বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

সমষ্টিগত খুন : একটি জিজ্ঞাসা

করীম রেজা

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২২  

 

দুর্ণিমৃত্যু, ঠিক মৃত্যু নয়, মূলত খুন। একজনের বয়স ৮৪ বছর, ঘটনা ফ্রান্সের প্যারিসে। অন্যজনের বয়স ৯ বছর, আশুলিয়া ঢাকার ঘটনা। দুই মহাদেশে ভিন্ন পরিস্থিতির দুটি ঘটনা মূলত দলবদ্ধভাবে মানুষ খুন করার।

 

গতকাল ঢাকার অদূরে আশুলিয়ায় ৯ বছরের এক শিশুকে এ্যাম্বুলেন্সে আটকে রেখে হত্যা করা হয়। শিশুটি ক্যান্সার আক্রান্ত ছিলো। পেছন থেকে আসা মাইক্রোবাসের চালক এ্যাম্বুলেন্সের পথ আটকে গাড়ির চাবি নিয়ে যায়। চালক ও হেল্পারকে মারধর করে। আগে যেতে না দেয়া হলো অপরাধ। এ্যাম্বুলেন্স মানেই জরুরী সেবা। পরিবহন নীতি অনুসারে রাস্তায় চলাচলকারী সব গাড়ি বিনা প্রশ্নে বিনা বাধায় এ্যাম্বুলেন্সকে আগে যেতে দিবে। কোন ভাবেই রোগী বহনকারী গাড়ির গতি রোধ বা নিয়ন্ত্রণের সুযোগ নেই। কিন্তু এখানে সবাই মিলে শিশুটির বাবা মায়ের আকুতি উপেক্ষা করে মাইক্রোবাসের চালকের চাবি ছিনিয়ে নেয়া নীরবে সমর্থন করেন। জমায়েতের লোকজন তামাশা দেখে তামাশা।

 

প্যারিসের রাস্তায় কয়েক ঘণ্টা পড়ে থেকে ঠান্ডায় জমে মারা গেলেন বিখ্যাত ফটো সাংবাদিক রবার্ট। ঐ রাস্তায় তিনি নিয়মিত হাঁটতেন। তিনি পড়ে থাকলেন হাত পা ছড়িয়ে। এতলোক এলো গেলো কেউ ফিরেও দেখলো না। অবশেষে ৮/৯ ঘণ্টা পর একজন ছিন্নমূল গৃহহীণ ব্যক্তি তার অবস্থা দেখে সাহায্যের জন্য ফোন করেন। ততক্ষনে তার মৃত্যু হয়েছে।

 

উন্নত বিশ্বের প্যারিস শহরের মর্যাদা বিশেষ উচুঁতে। ঢাকার আশুলিয়ার সঙ্গে তুলনার প্রশ্নই আসে না।  কিন্তু মৃত্যু তথা খুনের ঘটনায় একান্তই মিল দেখা যায়। প্যারিসে কেও ফিরে তাকায়নি। শত শত মানুষ ওই পথ দিয়ে যাওয়া আসা করেছেন। আর আশুলিয়া অসুস্ত রোগী এ্যাম্বুলেন্সে দেখার পরও মাইক্রোবাসের ড্রাইভার, হেল্পার, যাত্রী, পথচারী উপস্থিত দর্শক কেও এগিয়ে আসে নি অন্যায়ের প্রতিবাদ করতে। অসুস্থ শিশুকে তাড়াতাড়ি গন্তব্যে যাওয়ার সুযোগ করে দিতে।

 

দুই ঘটনায় দেখা যায়, মানুষের নিদারুন উদাসীনতা, নিষ্ঠুর আচরণ, অসুস্থ মানুষ দেখতে কারও মনে তাদের জীবন রক্ষায় কেউ সামান্যতম চেষ্টা করেনি। আদিমকালে, মানুষ নির্মমভাকে অন্য মানুষ হত্যা করে নিজে বেচে থেকেছে। সভ্যতায় পোশাকের নামে নিষ্ঠুরতা, নির্মমতা ঢেকে রেখেছে এতদিন। এখন তা আবার প্রকটভাবে ফেরে আসছে। কাক, বাণর বা অন্য প্রাণিও স্বাজাতির বিপদে দলবদ্ধ হয়ে আর্তি জানায়।

 

মানুষ কি মানবিকতা হারিয়ে ফেলছে ক্রমশ?

এই বিভাগের আরো খবর