শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

সাংবাদিকদের সাথে ই-জিপি বিষয়ক ওরিয়েন্টেশন প্রোগ্রাম

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  


জেলা প্রশাসকের কার্যালয়ের হলরুম মিলনায়তনে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং এন্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্ট, সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট(সিপিটিইউ) এর অধীনে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস এর সহযোগিতায় সাংবাদিকদের সাথে সরকারি ক্রয় ও ই-জিপি বিষয়ক ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

 

 

মঙ্গলবার (২১ মার্চ) সকাল ১১টা এ ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।  নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ মঞ্জুরুল হাফিজ, বিপিএএ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিপিটিইউ,আইএমইডি এর পরিচালক (যুগ্ম -সচিব) মোঃ মাহফুজার রহমান, শুভেচ্ছা বক্তব্য রাখেন মিডিয়া স্পেশালিষ্ট, বিসিসিপি গোলাম শাহীন, সিটিজেন পোর্টালের উপর উপন্থাপনা করেন টেকনোলজি ও ইনোভেশনস্ এর প্রধান, ডিনেট এর আন্দালিব হক, প্রোগামের সঞ্চালনা করেন পোগ্রাম ম্যানেজার, বিসিসিপি এর মোহাম্মদ আব্দুল সালাম।

 

 

“ইলেকট্রনিক টেন্ডার ঝুট-ঝামেলা নেই আর” এ শ্লোগানে পাবলিক প্রকিউরমেন্ট আইন ২০০৬, পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ ও ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট(ই-জিপি) সহ টেকসই সরকারি ক্রয় ব্যবস্হা সম্পর্কে অংশীজন ও জনসাধারণের মধ্যে সচেতনতা ও উৎসাহ সৃষ্টির লক্ষ্যে নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিদের নিয়ে ওরিয়েন্টেশন পোগ্রামে ই-জিপি বিষয়ক কার্যক্রমের সচিত্র প্রতিবেদন সহ আলোচনা তুলে ধরা হয়।

 

 

পণ্য, কার্য ও সেবা ক্রয়ের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষ করে ইন্টারনেটের মাধ্যমে সরকারি ক্রয় কার্যক্রমের সকল ধাপ সম্পন্ন করার পদ্ধতি হল ই-জিপি বা ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট। ই-জিপির ফলে সরকারি ক্রয় কার্যক্রমের জন্য একটি জাতীয় ওয়েব পোর্টাল ও কেন্দ্রীয় ডাটাবেজ প্রতিষ্ঠিত হয়েছে। দরপত্র প্রক্রিয়াকরন ও আইন / বিধির পরিচালন পরীক্ষণের একটি জাতীয় প্লাটফর্ম প্রতিষ্ঠিত হয়েছে। ক্রয় কার্যের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাচ্ছে।  

 

 

সেবার পরিধি বাড়াতে সিপিটিইউ ছাড়াও আরও ১০টি প্রকিউরিং এজেন্সির প্রধান কার্যালয়ে ই-জিপি হেল্পডেস্ক স্হাপন করা হয়েছে। ২০১১সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাএর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

 

 

সরকারি তহবিলের টাকার যে কোন পণ্য ও কার্যক্রয়ের ক্ষেত্রে ই-জিপি ব্যবহারের কথা বলেন।এ জন্য একটি নীতিমালাও আছে। পাবলিক প্রকিউরমেন্ট আইনের ৬৫(১) ধারা অনুযায়ী ই-জিপি চালু করা হয় যা পরিচালিত হচ্ছে একটি গাইড লাইনের আওতায়।  এন.হুসেইন/জেসি

এই বিভাগের আরো খবর