শনিবার   ১১ মে ২০২৪   বৈশাখ ২৮ ১৪৩১

শেষ হলো না.গঞ্জে দুদিন ব্যাপী সাহিত্যমেলা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২  

 

শেষ হলো নারায়ণগঞ্জে দুদিন ব্যাপী জেলা সাহিত্যমেলা। জেলা প্রশাসনের আয়োজনে ও বাংলা একাডেমীর সহযোগিতায় গত ১৭ ও ১৮ ডিসেম্বর শহরের জিয়া হল প্রাঙ্গণে এ সাহিত্য মেলা অনুষ্ঠিত হয়।

 

 

দুদিন ব্যাপী এই সাহিত্যমেলায় জেলার ১২০ জন কবি, সাহিত্যিক, ছড়াকার, প্রবন্ধক অংশগ্রহণ করেন। আয়োজনের প্রথমদিন শনিবার সকাল ১০টায় আলোচনা সভার মধ্য দিয়ে দুদিনব্যাপী এ সাহিত্যমেলার উদ্বোধন অনুষ্ঠিত হয়।

 

 

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইসমত আরার সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, স্থানীয় সরকারের উপ পরিচালক আনোয়ার হোসেন, কবি, প্রাবন্ধিক ও বাংলা একাডেমীর কর্মকর্তা আসাদ আহম্মেদ প্রমুখ।

 


 
সাহিত্যমেলার দ্বিতীয় দিন রোববার সকালে ১২০জন অংশগ্রহণকারীদের নিয়ে কবিতা, ছোটগল্প, উপন্যাস, প্রবন্ধ/নিবন্ধ, ভ্রমণ সাহিত্য বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

 

এ সময় স্বাগত বক্তব্য রাখেন কবি করিম রেজা, কর্মশালা পরিচালানা বিষয়ে দিক নির্দেশনা ও আলোকপাত করেন কবি শাহেদ কায়েস। কর্মশালায় ৮ দলে বিভক্ত হয়ে অংশগ্রহণকারীরা সাহিত্য নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেন এবং শেষে দলগুলোর দলনেতা এসব বিষয়ে বক্তব্য দেন।

 


 
আয়োজনের শেষ পর্বে কবি করিম রেজা ও প্রবন্ধক আসাদ আহম্মেদ কর্মশালায় অংশগ্রহণকারী দলগুলোর কাজ মূল্যায়ণ ও বিভিন্ন দিক নির্দেশনা দেন। এ সময় তারা লেখকদের প্রস্তুতি ও বই প্রকাশনা প্রস্তুতি বিষয়ে আলোচনা করেন। শেষে সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে সাহিত্যমেলার সমাপ্তি ঘোষণা করা হয়।