শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

সভাপতি জুয়েল সাধারণ সম্পাদক মোহসীন

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩  

 



# সর্বমোট ১৭টি পদের ১৬টিতেই বিজয়ী আওয়ামী প্যানেল

# সদস্য পদে একমাত্র প্রার্থী হিসেবে বিএনপি প্যানেলের আদনান বিজয়ী



পূর্ব অনুমিতভাবেই নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে নিরঙ্কুশ বিজয় ছিনিয়ে নিয়েছে আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থীরা। বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের প্রাথীদের এবারের নির্বাচনেও ভরাডুবির আশংকা দেখা দিয়েছিল; হয়েছেও তাই।

 

 

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির (২০২৩-২৪) কার্যকরী পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেলের সভাপতি হিসেবে বর্তমান সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ৭৮৭ ভোট পেয়ে আবারো সভাপতি নির্বাচিত হয়েছেন।

 

 

তার নিকটকতম প্রার্থী বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের সভাপতি পদে অ্যাডভোকেট আহসান হাবীব শাহিন পেয়েছেন ২৭৯ ভোট। ৭৬৫ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন আওয়ামী প্যানেলের অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া। তিনি পেয়েছেন ৭৩৫ ভোট।

 

 

তিনি ২০২১-২২ কার্যকরী পরিষদ নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছিলেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী বিএনপি প্যানেলের অ্যাডভোকেট এইচ এম আনোয়ার প্রধান পেয়েছেন ৩২২ ভোট। এছাড়া সিনিয়র সহ-সভাপতি পদে আওয়ামী প্যানেলের অ্যাডভোকেট আলাউদ্দিন আহমেদ ৭৩৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছে।

 

 

এই পদে বিএনপি প্যানেলের অ্যাডভোকেট সুমন মিয়া পেয়েছেন ৩২৫ ভোট। সহসভাপতি পদে আওয়ামী প্যানেলের অ্যাডভোকেট রবিউল আমিন রনি ৭৩৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। এই পদে বিএনপি পন্থী প্যানেলের অ্যাডভোকেট জুবের আলম জীবন পেয়েছেন ৩২৬ ভোট।

 

 

যুগ্ম সাধারণ সম্পাদক  পদে আওয়ামী প্যানেলের অ্যাডভোকেট কামাল হোসেন ৬০৬ ভোটে বিজয়ী হয়েছেন। এই পদে বিএনপি প্যানেলের যুগ্ম সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট জাহিদুল ইসলাম মুক্তা ৪৪৪ ভোট পেয়েছেন।

 

 

কোষাধ্যক্ষ পদে আওয়ামী প্যানেলে ৬৩৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন, এই পদে বিএনপি প্যানেলের অ্যাডভোকেট শেখ আঞ্জুম আহম্মেদ রিফাত পেয়েছেন ৪০৭ ভোট। বিএনপি প্যানেল থেকে একমাত্র প্রার্থী হিসেবে সদস্য পদে অ্যাডভোকেট আদনান মোল্লা বিজয়ী হয়েছেন।

 

 

এছাড়া আওয়ামী প্যানেলের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক পদে অ্যাডভোকেট রাজিয়া আমিন কানচি, সমাজ সেবা সম্পাদক পদে অ্যাডভোকেট মানজুদুল রশিদ রিফাত, আইন ও মানবাধিকার সম্পাদক পদে অ্যাডভোকেট দেলোয়ার হোসেন সুজন প্রধান এবং কার্যকরী সদস্য পদে অ্যাডভোকেট নারায়ণ চন্দ্র দাস, অ্যাডভোকেট নুরী নাজমুল আমিন, অ্যাডভোকেট আলী আকবর, অ্যাডভোকেট হালিমা আক্তার বিজয়ী হয়েছেন।

 



এরআগে গতকাল সোমবার (৩০ জানুয়ারি) আইনজীবী সমিতির বীর মুক্তিযোদ্ধা একেএম সেলিম ওসমান ভবনে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ মোট ১৭ পদে ৩৪ জন প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করেছেন।

 

 

নির্বাচনে মোট ভোটার ১ হাজার ১৫১ জন। সকাল থেকেই নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এবার মোট ১১৫১ জন ভোটারের মধ্যে নির্বাচনে ভোট দিয়েছে ১০৮২ জন। অনুপস্থিত ছিলেন ৬৯ জন। ভোট প্রদানের নির্দিষ্ট সময় শেষে কিছুক্ষণ পর থেকে চলছে ভোটগণনা।

 

 

দিবাগত রাত সাড়ে ১২টার পর থেকে ভোটের ফলাফল ঘোষণা শুরু হয়। সকাল থেকেই নির্বাচনের পরিবেশ শান্তিপূর্নভাবে উৎসবমূখর পরিবেশে ভোটাররা তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিয়েছেন।

 

 

আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে সকাল থেকেই আদালতপাড়ায় নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মী এবং বিপুল সংখ্যক পুলিশের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

 



নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির (২০২৩-২৪) কার্যকরী পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেলের সভাপতি পদে বর্তমান সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল, সিনিয়র সহ-সভাপতি পদে অ্যাডভোকেট আলাউদ্দিন আহমেদ, সহ-সভাপতি পদে অ্যাডভোকেট রবিউল আমিন রনি। 

 

 

সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া, যুগ্ম সম্পাদক পদে অ্যাডভোকেট কামাল হোসেন, কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট মো. স্বপন ভূঁইয়া, আপ্যায়ন সম্পাদক পদে অ্যাডভোকেট অঞ্জন কুমার দাস, লাইব্রেরী সম্পাদক পদে অ্যাডভোকেট মো. এরশাদুজ্জামান ইমন, ক্রীড়া সম্পাদক পদে অ্যাডভোকেট আব্দুল মান্নান।

 

 

সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক পদে অ্যাডভোকেট রাজিয়া আমিন কানচি, সমাজ সেবা সম্পাদক পদে অ্যাডভোকেট মানজুদুল রশিদ রিফাত, আইন ও মানবাধিকার সম্পাদক পদে অ্যাডভোকেট দেলোয়ার হোসেন সুজন প্রধান এবং কার্যকরী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন অ্যাডভোকেট নারায়ণ চন্দ্র দাস, অ্যাডভোকেট নুরী নাজমুল আমিন, অ্যাডভোকেট আলী আকবর, অ্যাডভোকেট হালিমা আক্তার ও অ্যাডভোকেট ফাহিমা রহমান পায়েল প্রতিদ্বন্দ্বিতা করেন।

 



নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির (২০২৩-২৪) কার্যকরী নির্বাচনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের সভাপতি পদে অ্যাডভোকেট আহসান হাবীব শাহিন, সিনিয়র সহ-সভাপতি পদে অ্যাডভোকেট সুমন মিয়া, সহ-সভাপতি পদে অ্যাডভোকেট জুবের আলম জীবন। 

 

 

সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট এইচ এম আনোয়ার প্রধান, যুগ্ম সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট জাহিদুল ইসলাম মুক্তা, কোষাধ্যক্ষ পদে অ্যাডভোকেট শেখ আঞ্জুম আহম্মেদ রিফাত, আপ্যায়ণ সম্পাদক পদে অ্যাডভোকেট আসমা হেলেন বিথী, লাইব্রেরী সম্পাদক পদে অ্যাডভোকেট মো. রোকন উদ্দিন। 

 

 

ক্রীড়া সম্পাদক পদে অ্যাডভোকেট রাসেল প্রধান, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট সারোয়ার জাহান, সমাজ সেবা সম্পাদক পদে অ্যাডভোকেট গোলাম সারোয়ার, আইন ও মানবাধিকার বিষয়ক সম্পাদক পদে অ্যাডভোকেট হাবিবুর রহমান হাবিব, কার্যকরী সদস্য পদে অ্যাডভোকেট ফাতেমা খাতুন, অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট মোহাম্মদ সুমন মিয়া, অ্যাডভোকেট আদনান মোল্লা, অ্যাডভোকেট সাজিয়া আক্তার প্রতিদ্বন্দ্বিতা করেন।

 

 

এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূইয়া। নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট আশরাফ হোসেন, অ্যাডভোকেট আবদুর রহিম, অ্যাডভোকেট মেরিনা বেগম এবং অ্যাডভোকেট সুখ চাঁদ সরকার। N.H/JC

এই বিভাগের আরো খবর