বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

শহরতলীর এলাকাগুলোতে বাড়ছে অপরাধ

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ৩০ জুলাই ২০২১  

# মাদক ও ছিনতাইকে কেন্দ্র করেই এসব অপরাধগুলো দিন দিন বাড়ছে


#পাড়া মহল্লায় বেপরোয়া কিশোর গ্যাং

 

নারায়ণগঞ্জ শহরের আশপাশের নাানান ছোটবড় এলাকাগুলোতে প্রতিনিয়ত বাড়ছে বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ড। এরমধ্যে ছিনতাই, জুয়াখেলা, চাঁদাবাজী, প্রকাশ্যে হত্যা এবং মাদক-বিক্রির মতো গুরুতর অপরাধ রয়েছে। মূলত মাদক ও ছিনতাইকে কেন্দ্র করেই এসব অপরাধগুলো দিন দিন বাড়ছে। আর এর নেপথ্যে অনিয়ন্ত্রিত কিশোর গ্যাং এবং প্রশাসনের স্বল্প নজরদারীকেই বেশি দায়ী করছেন সাধারণ মানুষ।

 

জানা গেছে, গত ১০ দিনের ব্যবধানে শহরতলীর দেওভোগ ও সদর উপজেলার ফতুল্লায় প্রকাশ্যে দুই যুবককে হত্যা করেছে অপরাধীরা। এর আগে গত ২৮ জুন এক রাতেই চাষাঢ়ায় মাদক বিক্রি ও ইসদাইরে আটোরিক্সা ছিনতাইকে কেন্দ্র করে দুই জনকে হত্যা করা হয়। এই চারটি হত্যাকান্ড ছাড়াও সম্প্রিতি আরো বেশ কিছু হত্যাকান্ডের ঘটনা ঘটেছে বলেও বিভিন্ন সূত্রে জানা গেছে। বিভিন্ন পত্র-পত্রিকার সংবাদ থেকে জানা যায়, গত ১৮ জুলাই দেওভোগে মাদক বিক্রিতে বাধাঁ দেওয়ায় ইমন নামে এক যুবককে কুপিয়ে হত্যা করে কিশোর গ্যাং’র সদস্যরা। এ সময় ইমনের এক ভাইকেও কুপিয়ে জখম করা হয়েছে। এই হত্যাকান্ডের সাথে যেসব কিশোর গ্যাং’র সদস্যরা জড়িত ছিলো তাঁরা এলাকায় আগেও একটি হত্যাকান্ড ঘটিয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা।

 

এছাড়া এরা দেওভোগের বিভিন্ন রাস্তায় রাতে ছিনতাই করতো বলেও জানা গেছে। এরপর ২৪ জুলাই দুপুরে ফতুল্লার কুতুবপুরে পাওণা টাকা নিয়ে বিরোধের জেরে মাসুদ নামে এক যুবককে কুপিয়ে হত্যা করে কিশোর গ্যাং’র সদস্যরা। এদিকে, গত ২৮ জুন রাতে চাষাঢ়ায় মাদক ব্যবসাকে কেন্দ্র করে সোহাগ ও মিলন গ্রুপের মধ্যে সংঘর্ষ হলে রুবেল নামে একজন নিহত হয়। এ ঘটনায় সোহাগ, জুয়েল ও হাফিজুল নামে আরো তিনজন আহত হয়েছে বলেও জানা গেছে।

 

অন্যদিকে, সেই রাতেই শহারতলীর ইসদাইর এলাকায় রাজা মিয়া নামে এক আটো চালককে খুন করে তার আটোরিক্সা নিয়ে যায় এক ছিনতাইকারী। ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কের পাশে ইসদারের যেই জায়গাতে রাজা মিয়াকে খুন করে তার আটো ছিনতাই করা হয়েছিলো, সেখানে প্রায় সময়ই এমন ছিনতাইয়ের ঘটনা ঘটে বলে স্থানীয়দের কাছ থেকে জানা গেছে। আর চলতি মাসের ১৪ তারিখে ফতুল্লার বক্তবলীতে আটো ছিনতাইয়ের সময় রবিন নামে আরো একজন আটো চালক খুন হয়েছে বলে জানা গেছে।

 

সূত্র বলছে, শুধু মাদকবিক্রি, ছিনতাই ও হত্যাকান্ডই নয়, শহরের বিভিন্ন এলাকাগুলোতে এখন জুয়াখেলা অন্যতম অপরাধ হিসেবে দেখা হচ্ছে। কারণ এই জুয়া খেলাকে কেন্দ্র করে প্রায় সময়ই নানা অনাকাঙ্খিত ঘটনা ঘটছে। পাশাপাশি জুয়ারীরাও আগের তুলনায় লাগামহীন হয়ে যাচ্ছে। খোঁজ নিয়ে জানা গেছে, শহরের ৩ নং মাছঘাট এলাকায় করোনাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে জমজমাট জুয়ার আসর পরিচালনা করা হচ্ছে।

 

দিনদিন বাড়তে থাকা শহরের বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ডের বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এবি সিদ্দক বলেছেন, যেই পর্যন্ত দেশে আইনেই শাসণ প্রতিষ্ঠিত না হবে সেই পর্যন্ত এ ধরনের অপরাধ বেড়েই চলবে। এটা কেই আটকাতে পারবেনা। কারণ একজন হত্যাকারী ও অন্যান্য অপরাধী যখন দেখে যে, সে অপরাধ করে সহজেই পার পেয়ে যাচ্ছে! তাই সে পরবর্তীতে আরো একটি অপরাধ করতে ভয় পায়না। আর পাশাপাশি আমি এসব অপরাধ মূলক কর্মকান্ডের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরও সমান ভাবে দায়ী মনে করি। কারণ তাদের পর্যাপ্ত নজড়দারীর ফলেই আজকে এত অনাকাঙ্খিত ঘটনা ঘটছে। আর এ বিষয়ে কথা বলতে প্রশাসনের একাধিক কর্মকর্তার সাথে ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।    
 

এই বিভাগের আরো খবর