বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

শেখ রাসেল বড় হয়ে আর্মি অফিসার হতে চেয়েছিল: ডিসি

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২১  

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেছেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী এবং মাননীয় প্রধানমন্ত্রীর লেখা শেখ রাসেল বইটিতে আমরা বিভিন্ন তথ্য উপাত্ত দেখেছি। সেখানে আমরা দেখেছি প্রধানমন্ত্রী বলেছেন, শেখ রাসেল বড় হয়ে আর্মি অফিসার হতে চেয়েছিল। কারণ তার দুই ভাই শেখ জামাল এবং শেখ কামাল কমিশনপ্রাপ্ত আর্মি অফিসার ছিলেন। এটা দেখে শেখ রাসেল আর্মি অফিসার হতে চাইতো।

 

সোমবার (১৮ অক্টোবর) সকালে শেখ রাসেলর জন্মদিন উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয়ে আয়োজিত সেমিনার ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

 

তিনি আরও বলেন, শেখ রাসেল যদি বেঁচে থাকতেন তাহলে তিনি পরিপূর্ণ লিডার হতে পারতেন অথবা দেশমাতৃকার কাজে একজন দক্ষ প্রশাসক হতে পারতেন কিংবা আর্মি অফিসার হতে পারতেন। সে জায়গাটা আমরা হারিয়েছি। আমরা চাই না এভাবে আর কোনো শেখ রাসেলকে হারাতে। বঙ্গবন্ধু যখন ১৯৭১ সালের ২৫শে মার্চ রাতে গ্রেফতার হয়ে পাকিস্তানে ১০ মাস ছিলেন, সেই ১০ মাস কিন্তু ধানমন্ডির বাসায় শেখ রাসেল বঙ্গমাতার সাথে বন্দি অবস্থায় ছিলেন। সেখান থেকে তিনি বলতেন হরতাল হরতাল। তখন তো বিভিন্ন আন্দোলন চলতো, হরতাল চলতো। হরতাল শব্দটি তখন তার বোঝার কথা না কিন্তু তার পরিবারের রাজনৈতিক পরিমন্ডল, পরিবারের যে সংস্কৃতি এবং মানুষের মুক্তির জন্যে যে তার পরিবার যুদ্ধ করছে সেটির আদর্শকে ধারণ করে আমি মনে করি যে, সে বিষয়টি ১০ বছর বয়সে শেখ রাসেল অনুধাবন করতেন।

 

এ ছাড়াও জেলা প্রশাসক আরো বলেন, বঙ্গবন্ধুকে মেরে ফেলা হয়েছে কারণ তাকে সরিয়ে দিয়ে হয়তো অন্য কারো পচ্ছন্দমত সরকার গঠনের জন্যে। কিন্তু শেখ রাসেলকে হত্যা করা হলো কেন? বা অন্যান্য সদস্যদের হত্যা করা হলো কেন? এর উদ্দেশ্যে ছিলো দু’টি। একটি হলো শারীরিকভাবে বঙ্গবন্ধুকে সরিয়ে দেয়া, আরেকটি হলো বঙ্গবন্ধুর আদর্শকে সরিয়ে দেয়া। যা ঘাতকরা পারেনি। দু’টিই এখন দেশের মাটিতে সদর্পে দীপ্তমান। একটি হচ্ছে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী নেতৃত্ব দিচ্ছেন এবং বঙ্গবন্ধুর আর্দশকে ধারণ করে সোনার বাংলা বিনির্মাণে আমরা কাজ করে যাচ্ছি।

 

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শামীম বেপারীর সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন, জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ফাতেমা তুল জান্নাত, অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) জাহেদ পারভেজ চৌধুরী ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফা জহুরা প্রমুখ।

এই বিভাগের আরো খবর