বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

শিক্ষার্থী-পথচারীদের জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২২  

 

# চাষাড়া মোড় ও দুই নং রেলগেট এলাকায় জরুরী ভিত্তিতে দুটি ফুটওভারব্রিজ প্রয়োজন।

 

শহরের প্রাণকেন্দ্র চাষাড়ায় জীবনে ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছেন শিক্ষার্থী নো ও সাধারণ মানুষ, যেকোসময় ঘটে যেতে পারে একটি দুর্ঘটনা। নারায়ণগঞ্জ হলো বাংলাদেশের মধ্যে অতি গুরুত্বপূর্ণ একটি জেলা তার প্রানকেন্দ্র হচ্ছে চাষাড়া এখান প্রতিদিন লক্ষ লক্ষ চলাফেলা তার রাস্তা পারাপার এর জন্য প্রয়োজন ফুটওভার ব্রিজ।  

 

 

একটি ফুটওভার ব্রিজের অভাবে সড়কে ঘটছে প্রতিনিয়ত ছোট-বড় দুর্ঘটনা। এতে কখনো মানুষ প্রাণে মারা যাচ্ছে আবার কখনো পঙ্গুত্ববরণ করছে। পথচারীদের দুর্ঘটনা এড়াতে চাষাড়া প্রাণ কেন্দ্রে ও ২ নং রেলগেট এলাকায় দুইটি ফুট ওভারব্রিজ নির্মাণের জোর দাবি জানাচ্ছেন নারায়ণগঞ্জবাসী।  

 

 

নগরীর বঙ্গবন্ধু সড়কে ব্যস্ততম এই দুই স্থানে প্রতিদিন লাখ লাখ লোকের যাতায়াত সড়কের দুই পাশে রয়েছে স্কুল, কলেজ, মসজিদ, বাজার, মার্কেট, ব্যাংক, রেডিমেড এবং নিত্যপ্রয়োজনীয় পন্যের অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান। তাই প্রতিদিন চাহিদা মেটাতে ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছে সাধারণ পথচারীরা।

 

 

সড়কে মানুষ পারাপার নিয়ে চিন্তা নেই জনপ্রতিনিধিদেরও। মঙ্গলবার (৮নভেম্বর) চাষাড়ায় সরোজমিনে দেখা যায়, এইচএসসি পরীক্ষার্থী ও সাধারন পথচারীরা রাস্তা পারাপার হবার সময় সাহায্য করছে না কোন ট্রাফিক পুলিশ বা বাস মালিক সমিতির কোন লোকজন যার যেভাবে মন চাইছে গাড়ি চালাচ্ছে সড়কের উপর দিয়ে এজন্য দেখার কেউ নেই।

 

 

শিক্ষার্থী ও পথচারীরা হাত দেখিয়ে গাড়ি থামাতে বললেও থামাচ্ছে না গাড়ি চালকরা তাদের যেন আগে যেতেই হবে সেটা যদি হয় মানুষ মেরে হলেও তারা আগে যেতে চায়। তাই যেকোনো সময় ঘটতে পারে একটি দুর্ঘটনা। ট্রাফিক পুলিশ থাকলে না থাকার মত তারা তাদেন নিজ কাজে বেস্তো।

 

 

সাধারন মানুষ ও শিক্ষার্থীদের রাস্তা পারাপারের জন্য নেই কোন সুব্যবস্থা তাই গাড়ির সাথে লুকোচুরি করেই যেমন পার হতে হচ্ছে রাস্তা। সম্প্রতি গত আগস্ট মাসে রাস্তা পারাপার হতে গিয়ে ২ নং রেলগেট এলাকায় গাড়ির চাপায় পিষ্ট হন এক যুবক।

 

 

এছাড়া বাস, ট্রাক, প্রাইভেটকার , সিএনজি, রিক্সাসহ যানবাহন গুলোর সাথে ধাক্কা লেগে প্রতিদিনই ঘটছে ছোট বড় দুর্ঘটনা যার শিকার হচ্ছে সাধারন পথচারীরা। রাস্তা পারাপার হওয়া মোঃ শান্ত নামে একজন পথচারী বলেন, আমাদের এই শহরে ঠিক নেই ট্রাফিক ব্যবস্থা তেমনি রয়েছে পরিকল্পনার অভাব শহরে একটি ফুটওভার ব্রিজের দাবি জানিয়ে আসছে নারায়ণগঞ্জবাসী বহুদিন ধরে।

 

 

যার জন্য নারায়ণগঞ্জ ৪ আসনের এমপি শামীম ওসমান ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন মেয়র সেলিনা হায়াত আইভি কে অনেকবার বলা হয়েছে কিন্তু তারা শহরবাসীর ভালো চিন্তা করে এখনো সেটি করেনি। আর কবে ফুটওভার ব্রিজ হবে তারও কোন ঠিক নেই।

 

 

তারা যেনো খুব তারাতারি এই কাজ গুলা করে নারায়ণগঞ্জবাসীকে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করে। দুইটি ফুটওভার ব্রীজ নির্মাণ করে এবং জেব্রা ক্রসিংগুলোকে দৃশ্যমান করে দ্রুত এই সমস্যার সমাধান করারও দাবী জানান তিনি।

এই বিভাগের আরো খবর