শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

সালমা বেগম স্মৃতি পাঠাগার এর শুভ উদ্বোধন

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৩ জুন ২০২৩  

 

শিশু-কিশোরদের মননশীলতার বিকাশ, শুদ্ধতার চর্চা, মানবিকতার জাগরণ ও জ্ঞানার্জনের উদ্দেশ্যে বন্দর উপজেলার কল্যান্দি বাঁশঝাড় এলাকায় সালমা বেগম স্মৃতি পাঠাগার প্রতিষ্ঠা করেন জাতীয় রাজস্ব বোর্ডের অতিরিক্ত কর কমিশনার মর্তুজা শরিফুল ইসলাম।

 

গতকাল শুক্রবার (২ জুন) বিকাল ৪টায় বন্দর উপজেলার কল্যান্দি বাঁশঝাড় তলা এলাকায় সালমা বেগম স্মৃতি পাঠাগার উদ্বোধন করা হয়। এর আগেও ২০১৯ সালের ১লা জানুয়ারি সদর উপজেলার তল্লা  আজমেরীবাগ এলাকায় 'কার্যকর ভালো মানুষের সন্ধানে'- এই স্লোগানকে সামনে রেখে নুরুল ইসলাম স্মৃতি পাঠাগার প্রতিষ্ঠা করেন মর্তুজা শরিফুল ইসলাম। নুরুল ইসলাম স্মৃতি পাঠাগারের প্রধান উপদেষ্টা ছিলেন মর্তুজা শরিফুল ইসলামের মমতাময়ী মা মরহুমা সালমা বেগম। তিনি একজন সংগ্রামী নারী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বের প্রতিচ্ছবি। শ্রদ্ধেয় সালমা বেগমের নামে নামকরণ করে এই পাঠাগারটি প্রতিষ্ঠা করা হয়েছে।

 

পাঠাগার প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন সালমা বেগমের চার সন্তান। তারা জানান, ২ জুন তাদের মায়ের জন্মদিন। মা সালমা বেগমের পাঠাগারের প্রতি ব্যাপক আগ্রহ ছিল। মায়ের জন্মদিনে তাঁর স্মরণে এ পাঠাগারের কার্যক্রম শুরু করা হয়েছে। পাঠাগারটি সকলের জন্য উন্মুক্ত থাকবে। স্থানীয় শিশু-কিশোরদের বই পড়ায় মনোযোগী করে তোলার লক্ষে এ পাঠাগার প্রতিষ্ঠা। তাদের বাবা নুরুল ইসলামের নামেও সদর উপজেলায় একটি পাঠাগারের কার্যক্রম গত কয়েক বছর যাবৎ চলছে৷

 

‘বই অনেকটা জানালার মতো। বই খুললে জানালা খুলে যায়। মনের জগৎ খুলে যায়। সমাজকে অন্ধকার থেকে বের করে আলোতে আনতে পাঠাগারের বিকল্প নেই। এ সমাজকে সুন্দর করে গড়ে তোলার লক্ষে গ্রামে-মহল্লায় পাঠাগার প্রতিষ্ঠা জরুরি। পাঠাগারের শক্তি অনেক।’ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ সব কথা বলেন।

 

বিকেলে বন্দরের কল্যান্দিতে সালমা বেগম স্মৃতি পাঠাগারের উদ্বোধন করেন তাঁর জ্যেষ্ঠ সন্তান কলেজ শিক্ষক মোস্তফা সাইফুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের অতিরিক্ত কর কমিশনার মর্তুজা শরিফুল ইসলাম।

 

এ সময় উপস্থিত ছিলেন অপর দুই সন্তান নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মাহমুদা মালা, সরকারি তোলারাম কলেজের সহযোগী অধ্যাপক ড. রওনক জাহান। আরও উপস্থিত ছিলেন ঘিওর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মশিউর রহমান, কদমরসুল কলেজের সহকারী অধ্যাপক মো. শাহাবউদ্দিন, পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পারভীন আক্তার, কল্যান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিজিয়া জেসমিন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সমিতির জেলা সভাপতি আব্দুল হালিম, গলাচিপা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অজিত কুমার সাহা, বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরি কার্যক্রমের নারায়ণগঞ্জ ইউনিটের কর্মকর্তা মহিমা আক্তার, নুরুল ইসলাম স্মৃতি পাঠাগারের গ্রন্থাগারিক মেহেরাব হোসেন রাতুল, স্বেচ্ছাসেবী সংগঠন ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’ এর সাধারণ সম্পাদক নজরুল ইসলাম৷এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর