শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

সহজ জয়েও শক্ত কৌশল

এফ মাহমুদ

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৩  

 

# গেলো কয়েকবছর শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে ব্যর্থ বিএনপিপন্থী প্যানেল
# ডিজিটাল বার ভবন দিয়েই ভোটার টানার কৌশল আওয়ামীপন্থী প্যানেলের

 

 

আজ বহুল প্রতিক্ষিত নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির ২০২৩-২০২৪ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনকে ঘিরে দীর্ঘ এক মাস আদালতপাড়ায় আওয়ামী পন্থী প্যানেল এবং বিএনপির পন্থী প্যানেলের টান টান উত্তেজনামূলক প্রচার প্রচারণার পর এবার আইনজীবীদের ভোট প্রয়োগে দুই প্যানলের প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের কাঙ্খিত ফলাফল ঘরে তোলার পালা। আইনজীবীদের ভোট যে প্যানেলের উপর বেশী প্রয়োগ হবে সে প্যানেলেই বিজয়ের দ্বারপ্রান্তে চলে যাবে।

 

কিন্তু টানা বেশকয়েকবছর ধরে বিএনপির পন্থী প্যানেল তাদের ভরাডুবির খড়গ কিছুতেই টানতে পারছে না। তবে একসময় আদালতপাড়ায় বিএনপি সমর্থিত আইনজীবীদের সংখ্যা বেশী ছিল। তারপরও ২০২৩-২০২৪ আইনজীবী সমিতির নির্বাচনেও বিএনপি সমর্থিত প্যানেলের জয়ের ব্যাপারে সংশয় রয়েছে। কারণ ভোটের মাঠে বিএনপি পন্থী প্রার্থীদের নীরব ভূমিকা এবং দূর্বল অপরিপক্ক প্রার্থীদের দ্বারা বিএনপি সমর্থিত প্যানেল গঠিত হওয়ায় আওয়ামী সমর্থিত প্যানেলের পক্ষ থেকে প্রচারণার শেষ দিনে ৭০% ভোট পেয়ে জয়লাভের ঘোষণা দিয়েছে।

 

সূত্র বলছে, আজ ৩০ জানুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নবনির্মিত বীর মুক্তিযোদ্ধা সেলিম ওসমান ডিজিটাল বার ভবনে বিরতীহীনভাবে ভোটগ্রহণ চলবে। দুটি প্যানেলে ১৭টি পদে মোট ৩৪জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। এবার নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মোট ভোটার ১১৫১জন। এবার নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে ৪ সদস্যের নির্বাচন কমিশন এবং ৩ সদস্যের আপীল বোর্ড গঠন করা হয়েছে। এবার নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে জুয়েল-মোহসীনের নেতৃত্বে আওয়ামী পন্থী প্যানেল গঠন করা হয়।

 

এছাড়া জাতীয়তাবাদী আইন ঐক্য পরিষদ থেকে শাহীন-আনোয়ারের নেতৃত্বে বিএনপির পন্থী প্যানেল গঠন করা হয়। তবে নির্বাচনী মাসের প্রথম থেকেই বিএনপি পন্থী আইনজীবীদের নিরপেক্ষ নির্বাচনের অধীনে নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে দাবি জানিয়ে আসছিল। তবে তাদের কাঙ্খিত দাবি অনুযায়ী নির্বাচন কমিশন গঠিত না হওয়ায় নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে ছিল সংশয়। অপরদিকে নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে তাদের প্যানেল গঠনে ছিল টানাপোড়ন যার ফলে একটি দূর্বল অপরিপক্ক প্রার্থীদের দ্বারা বিএনপি পন্থী প্যানেল গঠন করে শেষতক নির্বাচনে অংশ নেয়।

 

যার কারণে বিএনপি সমর্থিত প্যানেল নিয়ে সারা মাস জুড়েই ছিল নানাবিধ আলোচনা সমালোচনা। কিন্তু এবার নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে বিএনপি থেকে বলা হয় আন্দোলনের অংশ হিসেবে তারা নির্বাচনে অংশ গ্রহণ করছে। তবে তারা আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করলেও বিএনপি সমর্থিত প্যানেলের জয় নিয়ে রয়েছে সংশয়। এছাড়া তাদের প্রচারাণায় ছিল বেশ নীরবতা এবং এবার আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপির সিনিয়র আইনজীবীরাও প্রচারণায় অংশ নেয়নি। আইন সমিতির নির্বাচনে বিএনপি সমর্থিত প্যানেল জয়ী হতে পারলে আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশগ্রহণে আন্দোলনেও তারা সফলতার স্বাদ কিছুটা গ্রহণ করতে পারবে।

 

অপরদিকে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে জুয়েল-মোহসীনের নেতৃত্বে শক্তিশালী প্যানেল গঠন করা হয়। তবে আওয়ামী সমর্থিত প্যানেল বিএনপির সমর্থিত প্যানেলের সাথে প্রতিদ্বন্দ্বিতায় একটি শক্তিশালী প্যানেল। কারণ নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে এর আগেও আওয়ামী সমর্থিত প্যানেলের অনেকেই নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতিতে সভাপতি এবং সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছে। এর মধ্যে আওয়ামী সমর্থিত প্যানেল থেকে সভাপতি প্রার্থী এড. হাসান ফেরদৌস জুয়েল বেশ কয়েকবার সভাপতি দায়িত্ব পালন করছে।

 

এছাড়া সাধারণ সম্পাদক প্রার্থী এড মোহসীন মিয়াও সভাপতি এবং সাধারণ সম্পাদক পদেও দায়িত্ব পালন করেছে। এছাড়া তারা পূর্বে সভাপতি এবং সাধারণ সম্পাদক পদে আইনজীবী সমিতিতে দায়িত্ব পালন করা অবস্থায় নারায়ণগঞ্জ আইনজীবী সমিতিতে ব্যাপক উন্নায়ন করেছে। এছাড়া সেলিম ওসমান ডিজিটাল বার ভবনের নির্মাণ এবং এই বার ভবনের উন্নায়নের ক্ষেত্রে তারা অক্লান্ত পরিশ্রম করেছেন। যার কারণে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে জুয়েল-মোহসীনের নেতৃত্বে প্যানেল গঠন করেন।

 

পাশাপাশি তাদের দ্বারা প্যানেল গঠিত হলে ১৭পদেই আওয়ামী সমর্থিত প্যানেল জয় লাভ করে। তবে এবারও নারায়ণগঞ্জ আদালাত পাড়ার আইনজীবীদের আশ্বস্ত করেছেন তারা নির্বাচিত হলে আবারও ডিজিটাল বার ভবনের অসম্পূর্ণ কাজ দ্রুত পূর্ণতা লাভ করবে। তবে আদালাতপাড়ায় আইনজীবী সমিতির নির্বাচনকে ঘিরে আইনজীবীদের মধ্যে কৌতুহল বিরাজ করছে। এছাড়া আইনজীবী সমিতির নির্বাচন দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে উভয় দলের ক্ষেত্রেই বেশ গুরুত্বপূর্ণ। যার কারণে আওয়ামী সমর্থিত প্যানেল যদি জয়ী হয় আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের আগেই নারায়ণগঞ্জ আদালতপাড়া থেকে পূর্বের ন্যায় শক্ত অবস্থানে থাকবে। অপরদিকে বিএনপি যদি জয়ী হতে পারে আন্দোলন সংগ্রামে নারায়ণগঞ্জ থেকে গতি বৃদ্ধি পাবে।

 

জয়ের ব্যাপারে বিএনপি প্যানেল থেকে সভাপতি প্রার্থী এড. আহসান হাবীব শাহিন বলেন, আশাবাদী অবশ্যই যদি নির্বাচন কমিশন ফেয়ার থাকে আর কোন রকম ব্যত্যয় না ঘটে অবশ্যই আশাবাদী। তবে নির্বাচনের সার্বিক অবস্থা এখনো স্থতিশীল রয়েছে। কারণ আমাদের প্রতিদ্বন্দ্বি প্যানেলের পক্ষ থেকেও উত্তেজিত হয়ে কোন রকম ঝামেলা সৃষ্টি করেনি আমরাও আমাদের পক্ষ থেকে ঠান্ডা থাকার চেষ্টা করছি। জয়ের ব্যাপারে বিএনপি প্যানেল থেকে সাধারণ সম্পাদক প্রার্থী এড. এইচ এম আনোয়ার প্রধান বলেন, আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী যদি সুস্থ নিরপেক্ষ নির্বাচন হয়। আর আমরা নির্বাচনের শেষ সময় পর্যন্ত লড়ে যাব।

 

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ সভাপতি পদে এড. আহসান হাবিব শাহিন, সিনিয়র সহ-সভাপতি পদে এড. সুমন মিয়া, সহ-সভাপতি পদে এড. জুবের আলম জীবন, সাধারণ সম্পাদক পদে এড.এইচ.এম আনোয়ার প্রধান, যুগ্ম সম্পাদক এড. জাহিদুল ইসলাম মুক্তা, কোষাধক্ষ্য পদে এড. শেখ আঞ্জুম আহমেদ, আপ্যায়ন সম্পাদক পদে এড. আসমা হেলেন বিথী, লাইব্রেরী সম্পাদক পদে এড. রোকন উদ্দিন, ক্রীড়া সম্পাদক পদে এড. রাসেল প্রধান, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক পদে এড. সারোয়ার জাহান, সমাজ সেবা সম্পাদক পদে এড. গোলাম সারোয়ার, আইন ও মানবাধিকার সম্পাদক পদে এড. হাবিবুর রহমান হাবিব, কার্যকরী সদস্য পদে এড. ফাতেমা খাতুন, এড. আবুল কালাম আজাদ, এড. মোহাম্মদ সুমন মিয়া, এড. আদনান মোল্লা, এড. সাজিয়া আক্তার।

 

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সভাপতি পদে এড. হাসান ফেরদৌস জুয়েল, সিনিয়র সহ-সভাপতি পদে এড.আলাউদ্দিন আহমেদ, সহ-সভাপতি পদে এড.রবিউল আমিন রনি, সাধারণ সম্পাদক পদে এড. মুহাম্মদ মোহসীন মিয়া, যুগ্ম সম্পাদক এড. কামাল হোসেন, কোষাধক্ষ্য পদে এড. স্বপন ভুঁইয়া, আপ্যায়ন সম্পাদক পদে এড. অঞ্জন কুমার দাস, লাইব্রেরী সম্পাদক পদে এড. এরশাদুজামান ইমন, ক্রীড়া সম্পাদক পদে এড. আব্দুল মান্নান, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক পদে এড. রাজিয়া আমিন কাঞ্চি, সমাজ সেবা সম্পাদক পদে এড. মানজুদুল রশিদ রিফাত, আইন ও মানবাধিকার সম্পাদক পদে এড. দেলোয়ার হোসেন সুজন প্রধান, কার্যকরী সদস্য পদে এড. নারায়ন চন্দ্র দাস, এড. নুরী নাজমুল আমিন, এড. আলী আকবর, এড. হালিমা আক্তার ও এড. ফাহিমা রহমান পায়েল।

এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর