, মোটরসাইকেল, সিএনজি, পিকআপ ও  ট্রাকসহ মোটরচালিত শত শত গাড়ি পড়ে আছে। এদিকে হঠাৎ করে ঘরমুখি মানুষের কারনে মাইক্রোবাস, প্রাভেটকার, মোটরসাইকেল, সিএনজি, পিকআপ ও ট্রাকসহ বিভিন্ন যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় যানজটের সৃষ্টি হচ্ছে। ব্যাপক হারে এসকল বেড়ে যাওয়ায় যানজট নিরসনে হিমসিম খেতে হচ্ছে ট্রাফিক পুলিশকে।

 

পুলিশ জানায়, ঈদকে সামনে রেখে দূরপাল্লার বাস বন্ধ থাকলেও মাইক্রোবাস, প্রাভেটকার, মোটরসাইকেল, সিএনজি, পিকআপ ও  ট্রাকসহ অন্যান্য যানবাহন আগের তুলনায় অনেক বেশি রাস্তায় বেড়ে গেছে। দূরপাল্লার যানবাহন বন্ধ থাকায় এসকল যানবাহন করে বাড়ি ফিরছে সাধারণ মানুষ। মানছে না সরকারি নির্দেশনা । আমরা বেশ কিছু গাড়িকে ইতিমধ্যে মামলাও করেছি।
 

এই বিভাগের আরো খবর