শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

শহরের সড়ক অবৈধ স্ট্যান্ড ও হকারদের দখলে!

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৬ জুন ২০২১  

নারায়ণগঞ্জ শহর অবৈধ স্ট্যান্ড ও ফুটপাত হকারদের দখলে। যত্রতত্র ,বাস, প্রাইভেট কার, ট্রাক, সিএনজি চালিত অটো রিক্সা, রিক্সা, গাড়ী পার্কিং, ভ্রাম্যমান দোকানে হ-য-ব-র-ল অবস্থা। শহরের বস্ত্যতম সড়কসহ অধিকাংশ বাণিজ্যিক এলাকার সিংহভাগ জায়গা দখল করে রেখেছে অবৈধ ভাবে গড়ে উঠা যতসব স্ট্যান্ড ও ফুতপাটের হকারা।

 

শহরের যেখানে সেখানে যানবাহন দাঁড় করিয়ে রাখা হচ্ছে। মোড়ে মোড়ে গড়ে উঠেছে অসংখ্য অবৈধ স্ট্যান্ড। মানুষের চলাচলের জন্য ব্যবহৃত ফুটপাত দখল করে ইচ্ছে মতো দোকান বসিয়ে ব্যবসা করছে হকাররা। অথচ এসব দেখার কেউ নেই। এতে করে শহরে সৃষ্টি হচ্ছে যানজটের। ভোগান্তির  শিকার হচ্ছেন শহরবাসী।

 

জানা যায়, শহরজুড়ে যানজট সৃষ্টি হওয়ায় ১ মিনিটের পথ পাড়ি দিতে সময় চলে যায় ঘন্টার পর ঘন্টা। এমনি কি চাষাঢ়া থেকে নিতাইগঞ্জ যেতে রিক্সায় যেখানে সময়ে লাগে ১০ মিনিট সেই জায়গায় যানজট লাগলে সময় লাগে প্রায় ঘন্টা। এই যানজটের কবলে পড়ে শিক্ষার্থী, চাকুরী ,এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসসহ জরুরী কাজে ব্যঘাত ঘটছে। যানজট নিরসণে কেউ কোন ভূমিকা রাখছে না। আর বঙ্গবন্ধু সড়কের চাষাঢ়া হতে মন্ডলপাড়া পর্যন্ত দুপাশ ফুটপাত দখল করে ব্যবসা করছে হকাররা। সেখানে পায়ে হাঁটার কোন পথ নেই, গা- লা-গাইয়া চলাচল করতে হয়।

 

ফলে পথচারীদের যাতায়াত ও সড়ক পারাপারে চরম বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। সবচেয়ে বেশি বিপাকে পড়ছে শিক্ষার্থীসহ কর্মজীবী সাধারন মানুষ। সরেজমিনে ঘুরে দেখা গেছে, শহরের চাষাঢ়া রাইফেল ক্লাবের সামনে, বাইতুল আমানের সামনে, চাষাঢ়া মোড় সুগন্ধার সামনে, খাজা সুপার মার্কেটের সামনে, সোনালী ব্যাংকের সামনে, শহীদ মিনারের সামনে, প্রান্তিক পাম্পের সামনে, পপুলার ডায়াগনস্টিকরে সামনে, ২নং রেল গেইট মিট টাউনের সামনে, ফজর আলী ট্রেড সেন্টারের সামনে, জিমখানার মোড়, মন্ডল পাড়া ব্রীজের নিচে নিমতলা মন্ডলপাড়া ফায়ার সার্ভিসের সামনে, নিতাইগঞ্জ মোড়সহ প্রধান সড়কের ওপর গড়ে উঠেছে বাস, প্রাইভেট কার, ট্রাক, সিএনজি চালিত অটোরিক্সার অবৈধ স্ট্যান্ড। এসকল স্ট্যান্ড গুলোর বেশীর ভাগই অবৈধ।

 

এসকল অবৈধ স্ট্যান্ড ও হাকারদের কারনে শহরে প্রায় যানজট লেগেই থাকে। এসকল অবৈধস্ট্যান্ড ও হকারদের সড়াতে জেলা প্রশাসন ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের পক্ষে থেকে প্রায় সময়ই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হলেও আবারও পুনরায় বসে এসকল  অবৈধ স্ট্যান্ড ও হকাররা। আর কারনেই শহরে তীব্র যানজটের সৃষ্টি হয়। ফুটপাতে চলাচল করতে হচ্ছে বিড়ম্বনার শিকার আর শহরবাসীকে পোহাতে হচ্ছে দুর্ভোগ ।

 

এবিষয়ে নারায়ণগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহ জামান বলেন, শহরের হকার যাতে না বসতে পারে তার জন্য আমরা অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছি। তারপরও ফাকে ফাকে হকাররা বসে পড়ে। আর অবৈধ স্ট্যান্ড থাকবেনা। আমাদের চোখের সামনে পড়লেই আমরা তা উচ্ছেদ করে দিবো।

এই বিভাগের আরো খবর